php glass

শুরুর আগেই শেষ বোল্টের ফুটবল ক্যারিয়ার

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

উসাইন বোল্ট-ছবি: সংগৃহীত

walton

পেশাদার ফুটবলার হওয়ার স্বপ্ন তার বহুদিনের। স্বপ্ন দেখতেন একদিন ইংলিশ প্রিমিয়ার লিগের সবচেয়ে সফল ক্লাব ম্যানচেস্টার ইউনাইটেডে খেলার। সেই স্বপ্ন পূরণে কিছুটা পথ হেঁটেছিলেন। তবে অল্প দূরত্ব অতিক্রম করতেই তাতে যতি টেনে দিলেন আটবারের অলিম্পিক সোনাজয়ী স্প্রিন্টার উসাইন বোল্ট।

২০১৭ সালে স্প্রিন্ট ট্র্যাককে বিদায় জানিয়ে পেশাদার ফুটবলার হওয়ার লড়াই শুরু করেন বোল্ট। জার্মান ক্লাব বরুশিয়া ডর্টমুন্ড ও আবসা প্রিমিয়ারশিপ চ্যাম্পিয়ন মামেলোদি সানডাউন্সে অনুশীলন শুরু করেন ৩২ বছর বয়সী এই জ্যামাইকান।

বোল্টের ফুটবলার হওয়ার স্বপ্নের পালে জোর হাওয়া লাগে গত বছরের মাঝামাঝি সময়ে অস্ট্রেলিয়ার ঘরোয়া ফুটবলে খেলার সুযোগ পাওয়ায়। সেখানে ‘এ লিগ’র দল সেন্ট্রাল কোস্ট মেরিনার্স ক্লাবে ট্রায়ালেও অংশ নেন। কিন্তু আর্থিক চুক্তি নিয়ে ঝামেলা হওয়ায় নভেম্বরে ক্লাবকে বিদায় বলে দেন।

অস্ট্রেলিয়ার পাট চুকিয়ে মাল্টার ক্লাব ভেলেত্তা থেকে পাওয়া অফারও ফিরিয়ে দেন বোল্ট। মাল্টার এক বিলিয়নিয়ারের মালিকানাধীন ক্লাবটি চ্যাম্পিয়নস লিগে খেলার জন্য দল গোছানো শুরু করেছিল। কিন্তু তাদের সেই অফার মনঃপুত হয়নি বোল্টের কাছে।

মঙ্গলবার (২২ জানুয়ারি) ব্রিটিশ সংবাদ মাধ্যম বিবিসিকে বোল্ট বলেন, ‘এটা যতক্ষণ চলছিল মজাদারই ছিল। এটা দারুণ অভিজ্ঞতা। আমি এটা বলব না যে, এটা ঠিকভাবে চলেনি। কিন্তু এটা যেভাবে হওয়ার কথা ছিল সেভাবে হয়নি।’

‘বেঁচে থাকলে আপনি শিখতে পারবেন। এটা ভালো অভিজ্ঞতা ছিল। আমি একটি দলে থাকাটা খুব উপভোগ করেছি।’

২০১৭ সালে ১০০ মিটার ও ২০০ মিটারের একঝাক রেকর্ড গলায় ঝুলিয়ে ট্র্যাক থেকে নিজেকে গুটিয়ে নেন বোল্ট। এরপরই ফুটবল নিয়ে নিজের লক্ষ্য ঠিক করেন। কিন্তু এখন ফুটবলকে বিদায় জানানোর পর নিজের পরবর্তী লক্ষ্য হিসেবে ব্যবসাকে ঠিক করেছেন এই ‘ট্র্যাকের রাজা’।

‘আমি এখন বিভিন্ন ব্যবসায় জড়াতে চাই। আমার পাইপলাইনে অনেক আইডিয়া আছে। তাই আমি এটা বলতেই পারি, আমি এখন ভিন্ন কিছু নিয়ে চেষ্টা করতে পারব এবং ব্যবসায়ী হওয়ার প্রস্তুতি নিচ্ছি।’

বাংলাদেশ সময়: ১৬০৩ ঘণ্টা, জানুয়ারি ২৩, ২০১৯
এমএইচএম/এমএমএস

বান্ধবীর সহযোগিতায় কিশোরী গণধর্ষণের শিকার, গ্রেফতার ৩
কমিউনিটি ক্লিনিকে সীমাহীন অনিয়ম, সেবাবঞ্চিত হাওরবাসী
বড়পুকুরিয়া সাবেক এক এমডিসহ ৩ কর্মকর্তা জেল হাজতে
‘রাজধানীতে প্রতিদিন ৫ হাজার টন খাদ্য অপচয় হয়’
সন্ত্রাস দমনে গণশপথ নিলেন বুয়েটের শিক্ষক-শিক্ষার্থীরা


আবরারের নামে হলের নাম!
দিল্লিতে জেল খেটেছিলেন নোবেলজয়ী অভিজিৎ
ছেঁউড়িয়ায় বসেছে সাধুর হাট, সন্ধ্যায় আনুষ্ঠানিক উদ্বোধন
হাইকোর্টে ওসি মোয়াজ্জেমের জামিন আবেদন: আদেশ ৩ নভেম্বর
সিরিয়ায় যুদ্ধবিরতি নিয়ে মার্কিন প্রস্তাবে তুরস্কের ‘না’