php glass

রোনালদোর চেয়ে এগিয়ে থেকে বছর শুরু মেসির

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

রোনালদো-মেসি/ছবি: সংগৃহীত

walton

বিদায় নিয়েছে ২০১৮ সাল। নতুন বছরটা বেশ আনন্দ নিয়েই শুরু করবেন আর্জেন্টাইন ফুটবল জাদুকর লিওনেল মেসি। কারণ, আধুনিক ফুটবলে একমাত্র প্রতিদ্বন্দ্বী ক্রিস্টিয়ানো রোনালদোর চেয়ে এগিয়ে থেকেই নতুন বছরে পা রেখেছেন বার্সা অধিনায়ক।

যদিও দুই মহাতারকা এখন আর একই লিগে খেলেন না, কিন্তু যতদিন তারা খেলে যাবেন, (সেটা যে প্রান্তেই হোক), সম্ভবত তাদের তুলনা চলতেই থাকবে। 

শিরোপা আর গোলের দিক থেকে ২০১৮ সালে দুজনের জন্যই দুর্দান্ত কেটেছে। কিন্তু হিসেবটা শুধু ব্যক্তিগত অর্জনের হয়, তাহলে বেশ বড় ব্যবধানে এগিয়ে আছেন মেসি। বিদায়ী বছরে ক্লাব ও দেশের হয়ে ৫১ গোল করেছেন আর্জেন্টাইন ফরোয়ার্ড। এছাড়া ৫৪ ম্যাচে ২৬টি অ্যাসিস্টও এসেছে তার পা থেকে। এর মধ্যে বার্সার হয়ে ৪৯ ম্যাচে ৪৭ গোল আর ২৩ অ্যাসিস্ট এবং আর্জেন্টিনার হয়ে ৫ ম্যাচে ৪ গোল আর ৩ অ্যাসিস্ট করেছেন মেসি।

২০১৮ সালে মোট ৭৭টি গোলে অবদান রেখেছেন মেসি। অন্যদিকে জুভেন্টাস উইঙ্গার রোনালদোর অবদান ৬২ গোলে। সাবেক রিয়াল তারকা বিদায়ী বছরে ক্লাব ও দেশের জার্সিতে ৪৯ গোল আর ১৩টি অ্যাসিস্ট করেছেন তিনি। দুই ক্লাবের হয়ে ৪৩ গোল আর ১২ অ্যাসিস্ট এবং ৬ গোল ও ১ অ্যাসিস্ট দেশের হয়ে।

শুধু রোনালদোকে পেছনে ফেলাই নয়, ইউরোপের শীর্ষ পাঁচ লিগ মিলিয়ে বছরের শীর্ষ গোলদাতাও হয়েছেন মেসি। সর্বশেষ ২০১৬ সালে এই কীর্তি গড়েছিলেন তিনি।

বাংলাদেশ সময়: ০৭৪৫ ঘণ্টা, জানুয়ারি ০১, ২০১৯
এমএইচএম

ক্লিক করুন, আরো পড়ুন: ফুটবল মেসি রোনালদো
বিজ্ঞানচর্চা-নৈতিকতার সঙ্গে জীবন গড়তে হবে: মুনীর চৌধুরী
হালদায় মিললো ৩০ কেজি ওজনের ডলফিন
জয়পুরহাটে স্ত্রীর যৌতুক মামলায় স্বামী কারাগারে
বিটিসিএলের অপটিক্যাল ফাইবার ব্যবহার করবে টেলিটক
পাঁচবিবিতে পানিতে ডুবে শিশুর মৃত্যু


বিপিএলে সব দলের সঙ্গেই থাকবে দুদক কর্মকর্তা: পাপন
আদালতে নিলামে ৯১ টাকা দরে বিক্রি হলো পেঁয়াজ
খালেদা ইস্যুতে ২০১১ সালে হাইকোর্টে হট্টগোল হয়েছিল
বিএনপিপন্থিদের হট্টগোল কলঙ্কজনক-আদালত অবমাননা
অন-অ্যারাইভাল ভিসাসহ বাংলাদেশ-ভারতের নৌপথে খুলছে অনেক জট