১ বলে ১৭ রান! (ভিডিও)

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

রাইলে মেরেডিথ-ছবি: সংগৃহীত

ঠিকই পড়েছেন। আর এমন অবিশ্বাস্য ঘটনাটি ঘটেছে অস্ট্রেলিয়ার ফ্র্যাঞ্চাইজিভিত্তিক টুর্নামেন্ট বিগ ব্যাশ লিগে। হতভাগা সেই বোলারটির নাম রাইলে মেরেডিথ। মেলবোর্ন রেনেগেডসের বিপক্ষে বৃহস্পতিবারের (৭ ফেব্রুয়ারি) ম্যাচে একটি বৈধ বলে মোট ১৭ রান খরচ করেছেন হোবার্ট হারিকেনসের এই ফাস্ট বোলার।

অথচ কিছুদিন আগেই তাকে নিয়ে অস্ট্রেলিয়ায় কত আলোচনা! গতির লড়াইয়ে যিনি এরইমধ্যে মিচেল স্টার্ককেও পেছনে ফেলে দিয়েছেন। যাকে নিয়ে প্রশংসা করেছেন খোদ অজি গ্রেট শেন ওয়ার্নও। ২২ বছর বয়সী পেসারকে নিয়ে অনেক পরিকল্পনার কথাও শোনা যাচ্ছিল। কিন্তু ওই এক বলেই তার ক্যারিয়ার হুমকির মুখে পড়ে গেছে।

শুরুতে ব্যাট করে ১৮৪ রানের টার্গেট ছুড়ে দিয়েছিল হোবার্ট হারিকেনস। কিন্তু এই বিশাল সংগ্রহ নিয়ে বল করতে নেমে একদম প্রথম ওভারেই সর্বনাশ ডেকে আনলেন তাসমানিয়ান বোলার মেরেডিথ। ওই ওভারে ২৩ রান খরচ করেছেন তিনি। 

শুরুটা হয় ওভারের চতুর্থ বলে। বিশাল এক নো বল করে বসেন মেরেডিথ। এরপর ওয়াইড, যা আবার উইকেটরক্ষক ম্যাথু ওয়েডকে ফাঁকি দিয়ে বাউন্ডারি লাইন পেরিয়ে যায়। রেনেগেডস উপহার পায় ৫ রান। পরের বল ব্যাটসম্যান অ্যারন ফিঞ্চের ব্যাটের কানায় লেগে বাউন্ডারি। কিছুক্ষণ আলোচনা করে উচ্চতার জন্য এটাকেও নো বল ঘোষণা করেন আম্পায়ার। 

কপাল সঙ্গ না দিলে যা হয়, ফের ওভার স্ট্যাম্পিং করে নো বল করে বসেন মেরেডিথ। ফলে এক ওভারে তিন নো বলের লজ্জা যুক্ত হয় তার নামের পাশে। এবার অবশ্য মিস করেননি ফিঞ্চ। কিছুটা পিছিয়ে বল ওয়াইড মিড-অফ বাউন্ডারিতে পাঠিয়ে দেন এই অজি ওপেনার। অবশেষে যখন বৈধ বলটি করতে সক্ষম হন মেরেডিথ, পুরো গ্যালারী হাততালি দিয়ে তাকে অভিনন্দন জানায়।

মেরেডিথের ওই অদ্ভুতুড়ে ওভার সত্ত্বেও মেলবোর্ন রেনেগেডসের স্কোর দাঁড়ায় ১৬৭/৮। ফলে ১৬ রানের জয় পায় হোবার্ট। আর বোলার মেরেডিথ তিন ওভারের স্পেল শেষ করেন ৪৩ রান খরচে ১ উইকেট নিয়ে।

১ বলে ১৭ রানের ভিডিওটি দেখুন-

বাংলাদেশ সময়: ১৫০১ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৮, ২০১৯
এমএইচএম

চ্যাম্পিয়ন্স লিগে অ্যাতলেটিকো মাদ্রিদ ও ম্যানসিটির জয়
শ্রদ্ধাভরে ভাষাশহীদদের স্মরণ করছে জাতি
অগ্নিনির্বাপণ-উদ্ধারকাজে বিমান বাহিনী
জাবিতে ভাষাশহীদদের প্রতি শ্রদ্ধাঞ্জলি
জব্বারের রক্তে উত্তাল ময়মনসিংহ


ফেব্রুয়ারি এলেই কদর বাড়ে সালাম নগরের!
প্রাপ্য সম্মান চায় ভাষাশহীদ জব্বারের পরিবার
চকবাজারের ভয়াবহ আগুন কেড়ে নিলো ৫১ প্রাণ
আগুন বেশি ছড়িয়েছে কারখানার দাহ্য পদার্থের কারণে 
সিলেটে শহীদ বেদিতে লাখো জনতার শ্রদ্ধা