php glass

চার দিনে দু’বার রিয়াল বধ করলো বার্সা

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

চার দিনে দু’বার রিয়াল বধ করলো বার্সা

walton

চার দিনে দ্বিতীয়বারের মতো রিয়ালের ঘরের মাঠ সান্তিয়াগো বার্নাব্যুকে হতাশায় ডুবিয়ে বীরের বেশে মাঠ ছাড়লো কাতালান জায়ান্ট বার্সেলোনা।

এইতো সেদিন (২৮ ফেব্রুয়ারি) কোপা দেল রে’র সেমিফাইনালের অ্যাওয়ে ম্যাচে রিয়ালকে ৩-০ গোলে বিধ্বস্ত করেছিল আর্নেস্তো ভেলভার্দের শিষ্যরা। এবার যদিও জয়টা মাত্র ১-০ গোলের ব্যবধানে। এই জয়ে লা লিগার পয়েন্ট টেবিলে দু’দলের অবস্থানে কোনো পরিবর্তনও হয়নি। তবু চিরপ্রতিদ্বন্দ্বীদের বিপক্ষে জয় বলে কথা।

ম্যাচে দুই দলের মূল তারকাদের কাউকেই সেভাবে খুঁজেই পাওয়া যায়নি। মেসি-সুয়ারেস-বেনজেমা-বেলদের ছাপিয়ে ম্যাচের আসল নায়ক ইভান রাকিতিচ।

রোববার (৩ মার্চ) ম্যাচের শুরু থেকে ঠিক খুঁজে পাওয়া যাচ্ছিল না মেসি-সুয়ারেস কিংবা রিয়ালের বেনজেমা-বেলদের। কঠিন কিছু সুযোগ অবশ্য তৈরি হয়েছিল। কিন্তু উভয় দলের আক্রমণভাগের ব্যর্থতায় সেগুলো ফল দেয়নি। তবে গোলমুখ খুলতে অবশ্য বেশিক্ষণ অপেক্ষায় থাকতে হয়নি বার্সাকে। কাজের কাজটা করেছেন বার্সার ক্রোয়েট মিডফিল্ডার ইভান রাকিতিচ। কিন্তু এটা যে গোল হবে তা হয়ত রিয়াল খেলোয়াড়রা বুঝতেই পারেননি।

২৬তম মিনিটে সার্জি রবার্তো ও রাকিতিচ মিলে ওয়ান-টু খেলে মাদ্রিদের রক্ষণকে আলগা করে ফেলেন। এর মাঝেই ডান প্রান্ত ধরে হুট করেই আক্রমণ শানিয়ে বসেন ক্রোয়েট তারকা। রিয়াল গোলরক্ষক কুর্তোয়া হয়ত ভাবতেই পারেননি যে রাকিতিচ শট নেবেন আর বলও তার মাথার ওপর দিয়ে গিয়ে জালে ঠাঁই নেবে।

গোল দিয়ে বার্সার খেলায় ছন্দ বাড়তে থাকে। ৩৯ মিনিটে তো কুর্তোয়ার বীরত্বে বেঁচে যায় রিয়াল। এবারও স্বাগতিকদের জন্য বিপদের কারণ সেই রাকিতিচ। তার বানিয়ে দেওয়া বল রিয়ালের ডি-বক্সে পেয়েই শট মেরে বসেন সুয়ারেস। কিন্তু তার এই প্রচেষ্টা আটকে দেন রিয়াল গোলরক্ষক। এরইমধ্যে সেখানে হাজির মেসি অবশ্য শেষ চেষ্টা করেছিলেন, কিন্তু কুর্তোয়া তা হতে দেননি।

প্রথমার্ধের শেষ বাঁশি বাজার ঠিক আগ মুহূর্তে সমতায় ফেরার সুযোগ পেয়েছিল রিয়াল। ডান প্রান্ত দিয়ে আক্রমণ শানিয়ে বেলের দিকে উড়ন্ত পাস দেন ক্রুস। কিন্তু মাঝখানে এসে হাজির হন রিয়াল মিডফিল্ডার লুকা মদ্রিচ। দারুণ এক হেডও নিয়েছিলেন, কিন্তু বল গোলবারের ওপর দিয়ে চলে যায়।

বিরতির পর ম্যাচে ফিরতে মরিয়া রিয়াল কিছু আক্রমণ করলেও সফল হতে পারেনি। ৫৬ মিনিটে বার্সার ডি-বক্সের কাছ থেকে শট নেন ভিনিসিয়ুস। কিন্তু এক হাত ব্যবহার করে বল দখলে নেন বার্সা গোলরক্ষক আন্দ্রে টের স্টেগান।

৬০তম মিনিটে দ্রুত গতিতে ছুটে আসা মেসিকে থামাতে গিয়ে ফাউল করে বসেন রিয়াল ডিফেন্ডার সার্জিও রামোস। বিষয়টা মেনে নিতে পারছিলেন না বার্সা অধিনায়ক। বেশ রাগান্বিত অবস্থায় দেখা যায় তাকে। রামোসকে রেফারি হলুদ কার্ড দেখালেও মেসিকে শান্ত করতে তার সতীর্থদের ছুটে আসতে দেখা যায়। দলের সবচেয়ে বড় তারকাকে ফাউল করার শাস্তি হিসেবেই কি-না মিনিট কয়েক পরেই মেসির নেওয়া কর্নার শট থেকে বল দখল করতে গিয়ে রামোসকে ফাউল করেন বার্সার নয়া সেনসেশন ক্লিমেন্ট ল্যাঙ্গলেট। তাকেও হলুদ কার্ড দেখান রেফারি।

ম্যাচের একদম শেষদিকে কিছুটা ঝলক দেখান রিয়ালের ফরাসি স্ট্রাইকার করিম বেনজেমা। একক প্রচেষ্টায় গোল করতে চেয়েছিলেন তিনি। কিন্তু তার গোলমুখে নেওয়া শট দক্ষতার সঙ্গে ঠেকিয়ে দেন টের স্টেগান। ম্যাচের অতিরিক্ত সময়ে এসে মেসিকেও একঝলক আক্রমণে দেখা যায়। কিন্তু আর্তুরো ভিদালের বাড়িয়ে বলে নেওয়া তার শট অল্পের জন্য লক্ষ্যভ্রষ্ট হয়।

গত ৫ ‘এল ক্লাসিকো’য় (ড্র ২, হার ৩) বার্সেলোনার বিপক্ষে জয়ের মুখ দেখেনি রিয়াল মাদ্রিদ। এবারও তার ব্যতিক্রম হয়নি। ২০১১ সালের ডিসেম্বরের পর থেকে চিরপ্রতিদ্বন্দ্বীদের কাছে এর চেয়ে খারাপ অবস্থা আর কখনো হয়নি। সেবার ৭ ম্যাচে জয়হীন ছিল লস ব্ল্যাঙ্কোসরা। অন্যদিকে এই ম্যাচ জিতে বেশ কিছু কীর্তি নতুন করে লিখিয়েছে বার্সেলোনা। লা লিগার ইতিহাসে একমাত্র দল হিসেবে টানা চারবার রিয়াল মাদ্রিদকে অ্যাওয়ে ম্যাচে হারানো তার মধ্যে একটি।

এই ম্যাচে একমাত্র গোলটি লা লিগার ইতিহাসে স্থান করে নিয়েছে। লা লিগায় রিয়াল মাদ্রিদের বিপক্ষে টানা ২২ ম্যাচ ধরেই গোল করছে কাতালান জায়ান্টরা। এল ক্লাসিকোর ইতিহাসে সবচেয়ে লম্বা সময় ধরেই গোল (৫৩ গোল) পাওয়ার রেকর্ড এটি, যা এখন বার্সেলোনার দখলে। এই রেকর্ডে অবশ্য রিয়াল এগিয়ে। ১৯৫৯ এবং ১৯৬৯ সালে ঠিক টানা ২২ ম্যাচে গোল করেছিল রিয়াল।

এই জয়ে লা লিগার পয়েন্ট টেবিলে আগের মতোই শীর্ষে রইল বার্সেলোনা। ২৬ ম্যাচ শেষে ৬০ পয়েন্ট তাদের। আর সমান ম্যাচে ৪৮ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানেই রয়ে গেল রিয়াল মাদ্রিদ। ৫০ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে অ্যাথলেটিকো মাদ্রিদ।

বাংলাদেশ সময়: ০৪৩৮ ঘণ্টা, মার্চ ৩, ২০১৯
এমএইচএম/এসআইএস

ক্লিক করুন, আরো পড়ুন: ফুটবল
‘ভুল ভাঙাতে’ নিজেই সাপের কামড় খেলেন আদনান!
এরশাদের অনুসরণে চলবে জাপা, আশাবাদ নেতাকর্মীদের
দেশীয় খামারে বাড়ছে গরু, ভারত নির্ভরতা কমছে
যেভাবে জঙ্গি হয় কলেজিয়েট স্কুলের সাবেক ছাত্র আশফাক
পুলিশের সঙ্গে ‘গুলিবিনিময়কালে পদ্মায় ডুবে’ ১জনের মৃত্যু


মুন্সিগঞ্জে কারেন্ট জাল-ডিটারজেন্ট কারখানাকে জরিমানা
হবিগঞ্জে আদালতের প্রসেস সার্ভেয়ার ‘নিখোঁজ’, জিডি
গাইবান্ধায় বন্যা পরিস্থিতির আরও অবনতি
ভাঙ‌নে শেষ সম্বল হা‌রি‌য়ে দি‌শেহারা ফি‌রোজা
বন্যায় ব্যাহত হবিগঞ্জের শিক্ষা কার্যক্রম