ঢাকা, বুধবার, ২৮ শ্রাবণ ১৪২৭, ১২ আগস্ট ২০২০, ২১ জিলহজ ১৪৪১

ক্রিকেট

বড় জয়ে ওয়ানডে সিরিজ শুরু করলো দক্ষিণ আফ্রিকা

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২৪২ ঘণ্টা, মার্চ ৪, ২০১৯
বড় জয়ে ওয়ানডে সিরিজ শুরু করলো দক্ষিণ আফ্রিকা ছবি: সংগৃহীত

দক্ষিণ আফ্রিকার মাটিতে টেস্ট সিরিজে ঐতিহাসিক জয়ের পর স্বাভাবিকভাবেই আত্মবিশ্বাসী ছিলো শ্রীলঙ্কা। কিন্তু প্রথম ওয়ানডেতে কাঙ্ক্ষিত জয় আর পেলো না চান্ডিকা হাথুরুসিংহের শিষ্যরা। স্বাগতিকদের কাছে ৮ উইকেটের বড় ব্যবধানে হারে লঙ্কানরা।

নিজেদের মাটিতে লক্ষ্যটা মাত্র ২৩২। কোনো প্রকার চাপ ছাড়াই জিতে যায় দক্ষিণ আফ্রিকা।

একা হাতেই ব্যাট চালান ফাফ ডু প্লেসিস। তাকে দারুণ সংগ দেন কুইনটন ডি কক। মাত্র ১৪ রানে রেজা হেনড্রিকস(১) রানে ফিরে গেলেও জয় বড় জয় পেতে সমস্যা হয়নি স্বাগতিকদের।

ডি কক দুর্দান্ত ব্যাট চালিয়ে করেন ৮১ রান। ডু প্লেসিস পান ওয়ানডে ক্যারিয়ারের ১২তন সেঞ্চুরি। প্লেসিসের ও ৩২ রানে অপরাজিত থাকেন ভ্যান ডার ডসেন।   

জোহানেসবার্গের ওয়ান্ডারার্স স্টেডিয়ামে টসে জিতে লঙ্কানদের ব্যাটিংয়ে পাঠায় স্বাগতিকরা। কিন্তু ব্যাটিংয়ের শুরুটা মোটেই ভালো হয়নি লঙ্কানদের। মাত্র ১৩ রানেই লুঙ্গি এনগিডির বলে আউট হয়ে ফেরেন নিরোশান ডিকভেলা (৮)। আরেক ওপেনার উপুল থারাঙ্গাও (৯) ফেরেন এনগিডির বলেই।

এরপর নিয়মিত বিরতীতেই উইকেট হারাতে থাকে শ্রীলঙ্কা। যদিও ছোট ছোট কয়েকটি জুটিতে রান বাড়ানোর চেষ্টা করেন লঙ্কান ব্যাটসম্যানরা। তৃতীয় উইকেটে জুটিতে ৭৬ রান করেন কুশল পেরেরা এবং ওশাদা ফার্নার্ন্দো। এছাড়া ষষ্ঠ উইকেটে কুশল মেন্ডিস ও ধনঞ্জয় ডি সিলভার ৯৪ রান দলকে সম্মানজনক স্কোর এনে দেয়।

লঙ্কানদের হয়ে সর্বোচ্চ ৬০ রান আসে কুশল মেন্ডিসের ব্যাট থেকে। এছাড়া ৪৯ রান করেন ফারনান্দো। কুশল পেরেরা ৩৩ রান ও ডি সিলভা ৩৯ রান করেন। ২৩১ রানেই লঙ্কানদের সবাই আউট হয়ে ফেরেন।

মূলত প্রোটিয়া লেগস্পিনার ইমরান তাহিরের ঘূর্ণি আর এনগিডির গতির সামনেই দাঁড়াতে পারেননি ব্যাটসম্যানরা। নির্ধারিত ১০ ওভারে মাত্র ২৮ রান খরচায় ৩ উইকেট নেন তাহির। আর এনগিডি রান কিছুটা বেশি দিলেও তিনিও তুলে নেন ৩ উইকেট। এছাড়া নরটজি ও রাবাদা নেন একটি করে উইকেট।

বাংলাদেশ সময়: ২১৪২ ঘণ্টা, মার্চ ০৩, ২০১৯
এমকেএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa