ঢাকা, মঙ্গলবার, ২০ শ্রাবণ ১৪২৭, ০৪ আগস্ট ২০২০, ১৩ জিলহজ ১৪৪১

ক্রিকেট

ওয়ানডেতেও সেই দাপুটে আফগানিস্তান

স্পোর্টস করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৩-০১ ০৪:০৮:৫০ এএম
ওয়ানডেতেও সেই দাপুটে আফগানিস্তান ছবি: সংগৃহীত

টি-টোয়েন্টি সিরিজের ব্যর্থতার পর ওয়ানেডে সিরিজেও পরাজয় দিয়ে শুরু করেছে আয়ারল্যান্ড। তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে হোয়াইটওয়াশ হয়েছিল আইরিশরা। ভারতের দেরাদুনে পাঁচ ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডেতে ‘স্বাগতিক’ আফগানিস্তানের কাছে ৫ উইকেট হেরেছে আয়ারল্যান্ড। ভারতের দেরাদুনের ভেন্যুটি আফগানিস্তান নিজেদের হোম ভেন্যু হিসেবে ব্যবহার করে।

বৃহস্পতিবার (২৮ ফেব্রুয়ারি) রাজীব গান্ধী আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে টস জিতে ব্যাট করতে নামে আয়ারল্যান্ড। দলীয় ১৪ রানের মাথায় ৩ উইকেট হারিয়ে শুরুতেই চাপে পড়ে আইরিশরা।

আফগানিস্তানের নিয়ন্ত্রিত বোলিংয়ের সামনে সুবিধা করতে পারেনি আয়ারল্যান্ড। ৬৯ রানে ৬ উইকেট হারিয়ে ব্যাটিং বিপর্যয়ে পড়ে তারা।

সপ্তম উইকেট জুটিতে ডকরেলকে সাথে নিয়ে বিপর্যয় সামাল দিয়ে এক প্রান্ত আগলে রাখেন ওপেনার পল স্টার্লিং। ৭৬ রানের জুটি গড়েন তারা। ওয়ানডে ক্যারিয়ারে ১৮তম হাফ-সেঞ্চুরি তুলে নেন স্টার্লিং। ব্যক্তিগত ৩৭ রান করে দলীয় ১৪৫ রানে আউট হন ডকরেল। এরপর আর কোনো ব্যাটসম্যান স্টার্লিংকে সঙ্গ দিতে পারেননি। ৮৯ রান করে স্টার্লিং শেষ ব্যাটসম্যান হিসেবে আউট হন। ৪৯ দশমিক ২ বলে ১৬১ রানে অলআউট হয় আয়ারল্যান্ড। আফগানিস্তানের দৌলত জাদরান ও মুজিবুর রহমান ৩টি করে উইকেটে নেন। এছাড়া গুলবাদিন নবী ২টি উইকেট নেন।

১৬২ রানের টার্গেটে ব্যাট করতে নেমে উদ্বোধনী জুটিতে ৪৩ রান যোগ করেন হযরতউল্লাহ জাজাই ও মোহাম্মদ শাহজাদ। ২৫ রান করে আউট হন জাজাই। দ্বিতীয় উইকেট জুটিতে আরও ৪৭ রান যোগ করেন শাহজাদ ও রহমত শাহ্। এরপর শাহজাদ (৪৩), রহমত শাহ্ (২২) ও হাসমতউল্লাহ শাহিদী (৯) দ্রুত বিদায় নিলে খানিকটা চাপে পড়ে আফগানরা।

তবে পঞ্চম উইকেটে ৪৯ রান যোগ করে আফগানিস্তানের জয়ের রাস্তা সহজ করে দেন গুলবাদিন নবী। ৪৬ রান করে দলীয় ১৫৩ রানে আউট হন তিনি। আর এতেই ৪৯ বল হাতে রেখে ৫ উইকটের সহজ জয় তুলে নেয় আফগানিস্তান।

অলরাউন্ড পারফরম্যান্সের কারণে ম্যাচ সেরা নির্বাচিত হন আফগানিস্তানের গুলবাদিন নবী।

একই ভেন্যুতে আগামী শনিবার (২ মার্চ) দ্বিতীয় ওয়ানডে অনুষ্ঠিত হবে।

বাংলাদেশ সময়: ২৩০০ ঘন্টা, ফেব্রুয়ারি ২৮, ২০১৯
আরএআর/এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa