রিয়ালকে হারিয়ে ফাইনালে বার্সেলোনা

স্পোর্টস করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

রিয়ালকে হারিয়ে ফাইনালে বার্সেলোনা

স্প্যানিশ কোপা ডেল রে'র ফুটবলে সেমিফাইনালের দ্বিতীয় লেগে মুখোমুখি দুই স্প্যানিশ চিরপ্রতিদ্বন্দ্বী বার্সেলানা ও রিয়াল মাদ্রিদ। প্রথম লেগে বার্সার মাঠ ন্যু ক্যাম্পে ১-১ গোলে ড্র করেছিল রিয়াল মাদ্রিদ। তাই দ্বিতীয় লেগে নিজেদের মাঠে অ্যাওয়ে গোলের সুবিধা নিয়ে মাঠে নামে রিয়াল। তবে মেসি-সুয়ারেজের কাজে পাত্তাই পেল না গ্যালাকটিকোরা। ৩-০ গোলে রিয়াল মাদ্রিদকে উড়িয়ে দিয়ে কোপা ডেল রে'র ফাইনালে উঠেছে বার্সেলোনা।

php glass

সান্তিয়াগো বার্নাব্যুতে ম্যাচের শুরু থেকেই বল দখলে আধিপত্য দেখায় বার্সেলোনা। তবে বার্সার সাথে সমান তালেই লড়তে থাকে রিয়াল। আক্রমণের ধার রিয়াল শিবিরেই দেখা যায় বেশি। ম্যাচের প্রথম সুযোগটা পায় স্বাগতিকরাই। ২৩ মিনিটে ভিনিসিয়াসের শট ফিরিয়ে দেন বার্সা গোলরক্ষক টের স্টেগান।

৩৭ মিনিটে আরও সহজ গোলের সুযোগ নষ্ট করে রিয়াল। ডি-বক্সের বাম পাশ থেকে ভিনিসিয়াসের বাড়ানো বল গোলরক্ষককে একা পেয়েও গোল করতে ব্যর্থ হন ফরাসি স্ট্রাইকার করিম বেনজিমা। টের স্টেগানের কল্যাণে এ যাত্রায় রক্ষা পায় বার্সেলোনা। ৩৮ মিনিটে ভিনিসিয়াসের আরেকটি শট  গোল বারে লেগে ফিরে এলে আবারও গোল বঞ্চিত হয় রিয়াল মাদ্রিদ। প্রথমার্ধ শেষ হয় গোল শুন্যভাবেই।

বিরতির পর নিজেদের গুছিয়ে নেয় বার্সেলোনা। ৫০ মিনিটে ওসমান ডেম্বেলের বাড়ানো বল জালে জড়াতে ভুল করেননি লুইজ সুয়ারেজ। ১-০ গোলে এগিয়ে যায় কাতালানরা। ৬২ মিনিটে সমতায় ফেরার সুযোগ পেয়েছিল রিয়াল মাদ্রিদ।

ভিনিসিয়াসের ক্রস সার্জিও রিগুইলন হেড করলে নিশ্চিত গোল থেকে বার্সেলোনাকে আবারও রক্ষা করেন বার্সার জার্মান গোলরক্ষক টের-স্টেগান।

৬৯ মিনিটে বার্সেলোনা একটি আক্রমণ ঠেকাতে গিয়ে নিজেদের জালেই বল জড়ান রিয়াল ডিফেন্ডার রাফায়েল ভারানে। আত্মঘাতী গোলে ২-০ ব্যবধানে এগিয়ে যায় বার্সেলানা। ম্যাচ থেকে অনেকটা ছিটকে যায় রিয়াল মাদ্রিদ।

৭২ মিনিটে সুয়ারেজকে ফাউল করায় পেনাল্টি পায় বার্সেলোনা। স্পট কিক থেকে গোল করে বার্সার লিডকে ৩-০ তে পরিণত করেন লুইস সুয়ারেজ। এরপর চেষ্টা করে আর ম্যাচে ফেরা সম্ভব হয়নি রিয়ালের। ফলে ৩-০ গোলে জয়ে আরও একটি এল-ক্লাসিকো জিতে নেয় ভালভার্দের শিষ্যরা। দুই লেগ মিলে রিয়াল মাদ্রিদকে ৪-১ গোলে হারিয়ে টানা ষষ্ঠবারের মতো কোপা ডেল রে'র ফাইনাল নিশ্চিত করে বার্সেলোনা। আগামী ২৫ মে ফাইনালে বার্সেলোনার প্রতিপক্ষ রিয়াল বেটিস অথবা ভ্যালেন্সিয়া।

বাংলাদেশ সময়: ০৬১৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৮, ২০১৯
আরএআর

সূচকের মিশ্র প্রবণতায় পুঁজিবাজারে লেনদেন চলছে
সিংড়ায় ট্রাকচাপায় ব্যবসায়ী নিহত
বিশ্বকাপের পর প্রথমবার জাতীয় দলের সঙ্গে মেসি
ন্যাশনাল হাউজিং’র ২০ শতাংশ লভ্যাংশ ঘোষণা
‘নিরাপদ সড়ক চাই’ দাবিতে সোচ্চার আবরারও নিথর হলেন সড়কে


বিআইএম ও বিজ্ঞান জাদুঘরে নতুন মহাপরিচালক
এসি বিস্ফোরণে স্ত্রীসহ স্বেচ্ছাসেবক লীগ নেতা দগ্ধ
ব্রেইন আরও অ্যাক্টিভ রাখতে 
টেকনাফে ‘বন্দুকযুদ্ধে’ মাদকবিক্রেতা নিহত
নেদারল্যান্ডসে ট্রামে গুলি: নিরাপদে বাংলাদেশিরা