রোনালদোর চেয়ে এগিয়ে থেকে বছর শুরু মেসির

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

রোনালদো-মেসি/ছবি: সংগৃহীত

বিদায় নিয়েছে ২০১৮ সাল। নতুন বছরটা বেশ আনন্দ নিয়েই শুরু করবেন আর্জেন্টাইন ফুটবল জাদুকর লিওনেল মেসি। কারণ, আধুনিক ফুটবলে একমাত্র প্রতিদ্বন্দ্বী ক্রিস্টিয়ানো রোনালদোর চেয়ে এগিয়ে থেকেই নতুন বছরে পা রেখেছেন বার্সা অধিনায়ক।

যদিও দুই মহাতারকা এখন আর একই লিগে খেলেন না, কিন্তু যতদিন তারা খেলে যাবেন, (সেটা যে প্রান্তেই হোক), সম্ভবত তাদের তুলনা চলতেই থাকবে। 

শিরোপা আর গোলের দিক থেকে ২০১৮ সালে দুজনের জন্যই দুর্দান্ত কেটেছে। কিন্তু হিসেবটা শুধু ব্যক্তিগত অর্জনের হয়, তাহলে বেশ বড় ব্যবধানে এগিয়ে আছেন মেসি। বিদায়ী বছরে ক্লাব ও দেশের হয়ে ৫১ গোল করেছেন আর্জেন্টাইন ফরোয়ার্ড। এছাড়া ৫৪ ম্যাচে ২৬টি অ্যাসিস্টও এসেছে তার পা থেকে। এর মধ্যে বার্সার হয়ে ৪৯ ম্যাচে ৪৭ গোল আর ২৩ অ্যাসিস্ট এবং আর্জেন্টিনার হয়ে ৫ ম্যাচে ৪ গোল আর ৩ অ্যাসিস্ট করেছেন মেসি।

২০১৮ সালে মোট ৭৭টি গোলে অবদান রেখেছেন মেসি। অন্যদিকে জুভেন্টাস উইঙ্গার রোনালদোর অবদান ৬২ গোলে। সাবেক রিয়াল তারকা বিদায়ী বছরে ক্লাব ও দেশের জার্সিতে ৪৯ গোল আর ১৩টি অ্যাসিস্ট করেছেন তিনি। দুই ক্লাবের হয়ে ৪৩ গোল আর ১২ অ্যাসিস্ট এবং ৬ গোল ও ১ অ্যাসিস্ট দেশের হয়ে।

শুধু রোনালদোকে পেছনে ফেলাই নয়, ইউরোপের শীর্ষ পাঁচ লিগ মিলিয়ে বছরের শীর্ষ গোলদাতাও হয়েছেন মেসি। সর্বশেষ ২০১৬ সালে এই কীর্তি গড়েছিলেন তিনি।

বাংলাদেশ সময়: ০৭৪৫ ঘণ্টা, জানুয়ারি ০১, ২০১৯
এমএইচএম

ক্লিক করুন, আরো পড়ুন: ফুটবল মেসি রোনালদো
লক্ষ্মীপুরে ৩০ লাখ মিটার কারেন্ট জাল জব্দ, আটক ১
গাইবান্ধায় ৪১৫ পিস ইয়াবাসহ মাদক বিক্রেতা আটক
ছাগলনাইয়ায় মাদক ব্যবসায়ী গুলিবিদ্ধ, ইয়াবা উদ্ধার
বাজার করে বাড়ি ফেরার পথে দোকান কর্মচারী খুন
জারের ঠ্যালায় ঘুম ধরে না বাহে
দেশে কেউ দরিদ্র থাকবে না: স্পিকার
মরদেহের গলায় চিরকুট ‘আমি ধর্ষণ মামলার মূল হোতা’
হোসেনপুরে ইয়াবাসহ মাদকবিক্রেতা আটক
‘কোচিং সেন্টার বন্ধ নয়, ঢেলে সাজানো হবে’
মহিউদ্দিন সোহেলের হত্যাকারীর শাস্তির দাবিতে স্মারকলিপি