php glass

রেফারিকে গালি দিয়ে বিপাকে নেইমার

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

নেইমার জুনিয়র- ছবি: সংগৃহীত

walton

মাঠে না থেকেও বিতর্কমুক্ত থাকতে পারলেন না নেইমার। বুধবার (৬ মার্চ) রাতে চ্যাম্পিয়নস লিগের শেষ ষোলোর দ্বিতীয় লেগের ম্যাচে ম্যানচেস্টার ইউনাইটেডের কাছে ৩-১ গোলে হেরে বিদায় নিয়েছে প্যারিস সেইন্ট জার্মেই (পিএসজি)। ম্যাচে দলের দুর্দশা গ্যালারিতে বসে দেখেছেন দলের প্রাণভোমরা নেইমার। ইনজুরির কারণে মাঠে না নামতে পারলেও অবশ্য আলোচনায় সব ছাপিয়ে তার নামই উচ্চারিত হচ্ছে বেশি। ওই ম্যাচে ভিডিও রেফারির সিদ্ধান্ত নিয়ে হতাশা প্রকাশ করতে গিয়ে রেফারিকে গালি দিয়ে বসেন এই ব্রাজিলিয়ান ফরোয়ার্ড। এবার সেই অপরাধে নিষিদ্ধও হতে পারেন তিনি।

ম্যাচের অতিরিক্ত সময়ে ম্যানইউ ডিফেন্ডার দিয়েগো দালোতের শট ঠেকাতে গিয়ে নিজের হাত বাড়িয়ে দেন পিএসজি ডিফেন্ডার প্রেসনেল কিমপেম্বে। পেছনের দিকে মুখ করে লাফিয়ে উঠায় বল তার হাত ছুঁয়ে যায়। এটা যে অনিচ্ছাকৃত ছিল তা রিপ্লেতে স্পষ্ট দেখা গেছে। কিন্তু দু’বার ভিডিও অ্যাসিস্ট্যান্ট রেফারির (ভিএআর) সহায়তা নিয়ে শেষে পেনাল্টির বাঁশি বাজান স্লোভেনিয়ান রেফারি দামির স্কোমিনা। পেনাল্টি শটে গোল করে পিএসজির স্বপ্নভঙ্গ করেন ম্যানইউয়ের ইংলিশ তারকা মার্কাস রাশফোর্ড। আগের লেগে পিএসজির ২-০ গোলে জেতার সুখের সমাপ্তি সেখানেই ঘটে।

রেফারির ওই সিদ্ধান্ত কিছুতেই মানতে পারছিলেন না নেইমার। টানা তিনবার শেষ ষোলো থেকে দলের বিদায় কারোই ভালো লাগার কথা নয়। ম্যাচ শেষে এমনকি রাগে-দুঃখে রেফারিদের ড্রেসিং রুমের দিকে তেড়ে যাচ্ছিলেন। পরে তার সতীর্থ ও ক্লাবের কর্মকর্তারা তাকে নিবৃত করেন। কিন্তু নেইমার কি আর থেমে যাওয়ার মানুষ! নিজের অফিসিয়াল ইনস্টাগ্রাম একাউন্টে ঠিকই সেই রাগ ঝেরেছেন তিনি।  

পেনাল্টি ঘোষণার মুহূর্তের একটি ছবি যুক্ত করে নেইমার লিখেছেন, ‘এটা কলঙ্ক। তারা (উয়েফা) এমন চারজনকে তারা দায়িত্ব দিয়েছে যারা ফুটবল ও ভিএআর বুঝে না। এটা কিছুতেই হ্যান্ডবল না। পেছনে হ্যান্ডবল হয় কীভাবে?’

এটুকু বললে হয়তো মানা যেতো। কিন্তু এরপর রেফারি আর উয়েফাকে খুবই অশ্রাব্য ভাষায় গালি দিয়ে বসেন নেইমার।

নেইমারের অমন ভাষার ব্যবহার উয়েফার নৈতিকতা কমিটির আইন অনুযায়ী, ১১ নম্বর ধারার স্পষ্ট লঙ্ঘন। এতে সামনের মৌসুমের চ্যাম্পিয়নস লিগে এক থেকে তিন ম্যাচ পর্যন্ত নিষিদ্ধ হতে পারেন তিনি।

বাংলাদেশ সময়: ১৬১০ ঘণ্টা, মার্চ ০৮, ২০১৯’
এমএইচএম

ক্লিক করুন, আরো পড়ুন: নেইমার ফুটবল
‘ভুল ভাঙাতে’ নিজেই সাপের কামড় খেলেন আদনান!
এরশাদের অনুসরণে চলবে জাপা, আশাবাদ নেতাকর্মীদের
দেশীয় খামারে বাড়ছে গরু, ভারত নির্ভরতা কমছে
যেভাবে জঙ্গি হয় কলেজিয়েট স্কুলের সাবেক ছাত্র আশফাক
পুলিশের সঙ্গে ‘গুলিবিনিময়কালে পদ্মায় ডুবে’ ১জনের মৃত্যু


মুন্সিগঞ্জে কারেন্ট জাল-ডিটারজেন্ট কারখানাকে জরিমানা
হবিগঞ্জে আদালতের প্রসেস সার্ভেয়ার ‘নিখোঁজ’, জিডি
গাইবান্ধায় বন্যা পরিস্থিতির আরও অবনতি
ভাঙ‌নে শেষ সম্বল হা‌রি‌য়ে দি‌শেহারা ফি‌রোজা
বন্যায় ব্যাহত হবিগঞ্জের শিক্ষা কার্যক্রম