ঢাকা, বৃহস্পতিবার, ২২ শ্রাবণ ১৪২৭, ০৬ আগস্ট ২০২০, ১৫ জিলহজ ১৪৪১

ক্রিকেট

সন্ত্রাসবাদ নিয়ে ভারতের প্রস্তাব, আইসিসির প্রত্যাখ্যান

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০৫ ঘণ্টা, মার্চ ৩, ২০১৯
সন্ত্রাসবাদ নিয়ে ভারতের প্রস্তাব, আইসিসির প্রত্যাখ্যান শশাঙ্ক মনোহর-ছবি: সংগৃহীত

আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) কাছে সন্ত্রাসবাদের সঙ্গে যুক্ত দেশের সঙ্গে সম্পর্ক ‘বিচ্ছিন্ন’ করার অনুরোধ জানিয়েছিল ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড (বিসিসিআই)। কিন্তু তাদের এমন প্রস্তাব সরাসরি নাকচ করে দিয়েছে আইসিসি।

ইএসপিএনক্রিকইনফোর খবরে বলা হয়েছে, শনিবার (২ মার্চ) আইসিসির ত্রৈমাসিক বোর্ড মিটিংয়ে ভারতের আনা ওই প্রস্তাব নিয়ে মুখ খুলেছেন সংস্থার সভাপতি শশাঙ্ক মনোহর। এমন প্রস্তাব বাস্তবায়ন করা সম্ভব নয় বলেই জানিয়ে দেন তিনি।

গত ১৪ ফেব্রুয়ারি ভারতনিয়ন্ত্রিত কাশ্মীরের পুলওয়ামায় সন্ত্রাসী হামলায় দেশটির ৪০ জন আধা-সামরিক বাহিনীর সদস্য নিহত হন। এই ঘটনার দায় স্বীকার করে পাকিস্তানভিত্তিক সন্ত্রাসী সংগঠন জইশ-ই-মুহাম্মদ। এরপর থেকে পাকিস্তানের বিরুদ্ধে সামরিক ব্যবস্থা নেওয়ার পথে হাঁটছে ভারত। দুই দেশ এরইমধ্যে আকাশপথে লড়াইয়েও জড়িয়েছে।

ভারত-পাকিস্তানের এমন মুখোমুখি অবস্থানের মধ্যেই পাকিস্তানকে আসন্ন বিশ্বকাপ এমনকি ক্রিকেট থেকেই নিষিদ্ধ করার দাবি জোরালো হচ্ছে ভারতে। দেশটির ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থাও একই দাবি জানিয়েছে আইসিসির প্রতি। সরাসরি নাম উল্লেখ না করেই আইসিসির কাছে প্রেরিত এক চিঠিতে সন্ত্রাসবাদের সঙ্গে জড়িত দেশের সঙ্গে সকল সম্পর্ক ছিন্ন করার দাবি জানিয়েছে তারা।

রিপোর্ট অনুযায়ী, বিসিসিআই’র ভারপ্রাপ্ত সচিব এবং আইসিসিতে সংস্থাটির প্রতিনিধিরা মিটিংয়ে ওই চিঠি নিয়ে হাজির হননি। মনোহর নিজে থেকেই এই বিষয়ে মুখ খোলেন এবং চিঠি পাওয়ার বিষয়ে সদস্যদের অবহিত করেন। তিনি স্পষ্ট করেই বলে দেন, আপাতত ক্রিকেট নিয়েই সকল চিন্তা আইসিসি’র।

গত মাসে ভারতীয় ক্রিকেট বোর্ডের কমিটি অব অ্যাডমিনিস্ট্রেটর্সের (সিওএ) প্রধান বিনোদ রায় বলেছিলেন, বর্ণবাদের কারণে দক্ষিণ আফ্রিকাকে যেমন ক্রিকেট থেকে নিষিদ্ধ  হয়েছিল, ঠিক সেভাবে পাকিস্তানকেও একঘরে করা উচিত।

আগামী ৩০ মে থেকে ইংল্যান্ড এবং ওয়েলসে শুরু হতে যাওয়া ক্রিকেট বিশ্বকাপে পাকিস্তানের সঙ্গে ম্যাচটি বয়কটের জোর দাবি উঠেছে পুরো ভারত জুড়ে। এরই ফলশ্রুতিতে অমন আহবান জানায় বিসিসিআই।

আইসিসি’র বোর্ড মিটিংয়ে ভারতীয় প্রতিনিধিরা বিশ্বকাপে নিজেদের দলের নিরাপত্তা নিয়ে শঙ্কা প্রকাশ করেন। পরে সব দলের জন্য কঠোর নিরাপত্তা ব্যবস্থা রাখার আশ্বাস দেওয়া আইসিসি’র পক্ষ থেকে।

বাংলাদেশ সময়: ১৬০৬ ঘণ্টা, মার্চ ৩, ২০১৯
এমএইচএম/এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa