নয়নাভিরাম সিলেটের শুরুতে মাশরাফির শেষ!

মহিবুর রহমান, স্পেশাল করেসপনডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়াম। ছবি: শোয়েব মিথুন/ বাংলানিউজ

সিলেট থেকে: ২০১৪ টি-টোয়েন্টি বিশ্বকাপ দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে যাত্রা শুরু করে দেশের সবচেয়ে নয়োনাভিরাম সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়াম। ৪ বছরের পথ চলায় পাহাড়, চা বাগান ও আধুনিক অবকাঠামোয় গড়া স্টেডিয়ামটিতে টি-টোয়েন্টি ম্যাচ গড়িয়েছে মোট ৭টি। সংক্ষিপ্ততম এই  সংস্করণের শেষ ম্যাচটি ছিলো চলতি বছরের ফেব্রুয়ারির ১৮ তারিখে। স্বাগতিক বাংলাদেশ ও সফরকারী শ্রীলঙ্কার ওই ম্যাচে জয়ের শেষ হাসি হাসে লঙ্কানরা।

সাদা পোশাকের ক্রিকেটে এ মাঠে এখন পর্যন্ত মাত্র ১টি ম্যাচ গড়িয়েছে। গেল ৩ নভেম্বর জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজের প্রথম ম্যাচ দিয়ে হয় টেস্ট অভিষেক। কিন্তু ভাগ্যের নির্মম পরিহাসে সেখানেও জয়শূণ্য থাকে বাংলাদেশ। তবে মিরপুরে সিরিজের দ্বিতীয় টেস্ট জিতে সমতা আনে বাংলাদেশ।

সে ভেন্যুতেই এবার অভিষেক হতে যাচ্ছে আন্তর্জাতিক ওয়ানডের। সফরকারী ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে বাঁচা মরার ম্যাচে এখানেই লড়বেন মাশরাফি ও তার দল। সিরিজ জয়ের এই মহারণে তাই অতীত হারের গ্লানি ভুলে সম্পূর্ণ নতুন আঙ্গিকে শুরু করতে  চাইছেন নড়াইল এক্সপ্রেস।

সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়াম। ছবি: শোয়েব মিথুন/ বাংলানিউজ

বলেন, ‘পেছনেরটা মনে করে কোনো লাভ নেই। কালকে (শুক্রবার) আমাদের নতুন ম্যাচ। নতুন কিছু। খুব ব্যাকফুটে আছি তাও না। ১-১ সমতায় আছে। সিরিজ নির্ধারণী ম্যাচ। এটা এমন না যে আমাদের সব কিছু হারিয়ে যাচ্ছে। ইতিবাচক খেলতে হবে। ওয়েস্ট ইন্ডিজ থেকে আপনি প্রত্যাশা করবেন ওরা বেস্ট ক্রিকেট খেলবে কালকে। আমাদেরকেও বেস্ট ক্রিকেট খেলতে হবে। এ গ্রাউন্ডে আগে কি হেয়ছে সেটা ভেবে মাঠে নামলে আরও খারাপ হবে।’

কিন্তু সিলেটের শুরুর এই ম্যাচেই মাশরাফির বিদায়ের বিষাদ সুর বাজতে শুরু করেছে। আলোচনায়, তথ্য ও ধারণা বলছে, ২০১৯ বিশ্বকাপের পর মাশরাফি বিন মর্তুজাকে আর ক্রিকেটে দেখা যাবে না। অবশ্য মাশরাফি নিজ মুখে সেকথা একটিবারের জন্যও স্বীকার করেননি। তবে সেই শঙ্কা ঘণীভুত হয় তার রাজনীতির মাঠে নাম লেখানো দিয়ে। খেলার মাঠের পর রাজনীতির মাঠকে পরবর্তী গন্তব্য ধরায় অনেকে ধরেই নিচ্ছেন এই ম্যাচটিই দেশের মাটিতে মাশরাফির শেষ।

যদি সে কথাই সত্যি হয় তাহলে, ধরে নেওয়া যায় সৌন্দর্য্য ও মুগ্ধতার বিচারে দেশের অন্যতম সেরা মাঠটিতেই নিজের শেষ ম্যাচটি খেলে ফেলতে যাচ্ছেন মাশরাফি।

সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়াম। ছবি: শোয়েব মিথুন/ বাংলানিউজ

দেশের  অন্যান্য ভেন্যুগুলোর বিবেচনায় সিলেট যে সব চেয়ে সুন্দর ভেন্যু তা খোদ মাশরাফিও নিজে  স্বীকার করলেন। বলেন, ‘অবশ্যই। আমার কাছে মনে হয় এটা বাংলাদেশের অন্যতম সেরা স্টেডিয়াম। সিলেট এমনিই সুন্দর। তার সাথে স্টেডিয়ামের জায়গা ও আশেপাশেও সুন্দর। তাই দৃশ্যটা যদি বলেন অন্যতম সেরা।’

২০১৪ সালে বাংলাদেশ ক্রিকেটের নেতৃত্বভার নেওয়ার পর মাশরাফি এমন অনেক কিছুই পেরেছেন এবং করে দেখিয়েছেন যা অনেকেরই ভাবনারও অতীত ছিলো। সেই হিসেবে হয়তো বলাই যায়, আন্তর্জাতিক ক্রিকেটে যাত্রা শুরুর পর থেকে সিলেট ভেন্যুতে এতদিন যা হয়নি তা শুক্রবার (১৪ ডিসেম্বর) মাশরাফির হাত ধরেই হতে যাচ্ছে!

বাংলাদেশ সময়ঃ ১৮৪৫ ঘণ্টা, ডিসেম্বর ১৩, ২০১৮
এইচএল/এমকেএম  

ক্লিক করুন, আরো পড়ুন: ক্রিকেট সিলেট মাশরাফি বিন মর্তুজা
কবি জীবনানন্দ দাশের জন্ম
ইতিহাসের এই দিনে

কবি জীবনানন্দ দাশের জন্ম

বেনাপোলে ১৪টি স্বর্ণের বারসহ পাচারকারী আটক
সেনা জওয়ানদের ওপর হামলার প্রতিবাদে পথে নামলো রাজ্যবাসী
‘একুশে ফেব্রুয়ারি জাতিকে ঐক্যবদ্ধ করেছে’
চট্টগ্রামে গ্যাসের প্রধান লাইন কাটা, সরবরাহ বন্ধ


‘ব্যবসায়ীদের দাবি-দাওয়া পূরণের সময় এসেছে’
কাশ্মীর হামলা নিয়ে মন্তব্য: কপিলের শো থেকে বাদ সিধু
পুঠিয়ায় ফেনসিডিলসহ মাদকবিক্রেতা আটক
জমজমাট বইমেলা, ধারা অব্যাহত থাকার আশা প্রকাশকদের
বরিশালে চারুকলার আয়োজনে দেয়াল চিত্রাঙ্কন