ঢাকা, শনিবার, ২৩ শ্রাবণ ১৪২৭, ০৮ আগস্ট ২০২০, ১৭ জিলহজ ১৪৪১

ক্রিকেট

ওডিআই থেকে অবসরের ঘোষণা দিলেন ইমরান তাহির

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২০৯ ঘণ্টা, মার্চ ৫, ২০১৯
ওডিআই থেকে অবসরের ঘোষণা দিলেন ইমরান তাহির ওডিআই থেকে অবসরের ঘোষণা দিলেন ইমরান তাহির। ছবি: সংগৃহীত

ওয়ানডে ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দিলেন দক্ষিণ অাফ্রিকান লেগস্পিনার ইমরান তাহির। ইংল্যান্ডে আগামী মে-জুনে অনুষ্ঠেয় বিশ্বকাপের পরই নিজের জার্সি তুলে রাখবেন বলে জানান তিনি। সম্প্রতি প্রোটিয়াদের কেন্দ্রীয় চুক্তি থেকে বাদ পড়ার পরই এমন সিদ্ধান্ত নেন পাকিস্তান বংশোদ্ভুত এই তারকা।

ওয়ানডে ছাড়লেও দেশের জার্সিতে ২০২০ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপ পর্যন্ত সংক্ষিপ্ত এই ফরম্যাটে খেলে যাবেন। এছাড়া ফ্র্যাঞ্চাইজিভিত্তিক টি-টোয়েন্টি টুর্নামেন্টগুলোতেও তাকে দেখা যাবে।

২০১১ ওয়ানডে বিশ্বকাপের মধ্যদিয়েই তাহিরের আবির্ভাব হয়। পরে তিনি একমাত্র প্রোটিয়া বোলার হিসেবে ওয়ানডেতে এক ম্যাচে সাত উইকেট নেওয়ার গৌরব অর্জন করেন। এছাড়া দেশটির হয়ে দ্রুততম ১০০টি ওডিআই উইকেটও নেওয়ার কীর্তিও তার দখলে।

অবসর প্রসঙ্গে তাহির বলেন, ‘বিশ্বকাপে আমি সবসময়ই খেলতে চেয়েছি। আর এমন একটি গ্রেট দলের হয়ে খেলতে পারাটা দারুণ অর্জন। দক্ষিণ আফ্রিকা ক্রিকেটের সঙ্গে সমঝোতার মাধ্যমেই আমি বিশ্বকাপকেই শেষ হিসেবে সিদ্ধান্ত নিয়েছি। ’

চলতি মাসেই ৪০ বছরে পা দিতে যাওয়া তাহির ৩ মার্চ ঘরের মাঠে শ্রীলঙ্কার বিপক্ষে সর্বশেষ ওয়ানডে খেলেছেন।

দেশের হয়ে এখন পর্যন্ত ৯৫ ম্যাচের ওয়ানডে ক্যারিয়ারে ১৫৬ উইকেট শিকার করেছেন তাহির। ২০১১-২০১৫ সালের মধ্যে ২০ ম্যাচের টেস্ট ক্যারিয়ারে ৫৭ উইকেট শিকার করা এই স্পিনারের ঝুলিতে রয়েছে ৩৭ টি-টোয়েন্টি ম্যাচে ৬২ উইকেট।

ওয়ানডেতে তাহিরের সেরা বোলিং ফিগার ৪৫ রানে ৭ উইকেট। ২০১৬ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওয়ার্নার পার্কে তিনি এই কীর্তি গড়েছিলেন।

বাংলাদেশ সময়: ২১০৬ ঘণ্টা, ০৪ মার্চ, ২০১৯
এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa