জয় দিয়ে টি-টোয়েন্টি সিরিজ শুরুই লক্ষ্য টাইগারদের

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

উইন্ডিজের বিপক্ষে টি-টোয়েন্টির লড়াইয়ে নামবে টাইগাররা/ফাইল ফটো

টেস্ট ও ওয়ানডে সিরিজ জয়ের পর এবার উইন্ডিজের বিপক্ষে টি-টোয়েন্টির লড়াইয়ে নামবে বাংলাদেশ। এই সিরিজও জয় দিয়েই শুরু করতে চায় টাইগাররা। তবে এই ফরম্যাটে উইন্ডিজ খুবই শক্তিশালী দল একথাও মাথায় রাখতে হচ্ছে।

তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচে সোমবার (১৭ ডিসেম্বর) সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে উইন্ডিজের মুখোমুখি হবে বাংলাদেশ। আগের সূচি অনুযায়ী ম্যাচটি শুরু হওয়ার কথা বিকেল ৪টায়। তবে ম্যাচের সময় পরিবর্তন করে দুপুর ২টায় নিয়ে আসা হয়েছে। 

বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) পক্ষ থেকে এই পরিবর্তনের কারণ হিসেবে জানানো হয়, সন্ধ্যা নামলে সিলেটের সর্বত্রই কুয়াশার চাদরে ঢাকা পড়ে যায়। আর তাই মাঠের আউটফিল্ড শিশিরে ভিজে যায়। এমন অবস্থায় খেলা চালাতে বেগ পেতে হবে। এসব চিন্তা করেই দুই ঘণ্টা সময় এগিয়ে এনে বিকাল ৪টার পরিবর্তে দুপুর ২টায় শুরু হবে ম্যাচটি।

ম্যাচটি যেহেতু দিনে দিনেই শেষ হবে তাই টস খুব একটা প্রভাব ফেলবে না বলেই মনে হচ্ছে। কিন্তু উইন্ডিজ দলে ফেরা এভিন লুইস আর অধিনায়ক কার্লোস ব্র্যাথওয়েট ফেরাটা বড় প্রভাব ফেলতে পারে। যদিও তাদের দুই বিধবংসী অলরাউন্ডার কাইরন পোলার্ড ও আন্দ্রে রাসেলকে ছাড়াই খেলবে উইন্ডিজ।

তবে সবমিলিয়ে ম্যাচটা বাংলাদেশের দিকেই বেশি হেলে থাকবে। কারণ, বাংলাদেশের সাম্প্রতিক ফর্ম, এই সেদিন ওয়ানডেতে ২-১ ব্যবধানে সফরকারীদের হারানোর টাটকা স্মৃতি, ঘরের মাঠ আর দলে ব্যালেন্স। সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ আর লিটন দাসের মতো দলে একঝাঁক ইন-ফর্ম খেলায়াড় আছেন যা দলকে শক্তিমত্তায় এগিয়ে দিয়েছে।

তবে বাংলাদেশ দলে সবচেয়ে বড় সুখবর তামিম ইকবালের ফেরা। এতে টপ অর্ডারের শক্তি অনেকটা বেড়ে যাবে সন্দেহ নেই। অধিনায়ক সাকিব আল হাসানের ব্যাটিংয়ে রান পাওয়াটা বড় সুসংবাদ। আর সৌম্য সরকারের কথাও বলতেই হয়। শেষ ওয়ানডেতে ৮০ রান করে দলে জায়গা পাওয়ার বড় দাবিদার এখন তিনি। বোলিংয়ে মোস্তাফিজুর রহমান, রুবেল হোসেন আর নাজমুল ইসলামের বোলিং এখন ভরসার অন্য নাম। 

সর্বশেষ দেখা হওয়া ৫ টি-টোয়েন্টি ম্যাচের দিকে দেখলে অবশ্য দুই দলকেই সমান অবস্থানে দেখা যাবে। দুই দলই দুটি করে ম্যাচ জিতেছে, একটিতে কোনো ফল আসেনি। তবে সর্বশেষ টি-টোয়েন্টি সিরিজে এই উইন্ডিজকেই ২-১ ব্যবধানে হারানোর অভিজ্ঞতা আছে টাইগারদের। এটা সাকিবদের আত্মবিশ্বাসে বাড়তি জ্বালানি দেবে সন্দেহ নেই।

দলের মূল ভরসা শাই হোপের সুস্থ থাকার প্রার্থনা করতে হচ্ছে উইন্ডিজকে। ওয়ানডে সিরিজের সিরিজ সেরা হওয়া হোপই যে তাদের প্রধান আশা। আর ফর্ম ফিরে পেতে লড়াই করতে থাকা শিমরন হেটমায়ার যদি ক্রিজে একবার দাঁড়িয়ে যান তাহলে ক্রিস গেইলের কাছাকাছি মানের ব্যাটিং আসবে তার ব্যাট থেকে। গত ভারত সিরিজে নিজের জাত চিনিয়েছিলেন এই বিধ্বংসী ব্যাটসম্যান। দলে ড্যারেন ব্র্যাভো, দীনেশ রামদিন আর অধিনায়ক ব্র্যাথওয়েটের মতো অভিজ্ঞ খেলোয়াড় তো আছেনই।

ওয়েস্ট ইন্ডিজ টি-টোয়েন্টির বর্তমান বিশ্ব চ্যাম্পিয়ন। ফলে তাদের নিয়ে ভয়টা থাকছেই। দলে ফাস্ট বোলার ওশানে টমাস, কেসরিক উইলিয়ামস, দলে ফেরা শেলডন কোট্রেল ও কিমো পলের মতো বোলার নিয়ে তাদের বোলিং আক্রমণটাও শক্তিশালী।

বাংলাদেশের সম্ভাব্য একাদশ
সাকিব আল হাসান (অধিনায়ক), তামিম ইকবাল, সৌম্য সরকার, লিটন দাস, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ রিয়াদ, রুবেল হোসেন, মোস্তাফিজুর রহমান, মেহেদি হাসান মিরাজ, নাজমুল ইসলাম অপু, মোহাম্মদ মিঠুন, সাইফউদ্দিন।

উইন্ডিজের সম্ভাব্য একাদশ
কার্লোস ব্র্যাথওয়েট (অধিনায়ক), ড্যারেন ব্র্যাভো, শিমরন হেটমায়ার, ফ্যাবিয়েন অ্যালেন, কেসরিক উইলিয়ামস, কিমো পল, এভিন লুইস, শাই হোপ, দীনেশ রামদিন, ওশানে টমাস, রোভম্যান পাওয়েল।

বাংলাদেশ সময়: ১৮৪৫ ঘণ্টা, ডিসেম্বর ১৬, ২০১৮
এমএইচএম

ক্লিক করুন, আরো পড়ুন: ক্রিকেট
নিউজিল্যান্ডকে ২২৭ রানের টার্গেট দিলো বাংলাদেশ
নওগাঁয় ট্রাকের ধাক্কায় মোটরসাইকেল আরোহী নিহত
ফেসবুকে ভুয়া আইডি, আইনি ব্যবস্থা নেবেন পররাষ্ট্রমন্ত্রী
কলকাতায় শুরু হলো বাংলাদেশ চলচিত্র উৎসব
দেড়শ’ পেরুলো বাংলাদেশ, মিঠুনের অর্ধ-শতক


স্ত্রীর মরদেহ পাঠালেন শ্বশুরবাড়ি
ইতালিয়ান ফুটবলে জুন্টোসের জয়
প্রাথমিক বিপর্যয় সামলে সাবধানী বাংলাদেশ
ছুটির দিনে ২৭২টি নতুন বই
চুরি যাওয়া গরুর সন্ধান দিল কুকুর!