নিউজিল্যান্ডে প্রথম টি-টোয়েন্টি জয়ের স্বাদ পেলো ভারত

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

কিউইদের মাটিতে প্রথম টি-টোয়েন্টি জয়ের স্বাদ পেয়েছে ভারত-ছবি: সংগৃহীত

রোহিত শর্মা ও ঋশভ পান্তের ব্যাটে ভর করে নিউজিল্যান্ডের মাটিতে প্রথমবারের মতো কোনো টি-টোয়েন্টি ম্যাচে জয়ের স্বাদ পেলো ভারত। আর সবমিলিয়ে কিউইদের বিপক্ষে টি-টোয়েন্টিতে এটি ভারতের মাত্র তৃতীয় জয়। এই জয়ে সিরিজে সমতায় ফিরেছে রোহিতবাহিনী।

তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের দ্বিতীয় ম্যাচে নিউজিল্যান্ডকে ৭ উইকেটে হারিয়ে ১-১ ব্যবধানে সমতায় ফিরেছে ভারত। শুরুতে ব্যাট করে ৮ উইকেট হারিয়ে ১৫৮ রান তুলেছিল স্বাগতিক দল। এই লক্ষ্য ৩ উইকেট হারিয়েই পেরিয়ে যায় ভারত। ব্যাট হাতে ৫০ রান করেছেন ভারতের ভারপ্রাপ্ত অধিনায়ক রোহিত শর্মা আর পান্তের ব্যাট থেকে এসেছে অপরাজিত ৪০ রানের ইনিংস।

অকল্যান্ডে আজ শুক্রবার (৮ ফেব্রুয়ারি) কিউইদের ছুড়ে দেওয়া রান তাড়া করতে নেমে ওপেনিং জুটিতেই ৭৯ রান যোগ করেন রোহিত ও শিখর ধাওয়ান। বাকি কাজ শেষ করেন পান্ত। দুদিন আগেই ২২০ রানের টার্গেটে ব্যাট করতে গিয়ে রীতিমত ধসে পড়েছিল ভারতীয় ব্যাটিং অর্ডার। কিন্তু এই ম্যাচে নিজেদের স্বাভাবিকরূপেই দেখা দিয়েছেন তারা। 

রোহিতের সঙ্গে ওপেন করতে নামা ধাওয়ানের ব্যাট থেকে আসে ৩০ রান। আর ফিফটি করা রোহিত এদিন গড়েছেন রেকর্ড। আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেটে সর্বোচ্চ রান এখন রোহিতের। এছাড়া ইশ সোদির বলে আউট হওয়ার আগে প্রথম ভারতীয় ব্যাটসম্যান হিসেবে আন্তর্জাতিক ক্রিকেটে ১০০টি ছক্কা হাঁকানোর কীর্তিও গড়েছেন এই ভারতীয় ওপেনার।

তিনে নামা পান্ত শুরুটা সাবধানে করলেও ক্রমেই হাত খুলে খেলতে শুরু করেন। ১১তম ওভারে লোকি ফার্গুসনের বলে ধাওয়ান আউট হলে ক্রিজে আসা পান্ত বিজয় শঙ্করকে সঙ্গে নিয়ে ৩ ওভারে ৩০ রানের জুটি গড়েন। ১৪তম ওভারে ডেরিল মিচেলের বলে আউট হওয়ার আগে ৮ বলে ১৪ রান করেন বিজয়। বাকি কাজ অভিজ্ঞ মহেন্দ্র সিং ধোনিকে সঙ্গে নিয়ে সমাধা করেন পান্ত। ১৭ বলে ২০ রান নিয়ে অপরাজিত থাকেন ধোনি।

এর আগে, শুরুতে ব্যাট করতে নেমে টসে জিতে ব্যাটিং বেছে নেন কিউই অধিনায়ক কেন উইলিয়ামসন। ইনিংসের তৃতীয় ওভারেই ওপেনার টিম সেইফের্টের উইকেট হারায় নিউজিল্যান্ড। এরপর পাওয়ার প্লে-র শেষ ওভারে বিধ্বংসী ওপেনার কলিন মুনরোকে (১২) তুলে নিয়ে কিউইদের বিপদ বাড়িয়ে দনে ক্রুনাল পান্ডিয়া।

কিউই অধিনায়ক কেন উইলিয়ামসনও (২০) দ্রুতই বিদায় নেন। ক্রুনালের বলে লেগ বিফোরের ফাঁদে পড়ে বিদায় নেন তিনি। তার আগেই অবশ্য ক্রুনালের বলেই একই কায়দায় বিদায় ঘটে ড্যারিল মিচেলের। 

তবে এরপর কিউই ইনিংসের হাল ধরেন অভিজ্ঞ রস টেইলর ও কলিন ডে গ্র্যান্ডহোম। ৩৬ বলে ৪২ রান আসে টেইলরের ব্যাট থেকে। আর কলিনের ব্যাট থেকে আসে ২৮ বলে ৫০ রান। এই দুজন ছাড়া ব্যাট হাতে আলো ছড়াতে পারেননি আর কেউ। ফলে ৮ উইকেট হারিয়ে কিউইদের সংগ্রহ দাঁড়ায় ১৫৮ রান।

বল হাতে ২৮ রানে ৩ উইকেট নিয়েছেন ক্রুনাল পান্ডিয়া। ২৭ রানে ২ উইকেট ঝুলিতে পুরেছেন খালেদ আহমেদ আর ১টি করে উইকেট গেছে ভুবনেশ্বর কুমার ও হার্দিক পান্ডিয়ার দখলে।

আগামী রোববার (১০ ফেব্রুয়ারি) সিরিজের শেষ ম্যাচে মুখোমুখি হবে ভারত-নিউজিল্যান্ড।

বাংলাদেশ সময়: ১৬২৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৮, ২০১৯
এমএইচএম

চ্যাম্পিয়ন্স লিগে অ্যাতলেটিকো মাদ্রিদ ও ম্যানসিটির জয়
শ্রদ্ধাভরে ভাষাশহীদদের স্মরণ করছে জাতি
অগ্নিনির্বাপণ-উদ্ধারকাজে বিমান বাহিনী
জাবিতে ভাষাশহীদদের প্রতি শ্রদ্ধাঞ্জলি
জব্বারের রক্তে উত্তাল ময়মনসিংহ


ফেব্রুয়ারি এলেই কদর বাড়ে সালাম নগরের!
প্রাপ্য সম্মান চায় ভাষাশহীদ জব্বারের পরিবার
চকবাজারের ভয়াবহ আগুন কেড়ে নিলো ৫১ প্রাণ
আগুন বেশি ছড়িয়েছে কারখানার দাহ্য পদার্থের কারণে 
সিলেটে শহীদ বেদিতে লাখো জনতার শ্রদ্ধা