php glass

বক্সিং ডে টেস্ট খেলতে ছয় দল মাঠে

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

অস্ট্রেলিয়া ক্রিকেট। ছবি: সংগৃহীত

walton

ধর্মীয় উৎসবগুলোর মধ্যে সবচেয়ে জাকজমকভাবে পুরো বিশ্বে উদযাপন করা হয় বড়দিন। আর এই দিনের ঠিক পরের দিনে যেসব টেস্ট ম্যাচ মাঠে গড়ায় তাকে বলা হয় বক্সিং বা বক্স ইন ডে টেস্ট। বিশ্বে টেস্ট খেলুড়ে ১২ দেশের মধ্যে ছয়টি দেশই এবারের বক্সিং ডে-তে মাঠে নামছে।

বুধবার (২৬ ডিসেম্বর) বাংলাদেশ সময় ভোর সাড়ে চারটায় ক্রাইস্টচার্চে দ্বিতীয় টেস্টে মাথে নেমেছে নিউজিল্যান্ড-শ্রীলঙ্কা। ভোর সাড়ে পাঁচটায় তৃতীয় টেস্টে মেলবোর্নে মুখোমুখি হয়েছে ভারত-অস্ট্রেলিয়া। আর বাংলাদেশ সময় দুপুর ২টায় সেঞ্চুরিয়নে প্রথম টেস্টে মাঠে নামতে যাচ্ছে দক্ষিণ আফ্রিকা ও পাকিস্তান।

অস্ট্রেলিয়ার বিপক্ষে চার ম্যাচের টেস্ট সিরিজের প্রথম ম্যাচে জয় পায় ভারত। তবে উড়তে থাকা ভারতকে দ্বিতীয় টেস্টেই মাটিতে নামিয়ে আনে স্বাগতিক অস্ট্রেলিয়া। সমতায় থেকেই ব্রিজবেনে মুখোমুখি হয়েছে দুইদল। তবে শুরুতেই কিছুটা হলেও পিছিয়ে পড়ে ভারত। দুই ওপেনার লোকেশ রাহুল ও মুরালি বিজয়কে বাদ দিয়েই মাঠে নামে তারা। তাদের পরিবর্তে ইনিংস শুরু করে অভিষিক্ত মায়াঙ্ক আগারওয়াল ও হানুমা বিহারি। 

নিউজিল্যান্ডের বিপক্ষে প্রথম টেস্টে পরাজয় নিশ্চিত অবস্থা থেকে দ্বিতীয় ইনিংসে দুর্দান্ত ব্যাটিংয়ে ম্যাচ ড্র করে শ্রীলঙ্কা। কিন্তু ক্রাইস্টচার্চের সবুজ উইকেটে লঙ্কানদের জন্য কঠিন পরীক্ষার সামনে পড়তে হবে। দুই দলের একাদশেই এসেছে পরিবর্তন। 

একই দিনে সেঞ্চুরিয়নে প্রথম টেস্টে মাঠে নামবে দক্ষিণ আফ্রিকা ও পাকিস্তান। প্রস্তুতি ম্যাচে পাকিস্তানের ক্রিকেটাররা ভালো করলেও মূল ম্যাচে দক্ষিণ ডেল স্টেইন ও কাগিসু রাবাদার মতো বোলারের সামনে পড়তে হবে। 

অপরদিক্র ফিটনেসের সমস্যার কারণে পাকিস্তান দলে নেই শাদাব খান ও মোহাম্মদ আব্বাস। ওপেনিংয়ে থাকবেন ইমাম উল হক ও ফখর জামান।

এই ছয় দল মাঠে থাকলেও বর্তমানে টেস্টে নেই বাংলাদেশ, ইংল্যান্ড, জিম্বাবুয়ে, ওয়েস্ট ইন্ডিজ, আফগানিস্তান ও আয়ারল্যান্ড। 

১৮৮২ সালে অস্ট্রেলিয়ায় প্রথম শ্রেণির ক্রিকেটে বক্সিং ডে ম্যাচ চালু হলেও ১৯৫০ সালে প্রথম আন্তর্জাতিক বক্সিং ডে টেস্ট অনুষ্ঠিত। এ ম্যাচে মুখোমুখি হয় ইংল্যান্ড ও অস্ট্রেলিয়া। যদিও তখন শুধু মাত্র ম্যাচের প্রথমদিনকে বক্সিং ডে বলা হতো। তবে ১৯৮০ সাল থেকে ২৬ ডিসেম্বর অনুষ্ঠিত হওয়া টেস্টর নাম দেয়া হয় বক্সিং ডে টেস্ট। 

বাংলাদেশ সময়: ১১১১ ঘণ্টা, ডিসেম্বর ২৬, ২০১৮
এমকেএম

ksrm
বড়পুকুরিয়া কয়লা খনিতে শ্রমিকদের কর্মবিরতি
কমলো শ্রীশান্তের নিষেধাজ্ঞার মেয়াদ
জনগণের মুক্তির প্রশ্নে আপসহীন থেকেছেন বঙ্গবন্ধু 
‘টেঁটাযুদ্ধ’ বন্ধে নরসিংদী পুলিশের বিশেষ অভিযান
বেতন বাড়লো চসিকের দৈনিক ভিত্তিক কর্মীদের


শ্রমিক কল্যাণ তহবিলে সাড়ে ৯ কোটি টাকা দিল ২ প্রতিষ্ঠান
অর্পিত দায়িত্ব পালন করলেই বঙ্গবন্ধুর আত্মা শান্তি পাবে
পদ্মায় ধরা পড়লো ২০ কেজি ওজনের রুই!
অপ্রয়োজনীয় ব্যয় বন্ধে ব্যাংকগুলোকে ফের নির্দেশনা
‘ছেলেধরা’ সন্দেহে মানসিক ভারসাম্যহীন নারীকে মারধর