শীর্ষে কোহলি, তিনে বোল্ট

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ওয়ানডে র‍্যাঙ্কিংয়ে ব্যাটসম্যানদের তালিকায় শীর্ষে কোহলি, বোলারদের তালিকায় তিনে বোল্ট-ছবি: সংগৃহীত

আইসিসির সর্বশেষ ওয়ানডে র‍্যাঙ্কিংয়ের দুইয়ে জায়গা করে নিয়েছে ভারত। আর ব্যাটসম্যান-বোলারদের তালিকায় আগের মতোই শীর্ষে আছেন ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি ও পেসার জাসপ্রিত বুমরাহ। বোলারদের তালিকায় তিনে ওঠে এসেছেন কিউই পেসার ট্রেন্ট বোল্ট।

দল হিসেবে ভারতের অর্জন র‍্যাঙ্কিংয়েও প্রভাব ফেলেছে। অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের মাটিতে সিরিজ জেতার পর ১২২ রেটিং পয়েন্ট নিয়ে দুইয়ে আছে ভারত। শীর্ষে থাকা ইংল্যান্ডের রেটিং পয়েন্ট ১২৬।  ভারতের কাছে সিরিজ খুইয়ে চারে নেমে গেছে নিউজিল্যান্ড। তিনে ওঠে এসেছে দক্ষিণ আফ্রিকা।

গত মাসে অস্ট্রেলিয়ার মাটিতে দুর্দান্ত খেলা সাবেক ভারতীয় অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি তিন ধাপ এগিয়ে ব্যাটসম্যানদের তালিকায় ১৭তম স্থানে আছেন। ওই সিরিজে সিরিজ সেরা নির্বাচিত হওয়া ধোনি টানা তিন ম্যাচে ফিফটি করেছিলেন।

এদিকে বোলারদের তালিকায় সাত ধাপ এগিয়ে তিনে ওঠে এসেছেন কিউই পেসার ট্রেন্ট বোল্ট। ভারতের বিপক্ষে ওয়ানডে সিরিজে ১২ উইকেট দখল করেছেন তিনি। সিরিজের চতুর্থ ম্যাচে তিনি মাত্র ২১ রানে ৫ উইকেট নিয়ে দলের একমাত্র জয়টি এনে দিয়েছিলেন।

বোল্টের আগে আছেন বুমরাহ ও আফগান লেগ স্পিনার রশিদ খান। এছাড়া এক ধাপ এগিয়ে পাঁচে জায়গা করে নিয়েছেন ভারতীয় স্পিনার যুজবেন্দ্র চাহাল আর পেসার ভুবনেশ্বর কুমার ৬ ধাপ এগিয়ে আছেন ১৭তম স্থানে।

দক্ষিণ আফ্রিকার কুইন্টন ডিক কক ব্যাটসম্যানদের তালিকায় এক ধাপ এগিয়ে আছেন আটে। ৩ ধাপ এগিয়ে ১৩তম স্থানে হাশিম আমলা, ৩৬ ধাপ এগিয়ে ৯৪তম স্থানে জায়গা পেয়েছেন রিজা হ্যানড্রিকস। বোলারদের মধ্যে আন্দিলে ফেহলুকাইয়ো ৮ উইকেট যোগ করে ১৩ ধাপ এগিয়ে আছেন ১৯তম স্থানে।

বাংলাদেশ সময়: ১৯০৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৫, ২০১৯
এমএইচএম

ক্লিক করুন, আরো পড়ুন: ক্রিকেট বিরাট কোহলি
চ্যাম্পিয়ন্স লিগে অ্যাতলেটিকো মাদ্রিদ ও ম্যানসিটির জয়
শ্রদ্ধাভরে ভাষাশহীদদের স্মরণ করছে জাতি
অগ্নিনির্বাপণ-উদ্ধারকাজে বিমান বাহিনী
জাবিতে ভাষাশহীদদের প্রতি শ্রদ্ধাঞ্জলি
জব্বারের রক্তে উত্তাল ময়মনসিংহ


ফেব্রুয়ারি এলেই কদর বাড়ে সালাম নগরের!
প্রাপ্য সম্মান চায় ভাষাশহীদ জব্বারের পরিবার
চকবাজারের ভয়াবহ আগুন কেড়ে নিলো ৫১ প্রাণ
আগুন বেশি ছড়িয়েছে কারখানার দাহ্য পদার্থের কারণে 
সিলেটে শহীদ বেদিতে লাখো জনতার শ্রদ্ধা