আইনি লড়াইয়ে হেরে ২ মিলিয়ন ডলার জরিমানা গুনছে পিসিবি

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

আইনি লড়াইয়ে বিসিসিআইয়ের কাছে হেরে গেছে পিসিবি-ছবি: সংগৃহীত

ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডের (বিসিসিআই) কাছে ক্ষতিপূরণ চেয়ে করা মামলায় হেরে এমনিতেই চাপে আছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। তার ওপর আবার বিসিসিআইয়ের আইনি লড়াইয়ের খরচ হিসেবে উল্টো ২ মিলিয়ন মার্কিন ডলার জরিমানা গুনতে হচ্ছে পাকিস্তান ক্রিকেট বোর্ডকে (পিসিবি)।

চলতি বছরের নভেম্বরে দুটি দ্বিপাক্ষিক সিরিজের ক্ষতিপূরণ বাবদ ভারতীয় ক্রিকেট বোর্ডের কাছে আইসিসি বরাবর ৬৩ মিলিয়ন মার্কিন ডলার ক্ষতিপূরণ দাবি করে মামলা ঠুকে দেয় পিসিবি। ২০১৪ ও ২০১৫ সালের ওই দুই সিরিজ নিয়ে করা মামলা আইসিসি’র ডিসপুট প্যানেল খারিজ করে দেয়। এরপর পাল্টা মামলা করে বিসিসিআই আর তাতে জিতেও যায়। এখন সেই মামলা চালানোর খরচের ৬০ শতাংশ তথা ২ মিলিয়ন ডলার শোধ করতে হবে পাকিস্তান ক্রিকেট বোর্ডকে।

শুধু এটুকুই নয়, এই মামলার জন্য আইসিসির প্রশাসনিক খরচের ৬০ শতাংশও মেটাতে হবে পিসিবিকে। যেহেতু মামলা ভিত্তিহীন প্রমাণিত হয়েছে তাই ফের আপিল করার রাস্তাও বন্ধ। এখন পুরো জরিমানাই গুনতে হচ্ছে তাদের। বিসিসিআইকে ফাঁসাতে গিয়ে নিজেরাই নিজেদের জালে পা দেবে এটা হয়তো ঘুনাক্ষরেও ভাবতে পারেনি পাক ক্রিকেট বোর্ডের কর্তারা। কিন্তু হয়েছে ঠিক তাই।

রাজনৈতিক বৈরিতার রেশ ধরে দ্বিপাক্ষিক সিরিজ আয়োজনে বরাবরই আপত্তি দেখিয়ে এসেছে বিসিসিআই। কিন্তু এটা মানতে পারেনি পিসিবি। এজন্য বিশাল ক্ষতির কথা বলে মামলা করে তারা। তারই ফল হলো উল্টো। এই মামলার পেছনে এরইমধ্যে ১ মিলিয়ন ডলার খরচ করে ফেলেছে পিসিবি। এখন আরও ২ মিলিয়ন ডলার জরিমানা গুনতে হলে পাক বোর্ডের আর্থিক ভাণ্ডারে যে টান পড়বে তাতে কোনো সন্দেহ নেই।

বাংলাদেশ সময়: ১৫২৩ ঘণ্টা, ডিসেম্বর ২০, ২০১৮
এমএইচএম/এমএমএস

ধান-চাল মজুতের জন্য গুদাম নির্মাণ করা হবে
এবার একুশের অপেক্ষা...
বায়তুল মোকাররমে কবি আল মাহমুদের দ্বিতীয় জানাজা সম্পন্ন
ফেনীতে ফুটবল টুর্নামেন্ট উদযাপনে র‌্যালি
‘নন্দলালের’ ভূমিকা নয়, কর্মকর্তাদের ইসি


নিখোঁজ রাকিবের সন্ধান চায় পরিবার
মাদক নিয়ন্ত্রণে সীমান্তকে কঠোরভাবে সুরক্ষা করবো
আল মাহমুদের কাজে পরবর্তী প্রজন্ম সাহিত্যের উপজীব্য পাবে
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে বিভিন্ন বিভাগে নিয়োগ
আট গান নিয়ে প্রকাশ পেলো ‘সর্বনামের পাখিরা’