ঢাকা, বুধবার, ২৮ শ্রাবণ ১৪২৭, ১২ আগস্ট ২০২০, ২১ জিলহজ ১৪৪১

ক্রিকেট

শাইনপুকুরের রান পাহাড় টপকে ফাইনালে শেখ জামাল

স্পোর্টস করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩২৪ ঘণ্টা, মার্চ ১, ২০১৯
শাইনপুকুরের রান পাহাড় টপকে ফাইনালে শেখ জামাল ছবি: শোয়েব মিথুন

আফিফ হোসেনের দুর্দান্ত ফিফটি ও সাব্বিরের ফিফটি ছুঁইছুঁই ইনিংসে ভর করে ৭ উইকেট হারিয়ে ১৮১ রান তুলেছিল শাইনপুকুর ক্রিকেট ক্লাব। এই রানের পাহাড়ও ৫ উইকেট ও ১৪ বল হাতে রেখেই পেরিয়ে গেছে শেখ জামাল ধানমণ্ডি ক্লাব। ব্যাট হাতে ঝড় তুলে জিয়াউর রহমান ও অধিনায়ক নুরুল হাসান শেখ জামালের ফাইনাল নিশ্চিত করেই মাঠ ছাড়েন।

শুক্রবার (০১ মার্চ) মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে ঢাকা প্রিমিয়ার ডিভিশন টি-টোয়েন্টি ক্রিকেট লিগের সেমিফাইনালে ১৮২ রানের টার্গেটে ব্যাট করতে নেমে শেখ জামালের শুরুটা মোটেও ভালো হয়নি। দলীয় ২৯ রানে ওপেনার ইমতিয়াজ হোসেইন (১১) সাব্বির রহমানের হাতে রান আউটের শিকার হয়ে ফেরার পর নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকে শেখ জামাল।

মাত্র ৬৫ রানে একসময় হারিয়ে ফেলে ৫ উইকেট। সেখান থেকে দলকে টেনে তুলেন নুরুল হাসান ও জিয়াউর রহমান।

নুরুল ও জিয়াউর জুটি ১১৭ রান যোগ করে দলকে সহজ জয় এনে দেন। ২৯ বল মোকাবেলায় ৭২ রানের বিধ্বংসী ইনিংস খেলেন জিয়াউর। তার এই ইনিংস ৪ বাউন্ডারি ও ৭ ছক্কায় সাজানো। অন্যদিকে নুরুল হাসানের ৩১ বলে ৪৩ রানের ইনিংসটি ৪ বাউন্ডারি ও ১ ছক্কায় সাজানো। দুজনেই অপরাজিত থেকে মাঠ ছাড়েন।

এর আগে টসে জিতে ব্যাটিং বেছে নেন শাইনপুকুরের অধিনায়ক আফিফ হোসেন। কিন্তু শুরুতেই ওপেনার মোহাম্মদ রাকিবের (০) উইকেট হারিয়ে বিপাকে পড়ে যায় শাইনপুকুর। কিন্তু এরপর ১১৩ রানের দারুণ এক জুটি গড়ে দলকে বড় সংগ্রহের পথে নিয়ে যান আফিফ ও সাব্বির রহমান। ৩২ বলে ২ বাউন্ডারি ও ৩ ছক্কায় ৪৭ রানের দারুণ এক ইনিংস খেলে ইলিয়াস সানির শিকার হয়ে ফেরেন সাব্বির।

ছবি: শোয়েব মিথুনসাব্বিরের বিদায়ের পর আর ৩ রান যোগ হতেই আউট হয়ে সালাউদ্দিন শাকিলের বলে বোল্ড হয়ে ফেরেন আফিফ। আউট হওয়ার আগে তার ব্যাট থেকে আসে ৪১ বলে ৬৫ রানের ইনিংস, যাতে আছে ৭টি বাউন্ডারি ও ৩টি ছক্কার মার। অধিনায়কের বিদায়ের পর তৌহিদ হৃদয় (২৪), শুভাগত হোমের (৩১) ব্যাটে চড়ে ৭ উইকেট হারিয়ে ১৮১ রান সংগ্রহ করে শাইনপুকুর।

বল হাতে শেখ জামালের সালাউদ্দিন শাকিল ৪ ওভারে ২৮ রান খরচে নেন ৪ উইকেট। এছাড়া শহিদুল ইসলাম ২টি ও সানি ১ উইকেট নেন।

ব্যাট হাতে দল জেতানো ইনিংস খেলে ম্যাচসেরা নির্বাচিত হয়েছেন জিয়াউর রহমান।

এই জয়ে ডিপিএলের চলতি আসরের ফাইনালে পা রেখেছে শেখ জামাল ধানমণ্ডি ক্লাব।  

এদিকে দিনের আরেক সেমিফাইনালে সন্ধ্যা সাড়ে ৬টায় প্রাইম ব্যাংক ক্রিকেট ক্লাবের মুখোমুখি হবে প্রাইম দোলেশ্বর স্পোর্টিং ক্লাব। এই ম্যাচের জয়ী দলের বিপক্ষে ফাইনালে মুখোমুখি হবে শেখ জামাল।

বাংলাদেশ সময়: ১৮২৫ ঘণ্টা, মার্চ ০১, ২০১৯
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa