php glass

বিশ্ব রেকর্ড গড়ে আফগানদের বিশাল জয়

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

আফগানদের পারফর্ম উদযাপন, ছবি: সংগৃহীত

walton

এ যেনো টি-টোয়েন্টি ক্রিকেটের ইতিহাস বদলে দেওয়া এক ম্যাচ দেখলো ক্রিকেট বিশ্ব! ভারতের দেরাদুনে আয়ারল্যান্ড-আফগানিস্তানের মধ্যকার চলতি টি-২০ সিরিজের দ্বিতীয় ম্যাচে ক্রিকেটের রেকর্ড বই ওলট-পালট করে দিলো আফগানিস্তান।

শনিবার (২৩ ফেব্রুয়ারি) দেরাদুনে ৩ উইকেট হারিয়ে আফগানিস্তান তোলে টি-টোয়েন্টির বিশ্ব রেকর্ড ২৭৮ রান। টি-২০ ক্রিকেটে এটিই সর্বোচ্চ দলীয় সংগ্রহ। যেখানে অপরাজিত ব্যক্তিগত ১৬২ রানের ইনিংস খেলে দ্বিতীয় সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংসের বিশ্ব রেকর্ড গড়েন হযরতউল্লাহ জাজাই।

জবাবে নির্ধারিত ২০ ওভারে ৬ উইকেট হারিয়ে ১৯৪ করলেও ৮৪ রানে হার মানে আয়ারল্যান্ড।

এদিন আয়ারল্যান্ডের বোলারদের নিয়ে রীতিমতো ছেলেখেলা করলেন আফগানিস্তানের দুই ওপেনার হযরতউল্লাহ জাজাই এবং উসমান গণি। ডানহাতি-বাঁহাতি দুই ব্যাটসম্যান মিলে লিখেছে আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেটে জুটির নতুন রেকর্ড। দু’জনের ব্যাট থেকে ১৭.৩ ওভারে আসে ২৩৬ রান। 

জাজাই মাত্র ৪২ বলে সেঞ্চুরি করে ফেললেও ৪৮ বলে ৭৩ রানের ইনিংস খেলে আউট হন গণি। এতোদিন উদ্বোধনী জুটিতে বিশ্বরেকর্ডে নাম ছিল অস্ট্রেলিয়ার দুই ওপেনার ডি’আরকি শর্ট এবং অ্যারন ফিঞ্চের। গেলো বছর জিম্বাবুয়ের বিপক্ষে দু’জনের ব্যাট থেকে আসে ২২৩ রান।

টসে জিতে ব্যাট করতে নেমে জাজাই এবং গণির এই রেকর্ড করা ২৩৬ রানের জুটিতে খেলেন ১০৫ বল। যার মধ্যে ছিল ১৬টি চার ও ১৮টি বিশাল ছক্কার মার।

৪২ বলে সেঞ্চুরি করে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে তৃতীয় দ্রুততম সেঞ্চুরির রেকর্ডের মালিক হয়েছেন জাজাই। তার আগে দক্ষিণ আফ্রিকার ডেভিড মিলার এবং ভারতের রোহিত শর্মা সমান ৩৫ বলে সেঞ্চুরির রেকর্ড আছে।

আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে দলীয় সর্বোচ্চ রানের রেকর্ডটিও এখন আফগানিস্তানের। এর আগে অস্ট্রেলিয়ার দখলে ছিলো এই রেকর্ড। ২০১৬ সালে পাল্লেকেলেতে শ্রীলঙ্কার বিপক্ষে ৩ উইকেটে ২৬৩ রান তোলে অজিরা। 

এছাড়াও টি-২০ ক্রিকেটের ইতিহাসে এক ইনিংসে সবচেয়ে বেশি ছক্কা হাঁকানোর রেকর্ডটিও এখন আফগানিস্তানের জাজাইয়ের। ইনিংসের শুরু থেকে একদম শেষপর্যন্ত খেলে নিজের ইনিংসে ১১টি চারের সঙ্গে ১৬টি বিশাল ছক্কা হাঁকান এই ব্যাটসম্যান। এতোদিন ১৪ ছক্কায় এক ইনিংসে সর্বোচ্চ ছক্কার রেকর্ড নিজের দখলে রেখেছিলেন অস্ট্রেলিয়ান ওপেনার অ্যারন ফিঞ্চ।

জবাবে আইরিশরা শুরুটা ভালো করে। ১১.৫ ওভারে দুই ওপেনার পল স্টারলিং ও কেভিন ও’ব্রাইন ১২৬ রান তোলেন। তবে এই জুটি ভাঙার পর দল আর খুব বেশি না এগোলেও শেষ পর্যন্ত ১৯৪ রান তোলে।

৫০ বলে ১২টি চার ও ২টি ছক্কায় সর্বোচ্চ ৯১ রান করেন স্টারলিং। এছাড়া ২৫ বলে ৩৭ করেন ও’ব্রাইন।

আফগান বোলার রশিদ খান ৪ ওভারে ২৫ রান দিয়ে একাই ৪ উইকেট তুলে নেন। এ জয়ে ৩ ম্যাচে ২-০তে সিরিজ জিতলো আফগানিস্তান।

বাংলাদেশ সময়: ০১৪২ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৪, ২০১৯
এমএমএস/টিএ

ক্লিক করুন, আরো পড়ুন: ক্রিকেট খেলা
১১ ঘণ্টায়ও মেলেনি তুরাগে পড়া ট্যাক্সিক্যাব
উত্তর প্রদেশে বজ্রপাতে ৩২ জনের মৃত্যু
নিখোঁজের ২৪ ঘণ্টা পর অটোরিকশা চালকের লাশ উদ্ধার
গুজবে কান না দেওয়ার আহ্বান সিলেট জেলা পুলিশের
ছেলেধরা সন্দেহে গণপিটুনিতে হত্যা, শেষ কোথায়?


বেনাপোল এক্সপ্রেস-এ স্বপ্নের যাত্রা!
কর্মচারীকে পুলিশে সোপর্দ করলো বিমান
তেজতুরী বাজারে ছাত্রী হোস্টেলের আগুন নিয়ন্ত্রণে
এত যাত্রী, তবু লোকসানে কেন রেল?
বন্যাদুর্গতদের মধ্যে ফোবানা’র ত্রাণ বিতরণ