টি-২০ র‍্যাংকিংয়ে সাকিবের ব্যাপক উন্নতি

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

সাকিব আল হাসান-ছবি: বাংলানিউজ

বাংলাদেশ বনাম ওয়েস্ট ইন্ডিজের মধ্যকার তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ শেষে র‍্যাংকিং প্রকাশ করেছে আইসিসি। যেখানে ক্রিকেটের তিন বিভাগেই দারুণ উন্নতি করেছেন টাইগারদের এই ফরম্যাটের অধিনায়ক সাকিব আল হাসান।

সাকিব ছাড়াও বাংলাদেশিদের মধ্যে মাহমুদউল্লাহ রিয়াদ ও লিটন দাশের উন্নতি হয়েছে। অপরদিকে সিরিজ জয়ী ক্যারিবীয়দের মধ্যে এভিন লুইস, কার্লোস ব্র্যাথওয়েট ও কেমো পল নিজেদের পজিশন ওপরের দিকে নিয়ে গেছেন।

২-১ ব্যবধানে সিরিজ হারলেও স্বাগতিক বাংলাদেশের হয়ে দলনেতা সাকিব ব্যাটে-বলে ছিলেন দুর্দান্ত। তিন ম্যাচে তার ব্যাট থেকে ‍আসে ১০৩ রান। সিলেটে প্রথম ম্যাচে ৬১ করার পর মিরপুরে জয়ী ম্যাচে করেন অপরাজিত ৪২ রান। ব্যাটিং র‍্যাংকিংয়ে তিনি ৭ ধাপ এগিয়ে ৩৭তম স্থানে জায়গা করে নিয়েছেন।

পুরো সিরিজে অসাধারণ বল করে মোট ৮টি উইকেট তুলে নিয়েছেন সাকিব। ফলে বোলার র‍্যাংকিংয়ে ১০ থেকে ৭-এ চলে এসেছেন। টেস্টের শীর্ষ ও ওয়ানডে অলরাউন্ডার র‍্যাংকিংয়ে দ্বিতীয় স্থানে থাকা সাকিব এবার টি-২০’তেও দ্বিতীয় স্থানে জায়গা পেয়েছেন। এগিয়েছেন একধাপ।

এদিকে সাকিবের সঙ্গে সতীর্থ মাহমুদউল্লাহ রিয়াদও তিন বিভাগেই উন্নতি করেছেন। সিরিজে মোট ৬৬ রান করে দুই ধাপ এগিয়ে ব্যাটিং র‍্যাংকিংয়ে ৩১তম স্থানে জায়গা করে নিয়েছেন। আর ৫ উইকেট নিয়ে ১৭ ধাপ এগিয়ে ৫১তম স্থানে চলে এসেছেন। এছাড়া অলরাউন্ডার র‍্যাংকিংয়ে ৫ থেকে ৪-এ এসেছেন।

লিটন দাশ ব্যাটিং র‍্যাংকিংয়ে ২৬ ধাপ এগিয়ে ক্যারিয়ার সেরা ৪৭তম স্থানে নিজের জায়গা করে নিয়েছেন।

ক্যারিবীয় ব্যাটসম্যানদের মধ্যে চমক দেখিয়েছেন ওপেনার এভিন লুইস। ১১ ধাপ এগিয়ে সেরা ৪-এ জায়গা করে নিয়েছেন। যেখানে ৮২ ধাপ এগিয়ে ৮০তম শাই হোপ ও ১৬ ধাপ এগিয়ে ৮৮তম নিকোলাস পুরান।

বোলিংয়ে অধিনায়ক কার্লোস ব্র্যাথওয়েট ৮ ধাপ এগিয়ে ২২তম ও কেমো পল ৪২ ধাপ এগিয়ে ৩০তম।

টি-২০ ব্যাটিং র‍্যাংকিংয়ে শীর্ষে আছেন পাকিস্তানের বাবর আজম, বোলিংয়ে শীর্ষে আফগানিস্তানের রশিদ খান ও সেরা অলরাউন্ডার গ্লেন ম্যাক্সওয়েল।

এদিকে টি-২০’র টিম র‍্যাংকিংয়ে কোনো পরিবর্তন হয়নি। ওয়েস্ট ইন্ডিজ ও বাংলাদেশ যথাক্রমে আগের ৭ ও ১০মস্থানেই আছে। শীর্ষে পাকিস্তান।

বাংলাদেশ সময়: ১৫৩৭ ঘণ্টা, ২৩ ডিসেম্বর, ২০১৮
এমএমএস

ক্লিক করুন, আরো পড়ুন: ক্রিকেট
জলমহালে দুদকের অভিযান, রক্ষা পেল ৭০ একর জমির ফসল
সিলেটের নয়াসড়ক এখন থেকে ‘মাদানী চত্বর’
খালের পাড়ে ভাঙনে গ্যাসের পাইপলাইন বসানো যায়নি
ভারতে ‘নিষিদ্ধ’ পাকিস্তানি শিল্পীরা
হামলার নিন্দায় পাকিস্তান রাষ্ট্রদূতকে ইরানের তলব


রাজধানীতে সাড়ে ১৮ হাজার পিস ইয়াবাসহ আটক ৩
আবাহনীর জয় রথ চলছেই
শুধু জামায়াত নয় বিএনপিকেও ক্ষমা চাইতে হবে
রাজধানীতে জাল সনদ তৈরি চক্রের ৩ সদস্য আটক
মাধবপুরে ১১ লক্ষাধিক টাকার ওষুধ জব্দ