php glass

রোনালদোর মুকুটে নতুন পালক

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

জুভেন্টাসের হয়ে প্রথম শিরোপা জেতার স্বাদ পেয়েছেন রোনালদো-ছবি: সংগৃহীত

walton

ক্লাব বদলেছেন, কিন্তু সাফল্যের ক্ষুধা আছে আগের মতোই। নিজের শিরোপার বিশাল সংগ্রহ ক্রমাগত বাড়িয়েই চলেছেন জুভেন্টাস উইঙ্গার ক্রিস্টিয়ানো রোনালদো। ইতালিয়ান সুপারকোপায় এসি মিলানের বিপক্ষে একমাত্র গোলটি করে নিজের শিরোপার সংগ্রহ ২৬-এ উন্নিত করেছেন পর্তুগিজ ফুটবলের 'যুবরাজ'।

রিয়াল মাদ্রিদের হয়ে সম্ভব্য সব শিরোপা জেতার স্বাদ নেওয়ার পর জুভেন্টাসে পাড়ি দেন রোনালদো। সেখানেও নিজের প্রথম মৌসুমেই শিরোপা জিতে সেই ধারা বজায় রেখে চলেছেন। ২৬তম শিরোপা জেতার পাশাপাশি চারটি ভিন্ন ভিন্ন লিগে শিরোপা জেতার কীর্তিও এবার গড়া হয়ে গেল। পর্তুগাল, ইংল্যান্ড, স্পেন ও ইতালির লিগে এই শিরোপাগুলো জয় করেছেন তিনি।

মাত্র ১৭ বছর বয়সে স্পোর্টিং সিপি’র হয়ে পর্তুগিজ সুপার কাপের শিরোপা জেতেন রোনালদো। লেইক্সোয়েসের বিপক্ষে ৫-১ গোলে জেতা ওই ম্যাচে অবশ্য বেঞ্চে বসেই দলের জয় দেখতে হয় রোনালদোকে। আগেরদিনই অভিষেক হওয়া রোনালদো অবশ্য পরে ওই ক্লাবের হয়ে আর শিরোপা জিততে পারেননি।

পর্তুগাল ছেড়ে ইংল্যান্ডে পাড়ি দিয়ে বড় সাফল্যের দেখা পান রোনালদো। ইংলিশ প্রিমিয়ার লিগে ম্যানচেস্টার ইউনাইটেডের হয়ে ৯টি শিরোপা জেতেন তিনি। এর মধ্যে ৩টি প্রিমিয়ার লিগ, ১টি এফএ কাপ, ২টি লিগ কাপ, ১টি কমিউনিটি শিল্ড, ১টি চ্যাম্পিয়নস লিগ ও ১টি ক্লাব বিশ্বকাপের শিরোপা।

ওল্ড ট্রাফোর্ড ছেড়ে স্প্যানিশ জায়ান্ট রিয়াল মাদ্রিদে যোগ দিয়ে অবশ্য অভিষেক মৌসুমে কোনো শিরোপার মুখ দেখেননি ‘সিআর সেভেন’। কিন্তু এরপর থেকেই রিয়াল মাদ্রিদের একের পর এক সাফল্য তার হাত ধরেই আসে। রিয়ালের হয়ে ২টি লা লিগা, ২টি কোপা দেল রে, ২টি সুপার কাপ, ২টি ইউরোপিয়ান সুপার কাপ, ৩টি ক্লাব বিশ্বকাপ এবং সবচেয়ে বড় কথা ৪টি চ্যাম্পিয়নস লিগ শিরোপ জেতার স্বাদ পেয়েছেন রোনালদো। রিয়ালে নিজের সোনালী সময়ে মোট ১৫টি শিরোপা এবং ৪টি ব্যালন ডি’অর ঝুলিতে পুরেছেন তিনি।

সর্বশেষ ইতালির ঘরোয়া ফুটবলে নিজের অভিষেক মৌসুমেই জুভেন্টাসকে প্রথম শিরোপা পাইয়ে দিয়েছেন রোনালদো। ম্যাচের একমাত্র গোলটি তার পা থেকেই এসেছে। এই গোলটি তাকে অনন্য উচ্চতায় তুলে দিয়েছে। এই নিয়ে পেশাদার ফুটবলার হওয়ার পর মোট ১৯টি ফাইনালে গোল করার কীর্তি গড়লেন তিনি। 

রোনালদোর সামর্থ্য যে ফুরিয়ে যায়নি, বরং দিনদিন আরও শানিত হচ্ছেন তা ইতালিয়ান সুপাকোপার ফাইনালে আরও একবার প্রমাণিত হয়েছে। নামের পাশে ২৬তম শিরোপা যুক্ত হলেও থেমে যাওয়ার পাত্র তিনি নন এবং তার শিরোপা ক্ষুধা এত সহজে নিবৃত হওয়ার নয়।

বাংলাদেশ সময়: ১৫৩২ ঘণ্টা, জানুয়ারি ১৭, ২০১৯
এমএইচএম

ক্লিক করুন, আরো পড়ুন: ফুটবল রোনালদো
প্রিয়া সাহার অভিযোগ নিশ্চয়ই চক্রান্ত: স্বরাষ্ট্রমন্ত্রী
উপজেলা নির্বাচনে বিদ্রোহীদের বিরুদ্ধে কঠোর আ’লীগ
নীল আর্মস্ট্রং প্রথম চাঁদে পা রাখেন
লন্ডন পৌঁছেছেন প্রধানমন্ত্রী
প্রিয়া সাহার বিরুদ্ধে মামলা করবেন ব্যারিস্টার সুমন


প্রিয়া সাহার অভিযোগ সঠিক নয়: মার্কিন রাষ্ট্রদূত
মাশরাফি-সাইফউদ্দিনের ইনজুরিতে কপাল খুললো ফরহাদ-তাসকিনের
আউটার রিং রোড পরিদর্শনে মেয়র নাছির ও দোভাষ
৫৫ হাজার রিয়েলসহ হজ কাফেলার কর্মকর্তার ব্যাগ চুরি
বন্যার কারণে কারিগরি বোর্ডের ৩ পরীক্ষা স্থগিত