php glass

লঙ্কানদের ৩৫ রানে হারালো কিউইরা

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

লঙ্কানদের ৩৫ রানে হারিয়েছে নিউজিল্যান্ড-ছবি: সংগৃহীত

walton

সিরিজের একমাত্র টি-টোয়েন্টি ম্যাচে সফরকারী শ্রীলঙ্কাকে ৩৫ রানে হারিয়েছে নিউজিল্যান্ড। এই জয়ে এক ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ ঝুলিতে পুরলো স্বাগতিকরা।

শুক্রবার (১১ জানুয়ায়রি) প্রথমে ব্যাট করতে নেমে ৭ উইকেট হারিয়ে ১৭৭ রানের সংগ্রহ পায় কিউইরা। অথচ একসময় ৫৫ রানেই ৫ উইকেট হারিয়ে বিপাকে পড়ে গিয়েছিল দলটি। জবাবে ১০ ওভারের মধ্যেই ৩ উইকেটে ৯৪ রান সংগ্রহ তুলে ফেলেছিল শ্রীলঙ্কা। কিন্তু শেষদিকে বোলারদের দাপটে অকল্যান্ডে জয় নিয়েই মাঠ ছেড়েছে নিউজিল্যান্ড।

বিশাল লক্ষ্য তাড়া করতে নেমে প্রথম ওভারেই ওপেনার সাদিরা সামারাউইকরামাকে গোল্ডেন ডাক উপহার দিয়ে লঙ্কানদের জোর ধাক্কা দেন কিউই পেসার লোকি ফার্গুসন। এরপর নিরোশান ডিকভেলা ও কুশল পেরেরা দ্রুত ৩০ রান তুলে ধাক্কা সামাল দেন। কিন্তু ৫ বলের মধ্যে এই দুজনের বিদায়ে ফের বিপাকে পড়ে যায় শ্রীলঙ্কা।

১২ বলে ২৩ রান করা কুশল পেরেরাকে ইয়র্কারে পরাস্ত করেন একইদিনে ব্যাট হাতে ঝলক দেখানো অভিষিক্ত কিউই বোলার স্কট কুগেলেইন। এরপর বল করতে এসে ওভারের প্রথম বলেই ডিকভেলাকে (১৮) বিদায় করেন ব্যাট হাতে ৪৪ রান করা ডগ ব্রেসওয়েল।

ওয়ানডে সিরিজের দারুণ ফর্মে থাকা থিসারা পেরেরা এই ম্যাচেও ভালো শুরু করেন। কুশল মেন্ডিসের সঙ্গে তার ৪৯ রানের জুটি লঙ্কানদের আশা দেখাচ্ছিল। কিন্তু ব্যক্তিগত ১৭ রানে টিম সাউদির লেগ-কাটারে পরাস্ত হয়ে মিড-অফে ক্যাচ দিয়ে ফেরেন মেন্ডিস। ১৩তম ওভারে ফার্গুসনের বলে পরপর আউট হন থিসারা ও ধনঞ্জয়া ডি সিলভা। ১১৯ রান তুলতেই ৬ উইকেট বসে লঙ্কানরা।

এরপর লো অর্ডারকে দ্রুত তুলে নিয়ে লঙ্কানদের ১৪৪ রানেই অলআউট করে দেন দুই কিউই স্পিনার ইশ সোদি ও মিচেল স্যান্টনার।

এর আগে, ২৭ রানে ৪ উইকেট হারিয়ে বিপাকে পড়ে গিয়েছিল স্বাগতিকরাও। লাসিথ মালিঙ্গা ও কাসুন রাজিথার অসাধারণ বাউন্সের কাছে ধরাশায়ী হয় কিউই টপ অর্ডার। প্রথম ওভারেই কিউই ওপেনার মার্টিন গাপটিলকে তুলে নেন মালিঙ্গা। পরের ওভারে টিম সেইফের্ট রাজিথার বলে কভারে ক্যাচ দিয়ে ফেরেন।

মালিঙ্গার ইন-সুইং বলে ড্রাইভ শট খেলতে গিয়ে আউট হন হেনরি নিকোলাস। ৭ বলে ১৬ রান করে কিছুটা আশা জাগিয়েছিলেন কলিন মুনরো। কিন্তু রাজিথার খাটো লেন্থের বলে বিদায় নেন তিনিও। এরপর মিচেল স্যান্টনারও ১৩ রান করে বিদায় নিলে ৫৫ রানেই ৫ উইকেট হারিয়ে বসে স্বাগতিকরা।

শুরুতে নড়বড়ে খেলতে থাকা রস টেইলর একপাশ আগলে ৩৭ বলে ৩৩ রান করেন। শেষে বেশকিছু আগ্রাসী শট খেলে থিসারা পেরেরার বলে আউট হন এই অভিজ্ঞ ব্যাটসম্যান।

আসল লড়াই করে দেখান ব্রেসওয়েল ও কুগেলেইন। সপ্তম উইকেট জুটিতে দুজনে ৪১ রান যোগ করেন। রাজিথার বলে বিদায় নেওয়ার আগে ২৬ বলে ৫ ছক্কায় ৪৪ রানের দুর্দান্ত ইনিংস খেলেন ব্র্যাসওয়েল। তার বিদায়ের পর সাউদিকে নিয়ে রানের চাকা সচল রাখেন কুগেলেইন। ৪ ছক্কা আর ১ চারে মাত্র ১৫ বলেই অপরাজিত ৩৫ রানের ঝড়ো ইনিংস উপহার দেন তিনি। ১ ছক্কায় ৮ বলে ১৩ রানে অপরাজিত থাকেন সাউদি। শেষ ১০ ওভারে কিউইদের লোয়ার অর্ডার ১২২ রান যোগ করে দলকে বড় সংগ্রহ এনে দেয়।

বাংলাদেশ সময়: ১৯২০ ঘণ্টা, জানুয়ারি ১১, ২০১৯
এমএইচএম

ক্লিক করুন, আরো পড়ুন: ক্রিকেট
জাপার সাবেক হুইপসহ ৫ প্রার্থীর জামানত বাজেয়াপ্ত
রেল ইঞ্জিনের সক্ষমতা বাড়াতে ২৪২ কোটি টাকার প্রকল্প
স্বর্ণ মেলা: সিলেটে প্রথমদিনে আদায় ৫১ লাখ টাকা
প্রভাবশালীদের দখলে কক্সবাজার সমুদ্র সৈকত
উত্তরবঙ্গসহ সারাদেশে বজ্রসহ বৃষ্টির সম্ভাবনা


স্বাগতিক ইংল্যান্ডের মুখোমুখি শক্তিশালী অস্ট্রেলিয়া
বাংলাদেশ ক্রিকেট দলকে বিরোধী দলীয় নেতার অভিনন্দন
খালেদা জিয়ার মুক্তি দাবিতে কর্মসূচি দেবে ২০ দল
ভারত-পাকিস্তানের বিপক্ষে সেরাটাই খেলতে চান মাশরাফি
মাদক মামলায় মিয়ানমার নাগরিকের কারাদণ্ড