রানবন্যার ম্যাচে লঙ্কানদের হারালো কিউইরা

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

শ্রীলঙ্কাকে হারিয়েছে কিউইরা-ছবি: সংগৃহীত

সিরিজের প্রথম ওয়ানডেতে সফরকারী শ্রীলঙ্কাকে ৪৫ রানে হারিয়েছে স্বাগতিক নিউজিল্যান্ড। ম্যাচে স্বাগতিকদের তুমুল লড়াই উপহার দিয়েছে লঙ্কানরা। কিউইদের ৭ উইকেট হারিয়ে ৩৭১ রানের জবাবে ৪৯ ওভার পর্যন্ত লড়াই চালিয়ে ৩২৬ রানে থেমেছেন মালিঙ্গারা। রানবন্যার এই ম্যাচে দুই দল মিলে তুলেছে ৬৯৭ রান!

নিউজিল্যান্ডের মাউন্ট মাউনগানুই বৃহস্পতিবার (০৩ জানুয়ারি) রানের বৃষ্টি প্রত্যক্ষ করলো যেন। কিউইদের ছুড়ে দেওয়া ৩৭২ রানের বিশাল টার্গেট মোকাবেলায় প্রায় একই গতিতে রান তুলেছে শ্রীলঙ্কা। কিন্তু উইকেট পতনের মিছিল থামাতে ব্যর্থ হওয়ায় ৬ বল বাকি থাকতেই হার মানতে হয় তাদের। জবাব দিতে গিয়ে শুরুটা দারুণ করেছিলেন দুই লঙ্কান ওপেনার নিশান ডিকভেলা ও দানুশকা গুনাথিকালা। ওপেনিং জুটিতে আসে ১১৯ রান। ব্যক্তিগত ৪৩ রানে কিউই পেসার জিমি নিশামের বলে উইকেটরক্ষক সেইফার্টের হাতে ক্যাচ তুলে দিয়ে বিদায় নেন গুনাথিকালা।

ওপেনিং সঙ্গীকে হারানোর কিছুক্ষণ পরেই বিদায় নেন ডিকভেলাও। আউট হওয়ার আগেই অবশ্য ঝড়ো ফিফটি তুলে নেন ডিকভেলা। নিশামের দ্বিতীয় শিকারে পরিণত হওয়ার আগে মাত্র ৫০ বলে ৮ চার ও ৩ ছক্কায় ১৫২ স্ট্রাইক রেটে ৭৬ রান করেন তিনি। লঙ্কান ইনিংসের বাকি গল্পটা কুশল পেরেরার। কারণ, দুই ওপেনারকে হারানোর পর আর কোনো ব্যাটসম্যান ঘুরে দাঁড়াতে ব্যর্থ হলেও একা লড়াই চালিয়ে যান এই অভিজ্ঞ ব্যাটসম্যান। ট্রেন্ট বোল্টের বলে আউট হওয়ার আগে ৮৬ বল খেলে ১৩ চার ও ১ ছক্কায় ঝড়ো সেঞ্চুরি তুলে নিয়েছেন পেরেরা।

পেরেরার বীরত্ব অবশ্য লঙ্কানদের জয়ের বন্দরে নিয়ে যেতে পারেনি। কারণ বাকি ৮ ব্যাটসম্যানের কেউই ২০ রানের কোঠা পার হতে পারেননি। বাকি ব্যাটসম্যানদের ব্যর্থতায় এক ওভার বাকি থাকতেই ৩২৬ রানে থামে লঙ্কান ইনিংস। 

বল হাতে ৮ ওভারে ৩৮ রান খরচে ৩ উইকেট তুলে নিয়ে মূল কাজটা সারেন নিশাম। ২টি করে উইকেট পেয়েছেন ট্রেন্ট বোল্ট, লোকি ফার্গুসন ও ইশ সোদি।

এর আগে টস জিতে শুরুতে ব্যাটিং করতে নেমে ওপেনার মার্টিন গাপটিলের অনবদ্য সেঞ্চুরি এবং অধিনায়ক কেন উইলিয়ামসন ও রস টেইলরের ফিফটিতে নির্ধারিত ৫০ ওভারে ৭ উইকেট হারিয়ে ৩৭১ রান সংগ্রহ করে নিউজিল্যান্ড। দলী ২৩ রানেই ওপেনার কলিন মুনরোর (১৩) উইকেট হারালাও ক্রিজে দীর্ঘ সময় ব্যাট হাতে রাজত্ব করেন গাপটিল ও উইলিয়ামসন। দুজনে মিলে গড়েন ১৬৩ রানের জুটি। 

৭৪ বলে ৬ চারে ৭৬ রান করে নুয়ান প্রদীপের বলে উইলিয়ামসন বিদায় নিলেও টেইলরকে নিয়ে রানের চাকা সচল রাখেন গাপটিল। এর মাঝে সেঞ্চুরি তুলে নেন কিউই ওপেনার। এই দুজনের জুটিতে আসে ৮৮ রান। দলীয় ২৭৪ রানে থিসারা পেরেরার বলে বিদায় নেন গাপটিল। তবে যাওয়ার আগে খেলেন ১৩৯ বলে ১১ চার ও ৫ ছক্কায় ১৩৮ রানের দুর্দান্ত এক ইনিংস। তার বিদায়ের ২০ রান পর বিদায় নেন টেইলরও। তার ব্যাট থেকে আসে ৩৭ বলে ৬ চার ও ২ ছক্কায় ৫৪ রান।

কিউই ইনিংসের বাকিটা নিশামের কীর্তিতে উজ্জ্বল। মাত্র ১৩ বলে ৪৭ রান করেছেন এই লোয়ার মিডল অর্ডার ব্যাটসম্যান। স্ট্রাইক রেট ৩৬১.৫৩! ছক্কা হাঁকিয়েছেন ৬টি। এর মধ্যে ৪৯তম ওভারে নিয়েছেন ৩৪ রান! থিসারা পেরেরার করা ওই ওভারে তিনি রান নিয়েছেন যথাক্রমে ৬,৬,৬,৬,৩ (নো বল),৬,১। শেষ বলে ১টা বাউন্ডারি কিংবা ছক্কা মারতে পারলেই ওয়ানডেতে এক ওভারে সবচেয়ে বেশি রান নেওয়ার রেকর্ডটা হার্শেল গিবসের (এক ওভারে ৬ ছক্কায় ৩৬ রান) কাছ থেকে ছিনিয়ে নিতে পারতেন এই বাঁহাতি অলরাউন্ডার। এছাড়া এবি ডি ভিলিয়ার্সের দ্রুততম ওয়ানডে ফিফটি করার রেকর্ডটাও নিজের করে নিতে পারতেন তিনি।

বল হাতে প্রায় সব লঙ্কান বোলারই অকাতরে রান বিলিয়েছেন। ১০ ওভারে ৭৮ রান খরচে ২ উইকেট নিয়ে লঙ্কানদের মধ্যে সবচেয়ে সফল বোলার লাসিথ মালিঙ্গা। এছাড়া প্রদীপ ও থিসারা পেরারাও ২টি করে উইকেট পেয়েছেন। তবে ওভার পিছু রান খরচ করেছেন যথাক্রমে ৯ ও ৮ করে।

দুর্দান্ত সেঞ্চুরি হাঁকিয়ে ম্যাচ সেরা হয়েছেন মার্টিন গাপটিল।

বাংলাদেশ সময়: ১৬১৬ ঘণ্টা, জানুয়ারি ০৩, ২০১৯
এমএইচএম  

ক্লিক করুন, আরো পড়ুন: ক্রিকেট
লক্ষ্মীপুরে ৩০ লাখ মিটার কারেন্ট জাল জব্দ, আটক ১
গাইবান্ধায় ৪১৫ পিস ইয়াবাসহ মাদক বিক্রেতা আটক
ছাগলনাইয়ায় মাদক ব্যবসায়ী গুলিবিদ্ধ, ইয়াবা উদ্ধার
বাজার করে বাড়ি ফেরার পথে দোকান কর্মচারী খুন
জারের ঠ্যালায় ঘুম ধরে না বাহে
দেশে কেউ দরিদ্র থাকবে না: স্পিকার
মরদেহের গলায় চিরকুট ‘আমি ধর্ষণ মামলার মূল হোতা’
হোসেনপুরে ইয়াবাসহ মাদকবিক্রেতা আটক
‘কোচিং সেন্টার বন্ধ নয়, ঢেলে সাজানো হবে’
মহিউদ্দিন সোহেলের হত্যাকারীর শাস্তির দাবিতে স্মারকলিপি