শিরোপা জিতেই বিশ্বকাপ আয়োজনের যোগ্যতা প্রমাণ করলো কাতার

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি: সংগৃহীত

২০২২ বিশ্বকাপ আয়োজক হওয়ার পর কাতারকে কম সমালোচনা শুনতে হয়নি। এমনকি তৎকালীন ফিফা প্রেসিডেন্ট সেপ ব্লাটারকে ঘুষ দেওয়ার অভিযোগও উঠেছিল দেশটির বিরুদ্ধে। কেননা ফিফা র‌্যাংকিংয়ে বেশ পিছিয়ে থাকা একটি দেশ কিভাবে বিশ্বমঞ্চের মতো সেরা এই একটি টুর্ণামেন্ট আয়োজন করে?

তবে জাপানের মতো শক্তিশালী দেশকে হারিয়ে প্রথমবারের মতো এশিয়া কাপের শিরোপা জিতে সমালোচকদের মুখ বন্ধ করে দিল এই কাতারই। আবুধাবির শেখ জায়েদ স্পোর্টস সিটি স্টেডিয়ামে এশিয়ান পরাশক্তিদের ৩-১ গোলে হারিয়ে নিজেদের শ্রেষ্ঠত্ব প্রমাণ করলো বিশ্বের সবচেয়ে ধনী দেশটি।

ফিফা র‌্যাংকিংয়ে জাপান থেকে ৪৩ ধাপ পিছিয়ে থাকা কাতার ম্যাচে ১২ মিনিটেই আলমোয়েজ আলীর গোলে এগিয়ে যায়। এই গোলে দুর্দান্ত একটি রেকর্ডও গড়ে ফেললেন তিনি। এশিয়ান কাপের এক আসরে সর্বোচ্চ ৯ গোলের মাইলফলকটি এখন আলীর। ৮ গোল করে এর আগের রেকর্ডটি ছিল ইরানের আলি দাইয়ের। 

আক্রমণে দাপট দেখানো কাতার ২৭ মিনিটে ব্যবধান দ্বিগুণ করে। গোলটি করেন আবদুলআজিজ হাতেম। আর ৮৩ মিনিটে পেনাল্টি থেকে গোল করে বড় জয় নিশ্চিত করেন আকরাম আফিফ। জাপানের তাকুমি মিনামিনো মাঝে ৬৯ মিনিটে একটি গোল করলেও শুধুমাত্র ব্যবধানই কমাতে পেরেছে দলটি।

বাংলাদেশ সময়: ১৩০০ ঘণ্টা, ০২ ফেব্রুয়ারি, ২০১৯
এমএমএস

ক্লিক করুন, আরো পড়ুন: ফুটবল
চ্যাম্পিয়ন্স লিগে অ্যাতলেটিকো মাদ্রিদ ও ম্যানসিটির জয়
শ্রদ্ধাভরে ভাষাশহীদদের স্মরণ করছে জাতি
অগ্নিনির্বাপণ-উদ্ধারকাজে বিমান বাহিনী
জাবিতে ভাষাশহীদদের প্রতি শ্রদ্ধাঞ্জলি
জব্বারের রক্তে উত্তাল ময়মনসিংহ


ফেব্রুয়ারি এলেই কদর বাড়ে সালাম নগরের!
প্রাপ্য সম্মান চায় ভাষাশহীদ জব্বারের পরিবার
চকবাজারের ভয়াবহ আগুন কেড়ে নিলো ৫১ প্রাণ
আগুন বেশি ছড়িয়েছে কারখানার দাহ্য পদার্থের কারণে 
সিলেটে শহীদ বেদিতে লাখো জনতার শ্রদ্ধা