ঢাকা, বুধবার, ২৭ শ্রাবণ ১৪২৭, ১২ আগস্ট ২০২০, ২১ জিলহজ ১৪৪১

ক্রিকেট

নারীদের জন্য নতুন বিশ্বকাপ আয়োজন করবে আইসিসি

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩০ ঘণ্টা, মার্চ ৪, ২০১৯
নারীদের জন্য নতুন বিশ্বকাপ আয়োজন করবে আইসিসি নারী ক্রিকেট দল। ছবি: শোয়েব মিথুন

মূল দলের বিশ্বকাপের পাশাপাশি নারী ক্রিকেটারদের জন্য নতুন করে বয়সভিত্তিক বিশ্বকাপ আয়োজনের কথা ভাবছে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। থাকবে নারী বিষয়ক আইসিসি কমিটি। এরই মধ্যে কমিটির প্রধান হিসেবে ইংল্যান্ড নারী ক্রিকেট দলের সাবেক অধিনায়ক ক্লারে কনোর নাম ভাবা হয়েছে।

মূলত নারী ক্রিকেটেকে এগিয়ে নিয়ে যেতে ও উন্নতির লক্ষ্যে আইসিসির এসব পরিকল্পনা, এমনটাই এক সংবাদ সম্মেলনে জানানো হয় আইসিসির পক্ষ থেকে।

শনিবার (২ মার্চ) এক সভা শেষে সংযুক্ত আরব আমিরাত ও স্কটল্যান্ডকে টি-টোয়েন্টি বিশ্বকাপের (পুরুষ ও নারী) বাছাইপর্বের আয়োজক ঘোষনা করা হয়।

এর মধ্যে চলতি বছরের ৩১ আগস্ট হতে ৭ সেপ্টেম্বর পর্যন্ত স্কটল্যান্ডে নারী বিশ্বকাপের বাছাইপর্ব আয়োজন করবে। আর ১১ অক্টোবর থেকে ৩ নভেম্বর পর্যন্ত আরব আমিরাতে হবে পুরুষ বিশ্বকাপের বাছাইপর্ব।

এক বিবৃতিতে আইসিসি জানায়, ‘সভায় দুটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। প্রথমটি হল নারী ক্রিকেটারদের জন্য বয়সভিত্তিক বিশ্বকাপ চালু করা। যাতে করে বিশ্বব্যাপী তরুণ নারী ক্রিকেটাররা বেশি বেশি খেলার সুযোগ পায়। আইসিসি বয়সভিত্তিক বিশ্বকাপের একটি পূর্ণাঙ্গ পরিকল্পনা এই বছরের মধ্যেই দাঁড় করবে। প্রথম অবস্থায় অনূর্ধ্ব-১৯ ও অনূর্ধ্ব-২১ দলের বিশ্বকাপ আয়োজনের পরিকল্পনা রয়েছে। এছাড়া, আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের (পুরুষ ও নারী) বাছাইপর্বের আয়োজক নির্বাচন করা হয়েছে স্কটল্যান্ড ও আরব আমিরাতকে। ’

ভারতের অনীল কুম্বলেকে পুনরায় আইসিসি ক্রিকেট কমিটির চেয়ারম্যান হিসেবে নির্বাচিত করা হয় এই সভায়।

বাংলাদেশ সময়: ১১২৫ ঘণ্টা, মার্চ ০৪, ২০১৯
এমকেএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa