মিরাজ-মাশরাফিদের দাপটে ক্যারিবীয়দের সংগ্রহ ১৯৮

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি: শোয়েব মিথুন-বাংলানিউজ

মিরাজ, মাশরাফি ও সাকিবদের বোলিং দাপটে সিরিজ নির্ধারণী তৃতীয় ওয়ানডে ম্যাচে প্রথমে ব্যাট করা ওয়েস্ট ইন্ডিজ নির্ধারিত ৫০ ওভার শেষে ৯ উইকেট হারিয়ে ১৯৮ রানের সংগ্রহ পেয়েছে। যদিও টানা দ্বিতীয় ম্যাচে অপরাজিত সেঞ্চুরি করে ক্যারিবীয়দের দায়িত্ব একাই কাঁধে তুলে নেন শাই হোপ।

সিরিজ নির্ধারণী তৃতীয় ও শেষ ওয়ানডেতে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টসে জিতে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নেন টাইগার অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা। শুক্রবার (১৪ ডিসেম্বর) সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে ম্যাচটি শুরু হয় দুপুর ১২টায়।

বাংলাদেশ একাদশে দুটি পরিবর্তন হয়েছে। ব্যাটসম্যান ইমরুল কায়েসের জায়গা এসেছেন মোহাম্মদ মিঠুন। আর পেসার রুবেল হোসেনের পরিবর্তে নেওয়া হয়েছে অলরাউন্ডার মোহাম্মদ সাইফুদ্দিনকে। ক্যারিবীয় দলে ফাস্ট বোলার ওশানে থমাসের জায়গায় নেওয়া হয়েছে ফ্যাবিয়ান অ্যালেনকে।

ওয়েস্ট ইন্ডিজের ইনিংসের শুরুতেই আঘাত হানেন মেহেদি হাসান মিরাজ। দলীয় চতুর্থ ওভারে তার ঘূর্ণিতে মিঠুনকে ক্যাচ দিয়ে ব্যক্তিগত ৯ রানে মাঠ ছাড়া হন চন্দরপল হেমরাজ।

উইন্ডিজ শিরিরে দ্বিতীয় আঘাতটিও করেন মেহেদি হাসান মিরাজ। ব্যক্তিগত ৬.৪ বলে বোল্ড করে ফেরান ড্যারেন ব্রাভোকে। ২৬ বলে ১০ রান করে ফেরেন এই উইন্ডিজ টপ অর্ডার ব্যাটসম্যান।

দলীয় ২৩ ও নিজের দ্বিতীয় ওভারে মারলন স্যামুয়েলসকে সরাসরি বোল্ড করেন রুবেল হোসেনের বদলে এই ম্যাচে সুযোগ পাওয়া মোহাম্মদ সাইফউদ্দিন।শিমরন হেটমায়ারকে শূন্য রানে এলবির ফাঁদে ফেলেন মেহেদি হাসান মিরাজ। বাংলাদেশ সফরে সাতবারের দেখায় এ নিয়ে ছয়বারই হেটমায়ারকে আউট করলেন মিরাজ।

পরে ওয়েস্ট ইন্ডিজ অধিনায়ক রোভম্যান পাওয়েলকে এক রানে মুশফিকের ক্যাচে ফিরিয়ে নিজের চতুর্থ উইকেট দখল করেন মিরাজ।

রোস্টন চেজকে ফিরিয়ে নিজের প্রথম উইকেট শিকার করেন সাকিব আল হাসান। তুলে মারতে গিয়ে ব্যক্তিগত ৮ রানে বাউন্ডারি লাইনে থাকা সৌম্য সরকারের ক্যাচে মাঠ ছাড়েন চেজ। পরে নতুন ব্যাটসম্যান ফ্যাবিয়েন অ্যালেনও সাকিবের শিকার হন। মোহাম্মদ মিঠুন দুর্দান্ত ক্যাচে ফেরান তাকে।

কেমো পলকে সরাসরি বোল্ড করে নিজের প্রথম উইকেট উদযাপন করেন মাশরাফি বিন মর্তুজা। নিজের অষ্টম ওভারে ১২ রানে থাকা পলকে সাঝঘরে ফেরান টাইগার অধিনায়ক। পরে ব্যক্তিগত ৩ রানে কেমার রোচেকে এলবির ফাঁদে ফেলেন তিনি।

মাঝে ওয়ানডে ক্যারিয়ারে চতুর্থ ও টানা দ্বিতীয় সেঞ্চুরি উদযাপন করে অপরাজিত থাকেন শাই হোপ। ১৩১ বলে ৯টি চার ও একটি ছক্কায় ১০৮ করেন এই ডানহাতি।

বাংলাদেশি বোলারদের মধ্যে দুর্দান্ত বল করা মিরাজ ১০ ওভারে মাত্র ২৯ রানের বিনিময়ে ৪টি উইকেট তুলে নেন। এছাড়া দুটি করে উইকেট পান মাশরাফি ও সাকিব। একটি উইকেট পান সাইফ।

এ ম্যাচে টসের মধ্যদিয়ে দারুণ একটি রেকর্ড স্পর্শ করলেন মাশরাফি। সাবেক অধিনায়ক হাবিবুল বাশারকে টপকে দলনেতা হিসেবে সবচেয়ে বেশি ৭০টি ওয়ানডে ম্যাচে নেতৃত্ব দিচ্ছেন তিনি। এছাড়া দেশের জার্সিতে ২০০তম ম্যাচ খেলতে নেমেছেন। ক্যারিয়ারে ২০২টি ম্যাচে দুটি তিনি এশিয়া একাদশের হয়ে খেলেছিলেন। তবে আন্তর্জাতিক ক্রিকেটে এটিই হতে পারে নড়াইল এক্সপ্রেসের শেষ ম্যাচ।

এদিকে এই সিরিজ জিতলে এক বছরে টানা তিনটি ওয়ানডে সিরিজও জেতা হবে বাংলাদেশের। এর আগে গত ক্যারিবীয় সফরে ও ঘরের মাঠে জিম্বাবুয়েকে হারিয়েছিল লাল-সবুজের দল।

বাংলাদেশ সময়: ১৫৫০ ঘণ্টা, ডিসেম্বর ১৪, ২০১৮
এমএমএস

ক্লিক করুন, আরো পড়ুন: ক্রিকেট
যেকোনো মূল্যে সরানো হবে কেমিক্যাল গোডাউন
কেমিক্যালের কারণেই আগুন ছড়িয়েছে: ফায়ার সার্ভিস
ভবনগুলো ব্যবহারের উপযোগী কিনা, জানা যাবে এক সপ্তাহ পর
গাজীপুরে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে কিশোরের মৃত্যু
টেকনাফে বন্দুকযুদ্ধে রোহিঙ্গা ডাকাত নিহত


রাজবাড়ী বাজারে অগ্নিকাণ্ড, ২০ লক্ষাধিক টাকার ক্ষতি
ক্ষতিগ্রস্ত ভবনগুলো অনুমোদিত কিনা, জানে না রাজউক
যাত্রাবাড়ীতে ‘বন্দুকযুদ্ধে’ মাদকবিক্রেতা নিহত
দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে ফেরি চলাচল বন্ধ
কমেছে মুরগির দাম, অপরিবর্তিত মাছ-সবজি