এক ম্যাচ নিষিদ্ধ ডু প্লেসিস

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ফাফ ডু প্লেসিস। ছবি: সংগৃহীত

পাকিস্তানের বিপক্ষে সিরিজের তৃতীয় ম্যাচের আগে বড় ধরনের দুঃসংবাদই পেলো দক্ষিণ আফ্রিকা শিবির। ম্যাচে খেলতে পারবেন না দলের নিয়মিত অধিনায়ক ফাফ ডু প্লেসিস। এর পাশাপাশি অধিনায়ক ডু প্লেসিসের ম্যাচ ফি’র ২০ শতাংশ ও দলের অন্যান্য সদস্যদের ১০ শতাংশ অর্থ জরিমানা করা হয়েছে।

মূলত কেপটাউনে সিরিজের দ্বিতীয় টেস্ট ম্যাচে স্লো ওভার রেটের অপরাধে এই শাস্তি পান ডু প্লেসিস ও অন্যান্য ক্রিকেটাররা। দক্ষিণ আফ্রিকান এই ধীরতার কারণে ম্যাচের তিনদিনই বাড়তি ত্রিশ মিনিট করে খেলা চালাতে হয়। ম্যাচের দুই ইনিংস মিলে ১২২ ওভার বোলিং করেছেন দক্ষিণ আফ্রিকার পেসাররা। যেখানে অনেকটা সময়ই বেশি নেন ডু প্লেসিস।

তৃতীয় ম্যাচে নিষেধাজ্ঞা পাওয়ায় ডু প্লেসিসের পরিবর্তে কে অধিনায়কত্ব করবেন তা এখনো জানানো হয়নি। তবে হাশিম আমলা কিংবা এইডেন মারক্রাম হতে পারেন এই ম্যাচের অধিনায়ক।

কেপটাউন টেস্টের পর মাঠের দুই আম্পায়ার ব্রুস অক্সেনফোর্ড এবং জোয়েল উইলসন ও থার্ড আম্পায়ার সুন্দারাম রবি মিলে ম্যাচ রেফারি ডেভিড বুনের কাছে ডু প্লেসিস ও তার দলের বিপক্ষে অভিযোগ করেন। তারই পরিপ্রেক্ষিতে অধিনায়ককে এক ম্যাচের নিষেধাজ্ঞা দেন ম্যাচ রেফারি।

আইসিসির ২.২২.১ এর ধারা অনুযায়ী কোনো দল যদি নির্ধারিত সময়ের মধ্যে কম বোলিং করে তথা স্লো ওভার রেটে ধরা পড়ে তাহলে পুরো দলকে ম্যাচ ফির ১০ শতাংশ এবং অধিনায়ককে ২০ শতাংশ জরিমানা করা হবে। ১২ মাসের মধ্যে একই ভুল দ্বিতীয়বার করলে এক ম্যাচের নিষেধাজ্ঞা দেয়া হয় অধিনায়ককে।

আর এই আইনেই মূলত এক ম্যাচ নিষিদ্ধ হন ডু প্লেসিস। এর আগে, গত বছরের জানুয়ারিতে ভারতের বিপক্ষে সেঞ্চুরিয়ন টেস্টেও স্লো ওভার রেটের কারণে জরিমানা গুনতে হয় তাকে। আর একই ভুল এবারও করায় এক ম্যাচ নিষিদ্ধ হন তিনি।

বাংলাদেশ সময়: ১৬৪১ ঘণ্টা, জানুয়ারি ০৭, ২০১৯
এমকেএম/এমএমএস

ক্লিক করুন, আরো পড়ুন: ক্রিকেট
লক্ষ্মীপুরে সাত দিনে সড়কে ঝরলো ১১ প্রাণ
নেভাল একাডেমিতে নিয়োগ
ভয়ংকর সড়কে প্রাণ হাতে নিয়ে যাত্রা
স্বস্তি ফিরিয়ে আনে তাওবা
অদ্ভূত কারণে খেলা বন্ধ
বিএনপির আন্দোলনে জনগণ সাড়া দেবে এটা দুঃস্বপ্ন: কাদের
ব্যাংকিং খাতে অনিয়ম তদন্তে কমিশন গঠন করতে নোটিশ
‘কাউন্সেলিংয়ে মাদক থেকে দূরে রাখা সম্ভব’
৯৯৯ এ ফোনের পর গৃহবধূর মরদেহ উদ্ধার করলো পুলিশ
আমি সুর পাল্টাবো না, ব্যবসায়ীদের বাণিজ্যমন্ত্রী