হোপ ঝড়ে ফের আশাভঙ্গ বাংলাদেশের

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

হোপ ঝড়ে ফের আশাভঙ্গ বাংলাদেশের-ছবি: বাংলানিউজ

বাংলাদেশ সফরে শাই হোপ যেন স্বাগতিকদের পেয়ে বসেছে। ওয়ানডে সিরিজে টানা দুই সেঞ্চুরির পর প্রথম টি-টোয়েন্টিতে তার ঝড়ো ব্যাটিংয়ে বাজে হার বরণ করে টাইগাররা। ১৩০ রানের টার্গেটে ব্যাটিং করতে নেমে মাত্র এক উইকেট হারিয়ে ও ৫৫ বল বাকি থাকতেই জয় তুলে তিন ম্যাচ সিরিজে ১-০তে লিড নিল ওয়েস্ট ইন্ডিজ।

সোমবার (১৭ ডিসেম্বর) সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে টসে জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন বাংলাদেশ অধিনায়ক সাকিব আল হাসান। ম্যাচটি শুরু হয় দুপুর সাড়ে ১২টায়।

জয়ের লক্ষ্যে খেলতে নেমে ৩.১ ওভারেই দলীয় হাফসেঞ্চুরির দেখা পায় ক্যারিবীয়রা। দুই ওপেনার এভিন লুইস ও শাই হোপ উইকেটে ঝড় তোলেন। তবে চতুর্থ ওভারে মোহাম্মদ সাইফুদ্দিনের বলে ১৮ রানে থাকা লুইস বিদায় নেন।

কিন্তু ব্যাটে ঝড় চালিয়ে যান হোপ। তুলে নেন ক্যারিয়ারের প্রথম টি-টোয়েন্টি হাফসেঞ্চুরি। মাত্র ১৬ বলে পান ফিফটির দেখা। পরে ২৩ বলে ৩টি চার ও ৬টি বিশাল ছক্কায় ৫৫ করে মাহমুদউল্লাহ রিয়াদের বলে আউট হয়ে মাঠ ছাড়েন তিনি।

জয়ের জন্য বাকি কাজটা সহজেই সেরে ফেলেন নিকোলাস পুরান ও কেমো পল। পুরান ১৭ বলে ৩টি চারে ২৩ ও পল ১৪ বলে এক চার ও ৩টি ছক্কায় ২৮ করে অপরাজিত থাকেন।

এর আগে প্রথমে ব্যাট করতে নেমে ১৯ ওভারে অলআউট হওয়ার আগে মাত্র ১২৯ রনের সংগ্রহ পায় বাংলাদেশ। দলের হয়ে একমাত্র ব্যাটসম্যান হিসেবে হাফসেঞ্চুরি করেন সাকিব আল হাসান। ক্যারিবীয় বোলার শেলডন কোটরেল ৪টি উইকেট দখল করেন।

বাংলাদেশ অধিনায়ক সাকিব দুর্দান্ত ব্যাটিং করে শেষ পর্যন্ত ৪৩ বলে ৮টি চার ও ২টি ছক্কায় ৬১ করে কোটরেলের বলে বিদায় নেন। পরে মোহাম্মদ সাইফুদ্দিন, মেহেদি হাসান মিরাজ ও মোস্তাফিজুর রহমান দ্রুত বিদায় নিলে স্কোর বড় হয়নি টাইগারদের।

দলীয় ১৫তম ওভারে শতকের দেখা পায় বাংলাদেশ। আর পরের ওভারেই ছক্কা হাঁকিয়ে টি-টোয়েন্টি ক্যারিয়ারের অষ্টম হাফসেঞ্চুরি তুলে নেন সাকিব। ৪০ বলে ৭টি চার ও একটি ছক্কায় ফিফটি স্পর্শ করেন দলনেতা। তবে একই ওভারে আরিফুল ১৭ রানে বিদায় নেন।

প্রথমে ব্যাট করতে নামা বাংলাদেশ ১০.১ ওভার শেষে ৫ উইকেট হারিয়ে বিপদে পড়েছ। এ সময় ৭৩ রান সংগ্রহ করেছে দলটি। সর্বশেষ মাহমুদউল্লাহ ১২ রানে কোটরেলের তৃতীয় শিকার হয়ে মাঠ ছাড়েন।

এর আগে রোভম্যান পাওলের থ্রোতে রান আউটে কাটা পড়েন মুশফিকুর রহিম। শট সিঙ্গেল নিতে গেলে নন স্ট্রাইকে তার স্ট্যাম্প থ্রো করে ভেঙে দেন পাওয়েল। ৫ রান করেন মুশফিক।

ইনিংসের দ্বিতীয় ওভারে শেলডন কোটরেলের চতুর্থ বলে তুলে মারতে গিয়ে আউট হন তামিম ইকবাল। দলীয় ১১ ও ব্যক্তিগত ৫ রানে তিনি কার্লোস ব্র্যাথওয়েটের ক্যাচে মাঠ ছাড়েন তিনি। পরের ওভারে ঠিক একইভাবে ওশানে টমাসের বলে মারতে গিয়ে ব্র্যাথওয়েটের ক্যাচে ৬ রানে ফেরেন লিটন দাশ। টিকতে পারেননি সৌম্য সরকারও। ব্যক্তিগত ৫ রানে কোটলের শিকার হন তিনি।

বাংলাদেশ সময়: ১৫০৫ ঘণ্টা, ১৭ ডিসেম্বর, ২০১৮
এমএমএস

ক্লিক করুন, আরো পড়ুন: ক্রিকেট
কালো ভুনা
বাল্যবিয়ে আয়োজনে কাজী ও কনের বাবার জরিমানা
চকবাজার ট্র্যাজেডির দায় সরকার এড়াতে পারে না: কাদের
তিতাসে ‘বন্দুকযুদ্ধে’ ডাকাত নিহত
চকবাজারের ঘটনার পুনরাবৃত্তি হবে না


চকবাজার ট্র্যাজেডি: সব ধর্মাবলম্বীদের প্রার্থনার আহ্বান
কালিয়াকৈরে যুবককে কুপিয়ে হত্যা
ডিএনএ'র নমুনা সংগ্রহে ঢামেকে সিআইডির টিম
তদন্ত অবশ্যই আলোর মুখ দেখবে
ভোলার তজুমদ্দিনে তিরোধান উৎসবে পুণ্যার্থীদের ঢল