ক্যারিয়ার সেরা র‍্যাঙ্কিংয়ে কামিন্স-হোল্ডার

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

নতুন টেস্ট র‍্যাঙ্কিংয়ে এগিয়েছেন পেসাররা-ছবি: সংগৃহীত

আইসিসির নতুন টেস্ট র‍্যাঙ্কিংয়ে এগিয়েছেন পেসাররা। নতুন তালিকায় সাম্প্রতিক পারফরম্যান্সের ভিত্তিতে ক্যারিয়ার সেরা র‍্যাঙ্কিংয়ে পৌঁছেছেন অজি পেসার প্যাট কামিন্স আর জেসন হোল্ডার। ইংলিশ গ্রেট জেমস অ্যান্ডারসনকে পেছনে ফেলে দুইয়ে আছেন কামিন্স। সেরা ১২ জনের মধ্যে স্থান করে নিয়েছেন উইন্ডিজ পেসার গ্যাব্রিয়েল আর রোচ। এছাড়া ১০ ধাপ এগিয়ে ১৫তম স্থানে আছেন অজি ফাস্ট বোলার মিচেল স্টার্ক।

সর্বশেষ ইংল্যান্ডের বিপক্ষে উইন্ডিজের জয় আর শ্রীলঙ্কার বিপক্ষে অস্ট্রেলিয়ার জয়ের পর টেস্ট র‍্যাঙ্কিংয়ে বেশ কিছু পরিবর্তন এসেছে। টেস্ট র‍্যাঙ্কিংয়ে সবচেয়ে বড় লাফটা মেরেছেন ক্যারিবীয় অধিনায়ক হোল্ডার আর অজি পেসার কামিন্স।  অ্যান্টিগা টেস্টে ইংলিশদের বিপক্ষে পাঁচ উইকেট নিয়ে বোলারদের তালিকায় চার ধাপ এগিয়ে ষষ্ঠ স্থানে আছেন হোল্ডার। তার অসাধারণ পারফরম্যান্সে ইংলিশদের ১০ উইকেটে হারিয়ে তিন ম্যাচের সিরিজ ২-০ ব্যবধানে জিতে নিয়েছে উইন্ডিজ।

গত সপ্তাহেই আইসিসির হল অব ফেমে জায়গা করে নেওয়া উইন্ডিজ গ্রেট স্যার গ্যারি সোবার্সের পর প্রথম ক্যারিবীয় হিসেবে টেস্ট অলরাউন্ডারদের তালিকায় শীর্ষস্থান দখল করেছেন হোল্ডার। এক ধাপ পেছনে তথা দ্বিতীয় স্থানে নেমে গেছেন বাংলাদেশের সাকিব। আর এবার বোলার হিসেবে ৭৭৮ রেটিং পয়েন্ট অর্জন করেছেন হোল্ডার, যা ২০০১ সালে কোর্টনি ওয়ালশ অবসর নেওয়ার পর সর্বোচ্চ।

অ্যান্টিগা টেস্টের দুই ইনিংসেই ৪টি করে উইকেট নিয়ে ম্যাচসেরা নির্বাচিত হওয়া কেমার রোচ ৮ ধাপ এগিয়ে ১২তম স্থানে আছেন। আর তারই স্বদেশী শ্যানন গ্যাব্রিয়েল এক ধাপ এগিয়ে আছেন ১১তম স্থানে।

উইন্ডিজের মতো অস্ট্রেলিয়ার পেসাররাও র‍্যাঙ্কিংয়ে এগিয়েছেন। ক্যানবেরা টেস্টে অস্ট্রেলিয়ার ৩৬৬ রানের জয়ে শ্রীলঙ্কার বিপক্ষে ৪ উইকেট নিয়ে তিনি এখন র‍্যাঙ্কিংয়ের দ্বিতীয় স্থানে আছেন। আর তারই সতীর্থ মিচেল স্টার্ক ম্যাচসেরা পারফরম্যান্স (১০ উইকেট) তাকে ১০ ধাপ এগিয়ে ১৫তম স্থানে তুলে এনেছে।

টেস্ট বোলারদের তালিকায় যথারীতি শীর্ষে আছেন প্রোটিয়ায় পেসার কাগিসো রাবাদা। প্যাট কামিন্সের কারণে তিনে নেমে গেছেন জেমস অ্যান্ডারসন। চারে প্রোটিয়া পেসার ভারনন ফিল্যান্ডার। পাঁচে রবীন্দ্র জাদেজা। হোল্ডার ছয়ে আসায় সাতে নেমে গেছেন কিউই পেসার ট্রেন্ট বোল্ট। এক ধাপ পিছিয়েছেন বাংলাদেশের সাকিব আল হাসান। ২০ থেকে এক ধাপ নেমে গিয়ে ২১ নম্বরে আছেন তিনি। এক ধাপ নেমে গেছেন তাইজুল ইসলামও (২২)। তবে আগের মতোই ১৯ নম্বরে আছেন টাইগার স্পিনার মেহেদি হাসান মিরাজ।

টেস্ট ব্যাটসম্যানদের তালিকায় আগের মতোই শীর্ষে আছেন ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি। দুইয়ে যথারীতি কিউই অধিনায়ক কেন উইলিয়ামসন। আর তিনে ভারতীয় ওপেনার চেতেশ্বর পূজারা। চারে আছেন নিষেদ্ধাজ্ঞা থেকে মুক্তির পথে থাকা সাবেক অজি অধিনায়ক স্টিভ স্মিথ। তবে পাঁচ নম্বর স্থান হারিয়েছেন আরেক নিষিদ্ধ অজি তারকা ডেভিড ওয়ার্নার। তাকে ছয়ে নামিয়ে দিয়েছেন কিউই ব্যাটসম্যান হেনরি নিকোলস। লঙ্কান দিমুথ করুনারত্নকে পেছনে ফেলে দশে চলে এসেছেন প্রোটিয়া ব্যাটসম্যান ডিন এলগার।

ব্যাটসম্যানদের তালিকায় অজি ওপেনার উসমান খাজা ৩ ধাপ এগিয়ে আছেন ১৩তম স্থানে। লঙ্কানদের বিপক্ষে টেস্টের দ্বিতীয় ইনিংসে অপরাজিত ১০১ রানের ইনিংস খেলেছিলেন তিনি। তার সতীর্থ ট্রাভিস হেড ওই টেস্টের দুই ইনিংসে ১৬১ ও অপরাজিত ৫৯ রানের ইনিংস খেলেছিলেন। তিনি ২৩ ধাপ এগিয়ে ২০তম স্থান অর্জন করেছেন। 

উইন্ডিজ ব্যাটসম্যানদের মধ্যে ক্রেইগ ব্র্যাথওয়েট এক ধাপ এগিয়ে আছেন ৩৩তম স্থানে। দুই ধাপ এগিয়ে ৪৫তম স্থানে শেন ডরউইচ, পাঁচ ধাপ এগিয়ে ৪৬তম স্থানে শাই হোপ এবং দুই ধাপ এগিয়ে ৫৫ স্থানে আছেন ৩৪২ মিনিট ক্রিজে কাটিয়ে ফিফটি করা ড্যারেন ব্র্যাভো। আর ইংল্যান্ডের জনি বেয়ারস্টো প্রথম ইনিংসে ফিফটি হাঁকানোর পুরস্কার হিসেবে দুই ধাপ এগিয়ে আছেন ২৩তম স্থানে।

টেস্ট র‍্যাঙ্কিংয়ে দলীয় অবস্থানের কোনো পরিবর্তন হয়নি। তবে শ্রীলঙ্কার বিপক্ষে দুই টেস্ট জেতায় তিন রেটিং পয়েন্ট যোগ হয়েছে অস্ট্রেলিয়ার পাশে। ১০৪ রেটিং পয়েন্ট নিয়ে টেস্ট র‍্যাঙ্কিংয়ের পাঁচে আছে অস্ট্রেলিয়া। আর হেরে যাওয়ায় ২ পয়েন্ট খুইয়েও ৮৯ পয়েন্ট নিয়ে পাকিস্তানের আগে আছে শ্রীলঙ্কা।

দ্বিতীয় স্থানে থাকা দক্ষিণ আফ্রিকার অবস্থান কিছুটা নড়বড়ে। তবে তাদের জন্য সুসংবাদ, সামনেই ঘরের মাঠে লঙ্কানদের পাচ্ছে তারা। ক্ষয়িষ্ণু শ্রীলঙ্কা এরইমধ্যে অজিদের মাটিতে টেস্ট সিরিজ হারের বেদনায় নীল হয়েছে। 

বাংলাদেশ সময়: ১৭০৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৫, ২০১৯
এমএইচএম

ভাষাশহীদদের শ্রদ্ধা জানাতে খুলনায় মানুষের ঢল
ভাষাশহীদদের প্রতি রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শ্রদ্ধা
চকবাজারে বহুতল ভবনে ভয়াবহ আগুন, নিয়ন্ত্রণে ৩০ ইউনিট
নড়াইলে লাখো প্রদ্বীপ প্রজ্জ্বলনের প্রস্তুতি সম্পন্ন
‘রোহিঙ্গা প্রত্যাবাসনের পরিবেশ তৈরিতে ব্যর্থ মিয়ানমার’


মেহেরপুরে আইনজীবীদের জেলা জর্জের আদালত বর্জন
ঈশ্বরদীতে ১৪ তলা থেকে পড়ে ২ শ্রমিক আহত
ভারত-পাকিস্তান দ্বন্দ্ব মেটাতে মধ্যস্থতায় আগ্রহী ইউএন
নেত্রকোণায় ফাল্গুনের দেয়াল পত্রিকা উৎসব
যখন থেকে আলিয়ার আসল বন্ধু বাবা মহেশ ভাট