ইনিংসে ১০ উইকেট নিয়ে এলিট ক্লাবে পুষ্পাকুমারা

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

এক ইনিংসে পুরো ১০ উইকেট নিয়ে প্রথম শ্রেণি ক্রিকেটে দারুণ এক কীর্তি গড়লেন শ্রীলঙ্কার বাঁহাতি স্পিনার মালিন্দা পুষ্পাকুমারা-ছবি: সংগৃহীত

এক ইনিংসে পুরো ১০ উইকেট নিয়ে প্রথম শ্রেণি ক্রিকেটে দারুণ এক কীর্তি গড়লেন শ্রীলঙ্কার বাঁহাতি স্পিনার মালিন্দা পুষ্পাকুমারা। মোরাতুয়ায় সারাসেন্স স্পোর্টস ক্লাবের বিপক্ষে মাত্র ৩৭ রানে ১০ উইকেট তুলে নেন কলম্বো ক্রিকেট ক্লাবের এই বোলার। যেখানে ৩৪৯ রান তাড়া করতে নেমে নিজেদের দ্বিতীয় ইনিংসে সারাসেন্স ১১৩ রানে অলআউট হয়ে যায়।

প্রথম ইনিংসেও ৬ উইকেট পেয়েছিলেন পুষ্পাকুমারা। ফলে দুই ইনিংসে মিলিয়ে ১১০ রানে ১৬ উইকেট নেওয়ার কৃতিত্ব গড়লেন তিনি।

এদিকে প্রথম শ্রেণির ক্রিকেটে ৩৭ রানে ১০ উইকেট নিয়ে ইতিহাসে যৌথভাবে ১৩তম সেরা বোলারের তকমা পেলেন তিনি। তবে মজার ব্যাপার এই ম্যাচেই প্রতিপক্ষের বাঁহাতি স্পিনার চামিকারা এডিরসিংহেও প্রায় এই রেকর্ড ছুঁয়ে ফেলেছিলেন। তিনি প্রথম ইনিংসে ৯টি উইকেট নেন।

পুষ্পাকুমারা আবার প্রথম শ্রেণির ক্রিকেটে ৭০০ উইকেট নেওয়ার কীর্তি গড়লেন। ১২৩ ম্যাচে ১৯.১৯ গড়ে তার বর্তমান উইকেট সংখ্যা ৭১৫। ২০১৭ সালের আগস্টে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হওয়া এই বোলার এখন পর্যন্ত ৪টি টেস্ট ও ২টি ওয়ানডে খেলেছেন।

প্রথম শ্রেণি ক্রিকেটে এর আগে সর্বশেষ ২০০৯-১০ মৌসুমে কোয়াইদ-ই-আজম ট্রফিতে পাকিস্তানের জুলফিকার বাবর এক ইনিংসে ১৪৩ রানে ১০টি উইকেট নিয়েছিলেন।

আর আর্ন্তজাতিক টেস্ট ক্রিকেটে এখন পর্যন্ত ইংল্যান্ডের অফস্পিনার জিম লেকার ও ভারতের অনিল কুম্বলে এক ইনিংসে ১০ উইকেট নেওয়ার রেকর্ড গড়েছেন।

বাংলাদেশ সময়: ১৬৪৭ ঘণ্টা, ০৭ জানুয়ারি, ২০১৯
এমএমএস

ক্লিক করুন, আরো পড়ুন: ক্রিকেট
লক্ষ্মীপুরে ৩০ লাখ মিটার কারেন্ট জাল জব্দ, আটক ১
গাইবান্ধায় ৪১৫ পিস ইয়াবাসহ মাদক বিক্রেতা আটক
ছাগলনাইয়ায় মাদক ব্যবসায়ী গুলিবিদ্ধ, ইয়াবা উদ্ধার
বাজার করে বাড়ি ফেরার পথে দোকান কর্মচারী খুন
জারের ঠ্যালায় ঘুম ধরে না বাহে
দেশে কেউ দরিদ্র থাকবে না: স্পিকার
মরদেহের গলায় চিরকুট ‘আমি ধর্ষণ মামলার মূল হোতা’
হোসেনপুরে ইয়াবাসহ মাদকবিক্রেতা আটক
‘কোচিং সেন্টার বন্ধ নয়, ঢেলে সাজানো হবে’
মহিউদ্দিন সোহেলের হত্যাকারীর শাস্তির দাবিতে স্মারকলিপি