৯০ বছরের পুরনো রেকর্ড ভাঙলেন পূজারা

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

চেতেশ্বর পূজারা-ছবি: সংগৃহীত

মাত্র ৭ রানের জন্য ডাবল সেঞ্চুরি মিস করেছেন ভারতীয় ব্যাটসম্যান চেতেশ্বর পূজারা। তবে এই সময়ে একটা রেকর্ড গড়ায় তার সেই দুঃখে যে কিছুটা প্রলেপ দেবে সন্দেহ নেই। আর সেই রেকর্ড যদি হয় ৯০ বছর পুরনো তাহলে তো কথাই নেই।

অস্ট্রেলিয়ার মাটিতে টেস্ট সিরিজে সফরকারী দলের কোনো ব্যাটসম্যানের সবচেয়ে বেশি বল খেলার রেকর্ড এখন পূজারার দখলে। সিডনি ক্রিকেট গ্রাউন্ডে শুক্রবার (০৪ ডিসেম্বর) চতুর্থ ও সিরিজ নির্ধারণী টেস্টে নিজেদের প্রথম ইনিংসে ৩৭৩ বলে ১৯৩ রান করেছেন এই ডানহাতি ব্যাটসম্যান। 

চলতি সিরিজে এখন পর্যন্ত ১ হাজার ২৫৭ বল খেলেছেন তিনি। যা তাকে অস্ট্রেলিয়ার মাটিতে এক সিরিজে কমপক্ষে ১ হাজার বল মোকাবেলা করা ব্যাটসম্যানদের তালিকায় স্থান করে দিয়েছে। এছাড়া ২০০৩-০৪ মৌসুমে অস্ট্রেলিয়া সফরে রাহুল দ্রাবিড়ের ১ হাজার ২০৩ বল মোকাবেলার কীর্তিও পেছনে ফেলেছেন পূজারা।

ভারতের মাটিতে সবচেয়ে বেশি ডেলিভারি মোকাবেলার রেকর্ডটি সাবেক ইংলিশ ব্যাটসম্যান হারবার্ট সুটক্লিফের। ১৯২৮-২৯ মৌসুমে অ্যাশেজ সিরিজে ১ হাজার ২৩৭ ডেলিভারি মোকাবেলা করেছিলেন এই ইংলিশ কিংবদন্তি।

১৯৩ রানের ইনিংসটি খেলে অস্ট্রেলিয়ার মাটিতে এশিয়ান ব্যাটসম্যানদের মধ্যে ষষ্ঠ সর্বোচ্চ ইনিংস খেলার কীর্তিও গড়েছেন পূজারা। তার চেয়ে এগিয়ে আছেন শচীন টেন্ডুলকার (২৪১*), রাহুল দ্রাবিড় (২৩৩), রবি শাস্ত্রী (২০৬), আজহার আলী (২০৫*) এবং বীরেন্দ্র শেবাগ (১৯৫)।

এর আগে নবম ভারতীয় ব্যাটসম্যান হিসেবে অস্ট্রেলিয়ার মাটিতে টেস্টে ১৫০ রানের ইনিংস খেলার কীর্তিও গড়েছিলেন পূজারা। এছাড়া দ্বিতীয় ভারতীয় ব্যাটসম্যান হিসেবে ওয়ান ডাউনে ১৫০ রানের ইনিংস খেলার কীর্তিও তার নামের পাশে যুক্ত হয়েছে।

এখানেই শেষ নয়, মাত্র তৃতীয় ভারতীয় ব্যাটসম্যান হিসেবে অস্ট্রেলিয়ার বিপক্ষে এক সিরিজে (তিন সেঞ্চুরিসহ) ৫০০ রানের কোটা পার করেছেন। তার আগে আছেন ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি (৬৯২) ও দ্রাবিড় (৬১৯)।

বাংলাদেশ সময়: ১৫১৫ ঘণ্টা, জানুয়ারি ০৪, ২০১৯
এমএইচএম

ক্লিক করুন, আরো পড়ুন: ক্রিকেট
নেভাল একাডেমিতে নিয়োগ
ভয়ংকর সড়কে প্রাণ হাতে নিয়ে যাত্রা
স্বস্তি ফিরিয়ে আনে তাওবা
অদ্ভূত কারণে খেলা বন্ধ
বিএনপির আন্দোলনে জনগণ সাড়া দেবে এটা দুঃস্বপ্ন: কাদের
ব্যাংকিং খাতে অনিয়ম তদন্তে কমিশন গঠন করতে নোটিশ
‘কাউন্সেলিংয়ে মাদক থেকে দূরে রাখা সম্ভব’
৯৯৯ এ ফোনের পর গৃহবধূর মরদেহ উদ্ধার করলো পুলিশ
আমি সুর পাল্টাবো না, ব্যবসায়ীদের বাণিজ্যমন্ত্রী
মাধবপুরে ধর্ষণের অভিযোগে আটক ৩