আর মাঠে নামবে না সালার ৯ নম্বর জার্সি

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

সালার প্রতি সম্মান। ছবি: সংগৃহীত

হয়তো ছিলেন না তারকা কেউ। কিন্তু আর্জেন্টিনা ও নঁতে দলের জন্য ছিলেন নিবেদিত প্রান। হয়তো বল নিয়ে খুব বেশি কসরত দেখাতে পারতেন না কিন্তু আক্রমণভাগে নিজের অস্তিত্বের জানানটা দিতেন খুব ভালোভাবেই। সেই জায়গাটিই ফাঁকা করে চলে গেছেন ওপারে। তার প্রতি সম্মান জানিয়েই স্ট্রাইকার এমিলিয়ানো সালার ৯ নম্বর জার্সিটি তুলে রাখার সিদ্ধান্ত নিয়েছে তার সবশেষ ক্লাব নঁতে।

চলতি মৌসুমে নঁতের হয়ে ১৯ ম্যাচে ১২ গোলটি গোল করেন সালা। নঁতের হয়ে ১৪৪ ম্যাচ খেলে ৪৮ গোলের মালিক সালার দারুণ পারফরম্যান্সে মুগ্ধ হয়েই তাকে দলে টানতে চেয়েছিলো ইংলিশ ক্লাব কার্ডিফ সিটি। সেই কার্ডিফ সিটিতে যোগ দিতে যাওয়ার পথেও প্লেন দুর্ঘটনায় প্রাণ হারান সালা। আর এই স্ট্রাইকারের প্রতি সম্মান জানিয়ে তার জার্সি নম্বরকে অবসরে পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে নঁতে।

সালার ব্যবহৃত ৯ নম্বর জার্সি পরে আর কোনো ফুটবলার নামবে না নঁতের হয়ে খেলতে। সবশেষ ম্যাচে পরিহিত তার জার্সিটি বাঁধাই করে রাখা হবে নঁতের সংগ্রহশালায়।

তবে এবারই প্রথম কোনো ফুটবলারকে দেওয়া হচ্ছে না এমন সম্মান। অনেক ক্লাবই আছেন যারা তাদের অবসর নেওয়া ফুটবলারকে সম্মান জানিয়ে জার্সিকেও অবসরে পাঠিয়েছে। ক্লাবের হয়ে ফুটবলারদের কীর্তিকে সম্মান জানাতেই এমন সিদ্ধান্ত। আর নঁতের মতো ওপারে চলে যাওয়া খেলোয়াড়ের জন্য এমন সম্মান দেখানো ক্লাবের সংখ্যায়ও কম নয়। 

২০০২-০৩ মৌসুমে ফরাসি ক্লাব লিওঁ থেকে ধারে ক্যামেরুনের মিডফিল্ডার মার্ক-ভিভিয়েন ফোকে দলে আনে ইংলিশ ক্লাব ম্যানচেস্টার সিটি। ২৩ নম্বর জার্সি পরে খেলতেন তিনি। সিটির হয়ে ৩৫ ম্যাচে ৯ গোল করেন তিনি। ২০০৩ সালে কনফেডারেশনস কাপের সেমি ফাইনালে কলম্বিয়ার বিপক্ষে খেলতে নেমে ৭২ মিনিটে মাঠে লুটিয়ে পড়েন ফো। হৃদরোগে আক্রান্ত হয়ে চলে যাওয়া এই ফুটবলারের প্রতি সম্মান জানিয়ে ২৩ নম্বর জার্সি আর কেউ পরেনি।

এছাড়া এই তালিকায় আছেন, ওয়েস্ট হাম ইউনাইটেডের হয়ে খেলা ইংলিশ সেন্টারব্যাক ববি মুরের ৬ নম্বর জার্সিকে শোকেসে তুলে রাখে ওয়েস্ট হাম। এস্পানিওলের দানি জার্কের প্রতি সম্মান জানিয়ে ২১ নম্বর জার্সিকে অবসরে পাঠায় ক্লাবটি।

স্প্যানিশ ডিফেন্ডার মিকি রুকির সম্মানে ২৬ নম্বর জার্সি অবসরে পাঠায় রিয়াল বেটিস। ভলফসবুর্গের বেলজিয়ামের তরুণ তারকা মিডফিল্ডার জুনিয়র মালান্দা ২০১৫ সালে সড়ক দুর্ঘটনায় মারা যাওয়ার পর তার ১৯ নম্বর জার্সি পরে আর কেউ খেলেনি। 

বাংলাদেশ সময়: ১৫২৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ১০, ২০১৯
এমকেএম

ক্লিক করুন, আরো পড়ুন: ফুটবল
চ্যাম্পিয়ন্স লিগে অ্যাতলেটিকো মাদ্রিদ ও ম্যানসিটির জয়
শ্রদ্ধাভরে ভাষাশহীদদের স্মরণ করছে জাতি
অগ্নিনির্বাপণ-উদ্ধারকাজে বিমান বাহিনী
জাবিতে ভাষাশহীদদের প্রতি শ্রদ্ধাঞ্জলি
জব্বারের রক্তে উত্তাল ময়মনসিংহ


ফেব্রুয়ারি এলেই কদর বাড়ে সালাম নগরের!
প্রাপ্য সম্মান চায় ভাষাশহীদ জব্বারের পরিবার
চকবাজারের ভয়াবহ আগুন কেড়ে নিলো ৫১ প্রাণ
আগুন বেশি ছড়িয়েছে কারখানার দাহ্য পদার্থের কারণে 
সিলেটে শহীদ বেদিতে লাখো জনতার শ্রদ্ধা