ঢাকা, বুধবার, ২৭ শ্রাবণ ১৪২৭, ১২ আগস্ট ২০২০, ২১ জিলহজ ১৪৪১

ক্রিকেট

নিউজিল্যান্ডের অভিজ্ঞতাই বিশ্বকাপে কাজে লাগবে: রুবেল

স্পোর্টস করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০১৯ ঘণ্টা, মার্চ ৫, ২০১৯
নিউজিল্যান্ডের অভিজ্ঞতাই বিশ্বকাপে কাজে লাগবে: রুবেল রুবেল হোসেন

ইংল্যান্ড-নিউজিল্যান্ডের মতো কন্ডিশনটা বাংলাদেশের জন্য সবসময়ই চ্যালেঞ্জিং। উইকেট, আবহাওয়া সব কিছুই বাংলাদেশের চেয়ে ভিন্ন। তাই কন্ডিশনের সাথে মানিয়ে পারফর্ম করাটা বরাবরই কঠিন হয়ে দাঁড়ায় বাংলাদেশের জন্য।

সদ্যই নিউজিল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজ খেলেছে বাংলাদেশ। ফলাফল ছিল হতাশাজনক।

হোয়াইটওয়াশ তো হয়েছেই তিন ম্যাচের একটিতেও গড়তে পারেনি কোনো প্রতিদ্বন্দ্বিতা। ব্যাটসম্যানরা ছিলেন নিষ্প্রভ। পেসাররাও ভাল করতে পারেননি। এই পেস দলের অন্যতম সদস্য রুবেল হোসেন পরে ওয়ানডে সিরিজ শেষেই দেশে ফেরেন।

মিরপুরে সোমবার (৪ মার্চ) সাংবাদিকদের তিনি জানান এই অভিজ্ঞতাই তার বিশ্বকাপে কাজে লাগবে। রুবেল বলেন, ‘আমাদের বোলারদের জন্য খুবই ভালো অভিজ্ঞতা। ইংল্যান্ডে আমাদের বিশ্বকাপ খেলতে হবে। আবহাওয়া বলেন, উইকেট বলেন নিউজিল্যান্ডের কাছাকাছি। আমার মনে হয় খুব ভাল হবে। এই ধরনের কন্ডিশনে কিভাবে বোলিং করতে হবে, কিভাবে আবহাওয়ার সাথে খাপ খাওয়াতে হবে, ব্যাটসম্যানদের কিভাবে ব্যাটিং করতে হবে, অনেক কিছুই শেখার আছে। ’

যদিও ওয়ানডেতে সিরিজের প্রথম দুটি ম্যাচে খেলেননি রুবেল। শেষ ম্যাচে খেলে ২৮ রানে ১টি উইকেট নিয়েছেন। তবে এখান থেকেও ভাল কিছু শিখতে পেরেছেন বলে জানান তিনি। তার মতে, ‘নিউজিল্যান্ডে আমরা সিরিজটা হেরেছি। তাই ওইখানে কোনো ভালো অভজ্ঞিতা নেই। কিন্তু অনেক কিছু শেখার আছে, ওই ধরনের কন্ডিশনে কিভাবে খেলতে হয়, বোলারদের কিভাবে বোলিং করতে হয়। নিউজিল্যান্ডে প্রচুর বাতাস থাক। বাতাসের বিপক্ষে বোলিং করাটা খুব কঠিন। বাংলাদেশে সাধারণত এতজোরে বাতাস হয় না। তো বাতাসের সঙ্গে কিভাবে বোলিং করতে হবে এটা খাপ খাওয়ানোর ব্যাপার আছ। তারপর ধরেন আমাদের উইকেটগুলো ফ্ল্যাট হয় ওদের উইকেটগুলো সুন্দর স্পোর্টিং হয়ে থাকে। আপনি যে লাইনেই বল করেন না কেন হাইটটা সুন্দর হয়। যে যত তাড়াতাড়ি ওই ধরনের কন্ডিশনে খাপ খাওয়াতে পারবে সে ততো ভাল করবে। ’

ওয়ানডে সিরিজ শেষে প্রথম টেস্টেও হেরেছে বাংলাদেশ। তবে তামিম, সৌম্য, মাহমুউল্লাহ দেখা পেয়েছেন সেঞ্চুরির। তাই বোঝাই যাচ্ছে চাইলেই ব্যাট করা সম্ভব। এখন দেখার বিষয় বাকি দুই টেস্টে বাংলাদেশের ব্যাটসম্যানরা কেমন অভিজ্ঞতা অর্জন করতে পারে।

বাংলাদেশ সময়: ১৯১৪ ঘন্টা, মার্চ ০৪, ২০১৯
আরএআর/এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa