‘মেসিভাগ্যে’ জয়হীন রোনালদো

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

গোল করে উদযাপনে রোনালদোরা, ছবি: সংগৃহীত

ঢাকা: স্প্যানিস ক্লাব ফুটবলে এখন আর চিরপ্রতিদ্বন্দি দুই দলে নেই দুইজন। একজন শুধু ক্লাবই পরিবর্তন করেননি, স্পেন ছেড়ে থিতু হয়েছেন ইতালিয়ান ক্লাবে। ভিন্ন লিগে আলাদা দু’টি ম্যাচের জয়-পরাজয়ে হয়তো নিজ ক্লাবের কিছুই যায়-আসে না। তবে কথা থাকে দ্বৈরথটা যখন লিওলেন মেসি এবং ক্রিশ্চিয়ানো রোনালদোর। আর এই দ্বৈরথের ফলেই ম্যাচ শেষে চুলচেরা বিশ্লেষণ, কার কতো গোল কিংবা কার দল জিতলো।

স্প্যানিস লা লিগায় মেসির জোড়াগোলের দিনে ইতালিয়ান সিরি আ’তে প্রতিপক্ষের জালে জোড়া আঘাত হেনেছেন রোনালদোও। ভ্যালেন্সিয়ার সঙ্গে মেসির বার্সেলোনার ২-২ গোলে ড্রয়ের পথে হেঁটে পার্মার সঙ্গে ৩-৩ গোলে ড্র করেছে রোনালদোর জুভেন্টাস। এ যেনো মেসিভাগ্যেই জয়হীন রইলেন রোনালদো।

রোববার (০৩ ফেব্রুয়ারি) সিরি আ’র মধ্যম সারির দল পার্মার সঙ্গে পুরো ম্যাচে বল দখলে এগিয়ে ছিল পয়েন্ট টেবিলের শীর্ষে থাকা জুভেন্টাস। ৬৮ শতাংশ বল দখলের বিপরীতে পার্মার পজিশন মাত্র ৩২ শতাংশ। জুভেন্টাসের খেলোয়াড়রা গোলের জন্য ২৮টি শট করেছেন। যার মধ্যে সাতটি শটই ছিল গোলমুখে। পক্ষান্তরে পার্মা গোলের জন্য ১১ বার চেষ্টার মধ্যে গোলমুখে শট করতে পেরেছে পাঁচটি।

রোনালদোর গোলে এগিয়ে থেকে প্রথমার্ধ শেষ করলেও দ্বিতীয়ার্ধের শেষভাগে খেই হারিয়ে ফেলে জুভেন্টাস। নির্ধারিত সময়ের পর যোগ করা সময়ে গোল হজম করে পয়েন্ট ভাগাভাগি করেই সন্তুষ্ট থাকতে হয় ইতালির এই শীর্ষ ক্লাবটিকে। তীরে এসে তরী ডুবিয়ে ৩-৩ গোলের সমতায় এই লিগ মৌসুমে মাত্র তৃতীয়বারের মতো পয়েন্ট খোয়ালো দলটি।

ম্যাচের শুরু থেকেই পার্মাকে চেপে ধরে জুভেন্টাস। ফল পেতেও বেশিক্ষণ অপেক্ষা করতে হয়নি। একাধিক আক্রমনে ম্যাচের ৩৬ মিনিটে গোল আদায় করে নেন রোনালদো। সতীর্থ মাতৌদির কাছ থেকে প্রতিপক্ষের বক্সে বল পেয়ে ডিফেন্সচেরা এক শটে গোল করেন তিনি।

৬২ মিনিটের সময় দানিয়ের রুগানি দলকে ২-০ গোলের লিড এনে দেন। তবে মাত্র দুই মিনিট পরেই এক গোল শোধ করে পার্মা। আবার ২ মিনিট পরেই ম্যাচের ৬৬ মিনিটে প্রতিপক্ষের জালে আবারও আঘাত হানেন রোনালদো। এর ফলে নিজের জোড়া গোল তুলে নেওয়ার পাশাপাশি দলকে এগিয়ে দেন ৩-১ গোলে।

এর পরের গল্পটা শুধুই পার্মার। ম্যাচের ৭৪ মিনিটে সাবেক আর্সেনাল এবং রোমার স্ট্রাইকার গার্বিনহোর গোলে ৩-২ ব্যবধান কমায় দলটি। নির্ধারিত সময়ের পর শেষ বাঁশি বাজার মূহুর্তে আবারও গার্বিনহোর আঘাত। যোগ করা তৃতীয় মিনিটের এই গোলে ৩-৩ সমতা নিয়ে মাঠ ছাড়ে দুই দল।

এই ম্যাচে জোড়াগোলের মধ্য দিয়ে সিরি আ’তে রোনালদোর গোল সংখ্যা দাঁড়ালো ১৭। তবে ২২ ম্যাচ শেষে ৬০ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষেই রয়েছে জুভেন্টাস। সমান সংখ্যক ম্যাচে নিকটতম প্রতিদ্বন্দি নেপোলি ৫১ পয়েন্ট নিয়ে রয়েছেন দ্বিতীয় স্থানে।

বাংলাদেশ সময়: ০৫৪৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৩, ২০১৯
পিএম/টিএ

ক্লিক করুন, আরো পড়ুন: ফুটবল খেলা
ভাষাশহীদদের শ্রদ্ধা জানাতে খুলনায় মানুষের ঢল
ভাষাশহীদদের প্রতি রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শ্রদ্ধা
চকবাজারে বহুতল ভবনে ভয়াবহ আগুন, নিয়ন্ত্রণে ৩০ ইউনিট
নড়াইলে লাখো প্রদ্বীপ প্রজ্জ্বলনের প্রস্তুতি সম্পন্ন
‘রোহিঙ্গা প্রত্যাবাসনের পরিবেশ তৈরিতে ব্যর্থ মিয়ানমার’


মেহেরপুরে আইনজীবীদের জেলা জর্জের আদালত বর্জন
ঈশ্বরদীতে ১৪ তলা থেকে পড়ে ২ শ্রমিক আহত
ভারত-পাকিস্তান দ্বন্দ্ব মেটাতে মধ্যস্থতায় আগ্রহী ইউএন
নেত্রকোণায় ফাল্গুনের দেয়াল পত্রিকা উৎসব
যখন থেকে আলিয়ার আসল বন্ধু বাবা মহেশ ভাট