আসছে ফুটবলের পাঁচ পরিবর্তন

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ফুটবলে আসছে পরিবর্তন। ছবি: সংগৃহীত

ফুটবল খেলাকে আরও সময় সাপেক্ষ ও নিরপেক্ষ করার লক্ষেই ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা ফিফা আনতে যাচ্ছে ৫ পরিবর্তন। স্কটল্যান্ডের এডিনবরায় সম্প্রতি আন্তর্জাতিক ফুটবল অ্যাসোসিয়েশন বোর্ডের বার্ষিক সাধারণ সভা শেষে সিদ্ধান্ত হয়, আগামী ১ জুন থেকেই কার্যকর হবে নতুন এই ৫ নিয়ম।

php glass

সময়ের অপচয় আটকাতে ম্যাচ চলাকালে ফুটবলার পরিবর্তনের নিয়মে আসছে বদল। অনেক সময়ই দেখা যায় ম্যাচের শেষ দিকে জিততে থাকা দল ইচ্ছাকৃতভাবে সময় নষ্ট করার জন্য খেলোয়াড় পরিবর্তন করে। মাঠ থেকে বেরিয়ে যাওয়া ফুটবলারের সেন্টার সার্কেলে আসতে অনেকটা সময় ব্যয় হতো। কিন্তু নতুন নিয়মে সবচেয়ে কাছে টাচলাইন থেকেই ফুটবলারকে মাঠ ছাড়তে হবে।

সাধারণত ফ্রি-কিক নেওয়ার সময় দু’দলের ফুটবলাররা মানবদেয়াল তৈরি করায় হুড়োহুড়ি করেন। গোলবারের সামনে দাঁড়ানো নিয়ে অনেক সময় হাতাহাতি পর্যায়েও চলে যায়। সেই সমস্যা সমাধানে নতুন নিয়মে, অ্যাটাকিং দলের কেউ মানবদেয়াল তৈরি করতে পারবেন না। শুধু প্রতিপক্ষের ফুটবলাররাই সেখানে দাঁড়াতে পারবেন।

ইচ্ছাকৃত হোক আর অনিচ্ছাকৃত হোক, হ্যান্ডবল মানেই ফাউল বলে গন্য হবে নতুন নিয়মে। আসছে কোচদের জন্য লাল ও হলুদ কার্ড। এছাড়া খেলার মধ্যে যদি পেনাল্টি হয় এবং সেই পেনাল্টি গোলরক্ষক আটকে দেয় কিংবা পোস্টে প্রতিহত হয়, তাহলে ফিরে আসা বলে গোল করার সুযোগ থাকে। কিন্তু নতুন নিয়মে এই সুযোগ থাকবে না। আবার নতুন করে শুরু করতে হবে গোলকিকের মাধ্যমে।

বাংলাদেশ সময়: ১৩৪০ ঘণ্টা, মার্চ ০৭, ২০১৯
এমকেএম/এমএমএস

ক্লিক করুন, আরো পড়ুন: ফুটবল
সূচকের মিশ্র প্রবণতায় পুঁজিবাজারে লেনদেন চলছে
সিংড়ায় ট্রাকচাপায় ব্যবসায়ী নিহত
বিশ্বকাপের পর প্রথমবার জাতীয় দলের সঙ্গে মেসি
ন্যাশনাল হাউজিং’র ২০ শতাংশ লভ্যাংশ ঘোষণা
‘নিরাপদ সড়ক চাই’ দাবিতে সোচ্চার আবরারও নিথর হলেন সড়কে


বিআইএম ও বিজ্ঞান জাদুঘরে নতুন মহাপরিচালক
এসি বিস্ফোরণে স্ত্রীসহ স্বেচ্ছাসেবক লীগ নেতা দগ্ধ
ব্রেইন আরও অ্যাক্টিভ রাখতে 
টেকনাফে ‘বন্দুকযুদ্ধে’ মাদকবিক্রেতা নিহত
নেদারল্যান্ডসে ট্রামে গুলি: নিরাপদে বাংলাদেশিরা