সালাকে বহনকারী প্লেন থেকে মরদেহ উদ্ধার

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

সালাকে জীবিত খুঁজে পাওয়ার সব সম্ভাবনা কার্যত শেষ-ছবি: সংগৃহীত

কার্ডিফ সিটির আর্জেন্টাইন ফুটবলার এমিলিয়ানো সালাকে নিয়ে নিখোঁজ হয়ে যাওয়া সেই প্রাইভেট প্লেনের উদ্ধারকৃত ধ্বংসাবশেষ থেকে একটি মরদেহ উদ্ধার করা হয়েছে। ওই প্লেনে সালা ও প্লেনের পাইলট ডেভিড ইবোটসন ছিলেন। বুধবার (৬ ফেব্রুয়ারি) এমন তথ্য জানিয়েছে ব্রিটিশ এয়ার অ্যাক্সিডেন্টস ইনভেস্টিগেন ব্রাঞ্চ (এএআইবি)।

তবে মরদেহের পরিচয় প্রকাশ করা হয়নি।

ফ্রান্সের ক্লাব নঁতের হয়ে চার মৌসুম খেলা ২৮ বছর বয়সী এমিলিয়ানো সালা সম্প্রতি ইংলিশ প্রিমিয়ার লিগের ক্লাব কার্ডিফ সিটিতে খেলতে চুক্তিবদ্ধ হন। সেজন্য নঁতে থেকে ওই প্লেনে চেপে গত ২১ জানুয়ারি সন্ধ্যায় ওয়েলসের রাজধানী কার্ডিফের উদ্দেশে উড়াল দেন এই আর্জেন্টাইন ফরোয়ার্ড। প্রায় ৫ হাজার ফুট উচ্চতা দিয়ে গার্নসি (ফ্রান্স উপকূলবর্তী একটি দ্বীপ) অতিক্রম করার সময়ই প্লেনটি নিয়ন্ত্রণকক্ষের সঙ্গে সংযোগ হারিয়ে ফেলে।

গত ৩ ফেব্রুয়ারি সালাকে বহনকারী দুই সিটের ওই প্লেনটির ধ্বংসাবশেষের খোঁজ পাওয়া যায়। এরপর সেই মুহূর্তের একটি ভিডিও ফুটেজ প্রকাশ করা হয়। ওই ভিডিও দেখে অস্পষ্ট হলেও বোঝা যায়, প্লেনের ভেতরে একটি মৃতদেহের উপস্থিতি। মরদেহ উদ্ধার হলেও বাকি উদ্ধারকাজ এগিয়ে নিতে পারছে না এএআইবি। বৈরি আবহাওয়ার কারণে আপাতত এই উদ্ধারকাজ সমাপ্ত ঘোষণা করা হয়েছে।

সালাকে জীবিত খুঁজে পাওয়ার আশা প্রায় শেষই বলা যায়। উদ্ধারকাজে নিয়োজিত ব্যক্তিরা ছাড়াও অনেক অভিজ্ঞ পাইলটও মত দিয়েছেন, অমন দুর্ঘটনার পর সালা কিংবা প্লেনের পাইলট কারোই জীবিত থাকা সম্ভব নয়।

এদিকে সালার নিখোঁজ হওয়ার খবরের নতুন নতুন আপডেটের মাঝেই বিবাদে জড়িয়ে পড়েছে তার সাবেক ক্লাব নঁতে ও কার্ডিফ সিটি। স্কাই স্পোর্টস জানিয়েছে, সালার দলবদলের জন্য নির্ধারিত ১৫ মিলিয়ন ইউরো পরিশোধের জন্য কার্ডিফ সিটির বিরুদ্ধে আইনি ব্যবস্থা নিতে চলেছে নঁতে। প্রথম ধাপে তাদের দাবি ৫ মিলিয়ন ইউরো। তবে এজন্য তারা উদ্ধারকাজ শেষ হওয়া পর্যন্ত অপেক্ষা করবে।

কার্ডিফের তরফ থেকে জানানো হয়েছে, তারাও চায় চুক্তির পূর্ণ বাস্তবায়ন। কিন্তু তার আগে কিছু প্রশ্নের সমাধান করতে চায় ওয়েলসের ক্লাবটি। সবচেয়ে বড় প্রশ্ন হচ্ছে, ধ্বংস হয়ে যাওয়া মালিবু পাইপার এয়ারক্রাফটের মালিকানা নিয়ে। তারা এটাও জানতে চায়,  কার্ডিফে রওয়ানা হওয়ার আগে তিনবার প্লেনটির উড্ডয়ন কেন বাতিল হয়েছিল?

বাংলাদেশ সময়: ১৪৫০ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৭, ২০১৯
এমএইচএম/এমএমএস

ক্লিক করুন, আরো পড়ুন: ফুটবল
চ্যাম্পিয়ন্স লিগে অ্যাতলেটিকো মাদ্রিদ ও ম্যানসিটির জয়
শ্রদ্ধাভরে ভাষাশহীদদের স্মরণ করছে জাতি
অগ্নিনির্বাপণ-উদ্ধারকাজে বিমান বাহিনী
জাবিতে ভাষাশহীদদের প্রতি শ্রদ্ধাঞ্জলি
জব্বারের রক্তে উত্তাল ময়মনসিংহ


ফেব্রুয়ারি এলেই কদর বাড়ে সালাম নগরের!
প্রাপ্য সম্মান চায় ভাষাশহীদ জব্বারের পরিবার
চকবাজারের ভয়াবহ আগুন কেড়ে নিলো ৫১ প্রাণ
আগুন বেশি ছড়িয়েছে কারখানার দাহ্য পদার্থের কারণে 
সিলেটে শহীদ বেদিতে লাখো জনতার শ্রদ্ধা