ম্যানইউকে ‘না’, ধর্মীয় কারণে কাতারে বেনাতিয়া

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

আল-দুহাইলের জার্সি হাতে মেহদি বেনাতিয়া-ছবি: সংগৃহীত

সাবেক জুভেন্টাস সেন্টার-ব্যাক মেহদি বেনাতিয়ার সামনে সুযোগ ছিল ইংলিশ জায়ান্ট ম্যানচেস্টার ইউনাইটেডের হয়ে খেলার। কিন্তু বহু ফুটবলারের স্বপ্নের ঠিকানা নয়, তিনি বেছে নিলেন কাতারের ক্লাব আল-দুহাইলকে! সন্তানদের ইসলামিক পরিবেশে মানুষ করার ইচ্ছে থেকেই এমন সিদ্ধান্ত নিয়েছেন বলে জানিয়েছেন এই মরক্কান।

জানুয়ারির দলবদলের বাজারে ৮ মিলিয়ন ইউরোতে কাতারি ক্লাবে যোগ দিয়েছেন ৩১ বছর বয়সী বেনাতিয়া। কিন্তু, কাতারে পাড়ি জমানোর আগে তাকে দলে নিতে বেশ ভালো অফারই করেছিল ম্যানইউ। বছরে ৪.৫ মিলিয়ন ইউরো বেতনের এই অফার গ্রহণ করে তিনি বরং আল-দুহাইলকেই বেছে নিলেন।

একসময় রোমা ও বায়ার্ন মিউনিখের মতো ক্লাবেও খেলেছেন বেনাতিয়া। মরক্কোর জার্সিতেও তার ক্যারিয়ার বেশ উজ্জ্বল। মরক্কোর জার্সিতে ৫৫ ম্যাচ খেলা বেনাতিয়া গত রাশিয়া বিশ্বকাপে দলের নেতৃত্বও দিয়েছেন। 

এদিকে নিজের ভবিষ্যত ঠিকানা হিসেবে কাতারকে বেছে নেওয়ায় নিজ দেশেই সমালোচিত হতে হচ্ছে বেনাতিয়াকে। জবাবে তার ব্যক্তিগত সিদ্ধান্তকে সবাই সম্মান করবে বলে আশা প্রকাশ করেছেন তিনি। শুধু তাই না, এজন্য যদি তাকে জাতীয় দলের জন্য আর বিবেচনা নাও করা হয় তাতেও আপত্তি তুলবেন না বলে জানিয়েছেন।

সমালোচনার জবাবে বেনাতিয়া বলেন, তার পরিবারের জন্য যেটা ভালো হবে তিনি তেমন সিদ্ধান্তই নিয়েছেন। সন্তানদের ইসলামী পরিবেশে মানুষ করার নিয়তেই এমন কঠিন সিদ্ধান্ত নিয়েছেন বলে জানিয়েছেন মরক্কান তারকা।

তাছাড়া কাতারেই বসবে আগামী ফুটবল বিশ্বকাপের আসর। ফলে ভেবেচিন্তেই তিনি এমন সিদ্ধান্ত নিয়েছেন বলে মত অনেক ফুটবল বিশ্লেষকদের। বেনাতিয়ার হাতে অবশ্য সৌদি আরব কিংবা সংযুক্ত আরব আমিরাতের ক্লাবেও খেলার সুযোগ ছিল, কিন্তু তিনি কাতারকেই বেছে নিয়েছেন। 

এরইমধ্যে নিজের নতুন ঠিকানা কাতারে পৌঁছে গেছেন বেনাতিয়া। এমনকি ক্লাবের হয়ে তার অভিষেকও হয়ে গেছে। বৃহস্পতিবার (৭ ফেব্রুয়ারি) অনুষ্ঠিত ওই ম্যাচে অবশ্য আল ঘারাফা বিপক্ষে ১-০ গোলে হেরে গেছে তার দল আল-দুহাইল।

বাংলাদেশ সময়: ১৯৫০ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৭, ২০১৯
এমএইচএম

ক্লিক করুন, আরো পড়ুন: ফুটবল
চ্যাম্পিয়ন্স লিগে অ্যাতলেটিকো মাদ্রিদ ও ম্যানসিটির জয়
শ্রদ্ধাভরে ভাষাশহীদদের স্মরণ করছে জাতি
অগ্নিনির্বাপণ-উদ্ধারকাজে বিমান বাহিনী
জাবিতে ভাষাশহীদদের প্রতি শ্রদ্ধাঞ্জলি
জব্বারের রক্তে উত্তাল ময়মনসিংহ


ফেব্রুয়ারি এলেই কদর বাড়ে সালাম নগরের!
প্রাপ্য সম্মান চায় ভাষাশহীদ জব্বারের পরিবার
চকবাজারের ভয়াবহ আগুন কেড়ে নিলো ৫১ প্রাণ
আগুন বেশি ছড়িয়েছে কারখানার দাহ্য পদার্থের কারণে 
সিলেটে শহীদ বেদিতে লাখো জনতার শ্রদ্ধা