php glass

কোহলির সেঞ্চুরিতেও জয় পেলো না ভারত

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

অজিদের কাছে হেরে গেছে ভারত-ছবি: সংগৃহীত

walton

অজিদের দেওয়া ৩১৪ রানের বিশাল টার্গেটে ব্যাট করতে নেমে দলের অবস্থা যখন সঙ্গিন, ঠিক সেসময় ব্যাট হাতে দাঁড়িয়ে যান বিরাট কোহলি। দলকে বিপদের সময় দুর্দান্ত এক সেঞ্চুরি হাঁকিয়েও অবশ্য জয়ের মুখ দেখতে পারলেন না ভারতীয় অধিনায়ক। অস্ট্রেলিয়ার কাছে সিরিজের তৃতীয় ম্যাচে ৩২ রানে হেরে গেছে ভারত। আর এই জয়ে ৫ ম্যাচ সিরিজের ব্যবধান ২-১ এ নামিয়ে এনেছে অস্ট্রেলিয়া।

শুক্রবার (৮ মার্চ) রাঁচিতে অজিদের ছুড়ে দেওয়া ৩১৪ রানের জবাব দিতে নেমে ২৭ রানেই ৩ উইকেট হারিয়ে বিপাকে পড়ে যায় ভারত। দলের অমন বিপদের সময় একপ্রান্তে নিয়মিত রান তুলতে থাকেন কোহলি। কিন্তু সঙ্গীর অভাবে অতি আক্রমণাত্বক খেলতে হয় তাকে। সাবেক অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি (২৬), কেদার যাদব (২৬) ও  বিজয় শঙ্কর (৩২) কিছুটা সঙ্গ দিলেও তা প্রয়োজনের তুলনায় অপ্রতুল প্রতীয়মান হয়।

দলীয় ২১৯ রানে অজি লেগ স্পিনার এডাম জাম্পার বলে বোল্ড হওয়ার আগে ঠিক পথেই ছিলেন কোহলি। ওয়ানডে ক্যারিয়ারের ৪১তম সেঞ্চুরি তুলে নিয়ে রানের চাকাও সচল রেখেছিলেন ভালোমতোই। কিন্তু ১২৩ রান করে তার বিদায়ের পরই মূলত খেই হারিয়ে ফেলে ভারত। 

আউট হওয়ার আগে ৯৫ বলে ১৬টি বাউন্ডারি ও ১ ছক্কায় ১২৩ রানের দুর্দান্ত এক ইনিংস খেলেন কোহলি। শেষদিকে ৩১ বলে ২৪ রান করে কিছুটা চেষ্টা চালিয়েছিলেন রবীন্দ্র জাদেজা। তাতে অবশ্য জয় পাওয়া হয়নি। বাকিদের ব্যর্থতায় ১০ বল বাকি থাকতেই ২৮১ রানে অলআউট হয়ে যায় ভারত।

অজিদের হয়ে বল হাতে ৩টি করে উইকেট নিয়েছেন প্যাট কামিন্স, জেহাই রিচার্ডসন ও এডাম জাম্পা। 

এর আগে টসে হেরে ব্যাটিং করতে নেমে ভারতীয় বোলারদের উপর রীতিমত ছড়ি ঘুরিয়েছেন অজি ব্যাটসম্যানরা। দুই ওপেনার অ্যারন ফিঞ্চ ও উসমান খাজা মিলে তুলে ফেলেন ১৯৩ রান। ৯৯ বলে ৯৩ রান করে কুলদিপ যাদবের বলে অজি অধিনায়ক বিদায় নিলেও দুর্দান্ত এক সেঞ্চুরি করেন খাজা। ১১৩ বলে ১০৪ রানের ইনিংসটি ১১টি বাউন্ডারি ও ১ ছক্কায় সাজানো। 

শুরুটা দুর্দান্ত হলেও মাঝে অজি ইনিংসও কিছুটা পথ হারায়। শন মার্শ (৭), পিটার হ্যান্ডসকম্ব (০) দ্রুত বিদায় নিলেও ব্যাট হাতে এদিনও ঝড় তুলেন গ্ল্যান ম্যাক্সওয়েল। দুর্ভাগ্যজনক রান আউটের খাড়ায় পড়ার আগে তার ব্যাট থেকে আসে ৩১ বলে ৩ ছক্কা ও ৩ বাউন্ডারিতে গড়া ৪৭ রানের ইনিংস। এছাড়া ২৬ বলে ৩১ রান করে মার্কাস স্টয়নিস ও ১৭ বলে ২১ রান করে অ্যালেক্স ক্যারি ভালো ভূমিকা রাখেন। দুজনেই দলকে তিনশোর্ধ্ব সংগ্রহ এনে দিয়ে অপরাজিত থাকেন।

ভারতীয় বোলারদের মধ্যে একমাত্র কুলদিপ যাদবই কিছুটা সফল। ১০ ওভারে ৩ উইকেট নিলেও অবশ্য ৬৪ রান খরচ করেছেন এই স্পিনার। বাকি উইকেটটি গেছে মোহাম্মদ শামির দখলে।

ম্যাচসেরা নির্বাচিত হয়েছেন অজি ওপেনার উসমান খাজা।

বাংলাদেশ সময়: ২২০৭ ঘণ্টা, মার্চ ৮, ২০১৯
এমএইচএম

ক্লিক করুন, আরো পড়ুন: চট্টগ্রাম ক্রিকেট বিরাট কোহলি
তৃণমূল থেকে দলকে সুসংগঠিত করার নির্দেশ আ’লীগ নেতাদের 
শ্রীপুরে বজ্রপাতে এক ব্যক্তির মৃত্যু
নেত্রকোণায় আ’লীগ নেতাকে পিটিয়ে জখম
দীঘিনালায় বিদ্যুৎস্পৃষ্ট হয়ে এক ব্যক্তির মৃত্যু
গাইবান্ধায় দুই লক্ষাধিক মানুষ পানিবন্দি


সিংড়ায় বিদ্যুৎস্পৃষ্ট হয়ে যুবকের মৃত্যু
জামালপুরে যমুনার পানি বিপদসীমার ১৫২ সে. মি. ওপরে
এইচএসসি পরীক্ষার ফল দেখা হলো না মইনুলের 
সিরাজগঞ্জে রিং বাঁধ ধসে ৫ গ্রাম প্লাবিত
চাঁদে অবতরণের ৫০ বছর পূর্তিতে পর্যবেক্ষণ ক্যাম্প-সভা