লেভান্তের কাছে হেরে গেল মেসিবিহীন বার্সা

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বারসা-লেভান্তে ম্যাচের একটি মুহূর্ত-ছবি: সংগৃহীত

কোপা দেল রে’র শেষ ষোলোর প্রথম লেগে লেভান্তের বিপক্ষে ২-১ গোলে হেরে গেছে মেসিবিহীন বার্সেলোনা। এরিক কাবাকো ও বোর্জা মায়োরালের গোলই শেষ পর্যন্ত যথেষ্ট হয় বার্সাকে কাঁপিয়ে দিতে। বর্তমান চ্যাম্পিয়নদের হয়ে একমাত্র গোলটি করেন ব্রাজিলিয়ান তারকা ফিলিপ্পে কৌতিনহো।

কোপা দেল রে’র ম্যাচ আর প্রতিপক্ষ অপেক্ষাকৃত দুর্বল লেভান্তে বলেই হয়তো দলের সেরা তারকা মেসি, সুয়ারেজদের বসিয়ে রাখেন বার্সা কোচ আর্নেস্তো ভালভার্দে। কিন্তু তার এই জুয়া কাজে লাগেনি। যদিও কৌতিনহোর করা অ্যাওয়ে গোলটি দ্বিতীয় লেগে কাজে লাগবে। 

অথচ এই লেভান্তেকেই গত ১৬ ডিসেম্বর ৫-০ গোলে বিধ্বস্ত করেছিল বার্সা। হ্যাটট্রিক করেছিলেন মেসি। কিন্তু তাকে ছাড়া সর্বশেষ ম্যাচে মাঠে নেমে ছন্নছাড়া ফুটবল খেলেছে তার দল। এই ম্যাচে হেইসন মুরিয়োকে প্রথমবারের মতো মাঠে নামিয়েছিলেন ভালভার্দে। এছাড়া চ্যাম্পিয়নস লিগে টটেনহামের বিপক্ষে ম্যাচের পর প্রথম একাদশে সুযোগ পেয়েছিলেন কৌতিনহো। কিন্তু কাজের কাজটাই হলো না।

ম্যাচের মাত্র ৪ মিনিটেই রুবেন রোচিনার ফ্রি-কিক শট থেকে বল পেয়ে ডি-বক্সের ভেতরে থাকা কাবাকো বার্সা গোলরক্ষককে ফাঁকি দিয়ে গোল আদায় করে নেন। গোল করে উজ্জীবিত লেভান্তে কিছুক্ষণ পর ফের গোলের দেখা পেয়ে যেতে পারতো। কিন্তু ইমানুয়্যেল বোয়েটাংয়ের প্রচেষ্টা ঠেকিয়ে দেন বার্সা গোলরক্ষক জেসপার সিলেসেন। কিন্তু ১৭ মিনিটের মাথায় ঠিকই ব্যবধান দ্বিগুণ করে লেভান্তে।

রিয়াল মাদ্রিদ থেকে লোনে লেভান্তের হয়ে খেলা মায়োরাল ব্যবধান দ্বিগুণ করেন। বোয়েটাংয়ের দ্বিতীয় প্রচেষ্টা থেকে বল পেয়ে নিচু শটে গোল করেন মায়োরাল।

প্রথমার্ধে বেশ কয়েকবার ম্যালকম ও উসমানে ডেম্বেলে গোলের জন্য চেষ্টা চালালেও লেভান্তে গোলরক্ষক এইতর ফার্নান্দেজের কাছে প্রতিহত হয়। 

দ্বিতীয়ার্ধে তরুণ তারকা মিরান্দার বদলে সার্জি রবার্তোকে নামান ভালভার্দে। কিন্তু খেলোয়াড় বদলে ভাগ্যের বদল ঘটাতে পারেনি বার্সা। বরং লেভান্তের মায়োরাল ও মোসেস সাইমন বার্সা রক্ষণকে কঠিন পরীক্ষায় ফেলে দেন। 

এরপর আর্সেনালের দল-বদলের টার্গেট দেনিস সুয়ারেজকে বদলি হিসেবে নামিয়ে খেলায় ফেরে বার্সা। নিজেদের ডি-বক্সে সুয়ারেজকে ফাউল করে বার্সাকে পেনাল্টি উপহার দেন লেভান্তের কোকে। পেনাল্টি থেকে গোল করে ব্যবধান কমান কৌতিনহো। এই নিয়ে চলতি মৌসুমে ৬ গোল করলেন ব্রাজিলিয়ান তারকা। কিন্তু ওই শেষ। এরপর আর গোল করার চেষ্টা করেও কাজে লাগাতে ব্যর্থ হয়ে প্রথম লেগে হারের লজ্জা নিয়ে মাঠ ছাড়ে বার্সা।

আগামী বৃহস্পতিবার (১৭ জানুয়ারি) দ্বিতীয় লেগে ফের মাঠের লড়াইয়ে নামবে বার্সা-লেভান্তে।

বাংলাদেশ সময়:  ১৩০১ ঘণ্টা, জানুয়ারি ১১, ২০১৯
এমএইচএম

লক্ষ্মীপুরে ৩০ লাখ মিটার কারেন্ট জাল জব্দ, আটক ১
গাইবান্ধায় ৪১৫ পিস ইয়াবাসহ মাদক বিক্রেতা আটক
ছাগলনাইয়ায় মাদক ব্যবসায়ী গুলিবিদ্ধ, ইয়াবা উদ্ধার
বাজার করে বাড়ি ফেরার পথে দোকান কর্মচারী খুন
জারের ঠ্যালায় ঘুম ধরে না বাহে
দেশে কেউ দরিদ্র থাকবে না: স্পিকার
মরদেহের গলায় চিরকুট ‘আমি ধর্ষণ মামলার মূল হোতা’
হোসেনপুরে ইয়াবাসহ মাদকবিক্রেতা আটক
‘কোচিং সেন্টার বন্ধ নয়, ঢেলে সাজানো হবে’
মহিউদ্দিন সোহেলের হত্যাকারীর শাস্তির দাবিতে স্মারকলিপি