ভারতীয় উইকেটরক্ষক পান্তের বাজিমাত, সেরা তিনে পূজারা

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

অস্ট্রেলিয়া সফরে দুর্দান্ত খেলা ঋশভ পান্ত পুরস্কার পেলেন হাতেনাতেছবি: সংগৃহীত

অস্ট্রেলিয়া সফরে দুর্দান্ত খেলা চেতেশ্বর পূজারা ও ঋশভ পান্ত পুরস্কার পেলেন হাতেনাতে। বিশেষ করে বাজিমাত করেছেন ভারতীয় উইকেটরক্ষক পান্ত। ভারতীয় উইকেটরক্ষক হিসেবে সাবেক সতীর্থ ফারুখ ইঞ্জিনিয়ারের সঙ্গে যৌথভাবে সেরা হওয়ার কৃতিত্ব দেখিয়েছেন তিনি। আইসিসির সর্বশেষ র‍্যাংকিংয়ে ব্যাটিংয়ে ২১ ধাপ এগিয়ে ১৭তমস্থানে পান্ত।

১৯৭৩ সালের জানুয়ারিতে ফারুখ ভারতীয় হিসেবে এই কীর্তি গড়েন। অজি সফর শেষে পান্তের রেটিং পয়েন্ট দাঁড়ালো ৬৭৩, যা ভারতীয় উইকেটরক্ষক হিসেবেও সর্বোচ্চ। সাবেক টেস্ট অধিনায়ক মাহেন্দ্র সিং ধোনি এই তালিকায় আছেন দ্বিতীয়তে (৬৬২)। আর ফারুখের সর্বোচ্চ রেটিং ছিল ৬১৯। যেখানে ধোনি র‍্যাংকিংয়ে সর্বোচ্চ ১৯তমস্থানে এসেছিলেন।

অজি সফরে চার টেস্টের সিডনিতে শেষ ম্যাচের প্রথম ইনিংসে ১৫৯ রানের বীরোচিত এক ইনিংস খেলেন পান্ত। আর পুরো সিরিজে দ্বিতীয় সর্বোচ্চ ৩৫০ রান করে সেরা ২০-এ জায়গা করে নেন। এছাড়া উইকেটের পেছনে তিনি রেকর্ড ২০টি ক্যাচও নেন।

এদিকে অস্ট্রেলিয়াকে তাদের মাটিতে প্রথমবারের মতো টেস্ট সিরিজ হারায় ভারত। ২-১ ব্যবধানে জয়ের এই সিরিজে ভারতের হয়ে ব্যাটিংয়ে সবচেয়ে বড় অবদান রাখেন পূজারা। ৩টি সেঞ্চুরিসহ করেন সর্বোচ্চ ৫২১ রান। ফলে ৪ নম্বর থেকে অজি সাবেক অধিনায়ক স্টিভেন স্মিথকে হটিয়ে ৩-এ চলে আসেন তিনি।

শীর্ষে থাকা বিরাট কোহলি ও নিউজিল্যান্ডের অধিনায়ক কেন উইলিয়ামসনের পরই এখন পূজারার অবস্থান।সেরা দশে আর মাত্র একটি পরিবর্তন হয়েছে। দক্ষিণ আফ্রিকান এইডেন মার্করাম ৭ ধাপ এগিয়ে ১০ নম্বরে চলে এসেছেন।

বোলারদের মধ্যে সেরা দশে একধাপ করে উন্নতি করে দ.অাফ্রিকার ভারনন ফিল্যান্ডার, ভারতের রবিন্দ্র জাদেজা ও নিউজিল্যান্ডে টিম সাউদি যথাক্রমে ৩, ৫ ও ৮-এ আছেন। শীর্ষে আছেন প্রোটিয়া পেসার কাগিসো রাবাদা।

অলরাউন্ডার র‍্যাংকিংয়ে যথাক্রমে শীর্ষেই আছেন বাংলাদেশের সাকিব আল হাসান।

সিরিজ জিতে দেশ হিসেবে শীর্ষেই আছে ভারত। তবে পাঁচে থাকা অজিরা হারলেও তাদের কোনো পরিবর্তন হয়নি।

বাংলাদেশ সময়: ১৬৫৮ ঘণ্টা, ০৮ জানুয়ারি, ২০১৯
এমএমএস

ক্লিক করুন, আরো পড়ুন: ক্রিকেট
বিএফডিসিতে বুলবুলের দ্বিতীয় জানাজা সম্পন্ন
ফেব্রুয়ারিতে একসঙ্গে দুইপক্ষের বিশ্ব ইজতেমা
লক্ষ্মীপুরে সাত দিনে সড়কে ঝরলো ১১ প্রাণ
নেভাল একাডেমিতে নিয়োগ
ভয়ংকর সড়কে প্রাণ হাতে নিয়ে যাত্রা
স্বস্তি ফিরিয়ে আনে তাওবা
অদ্ভূত কারণে খেলা বন্ধ
বিএনপির আন্দোলনে জনগণ সাড়া দেবে এটা দুঃস্বপ্ন: কাদের
ব্যাংকিং খাতে অনিয়ম তদন্তে কমিশন গঠন করতে নোটিশ
‘কাউন্সেলিংয়ে মাদক থেকে দূরে রাখা সম্ভব’