১৮ বছর বয়সেই এক ইনিংসে ১০ উইকেট!

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

১০ উইকেট তুলে নেওয়া তরুণ ক্রিকেটার রেক্স রাজকুমার সিং-ছবি: সংগৃহীত

বিশ্ব ক্রিকেটেই যা বিরল, এমন এক কীর্তি গড়ে ইতিহাসে নাম লিখিয়েছে ভারতের ১৮ বছর বয়সী এক তরুণ ক্রিকেটার। এক ইনিংসেই তুলে নিয়েছেন ১০ উইকেট!

ভারতের মণিপুরের ক্রিকেটার রেক্স রাজকুমার সিং অনূর্ধ্ব-১৯ কোচবিহার ট্রফিতে এক ইনিংসে মাত্র ১১ রান খরচ করে ১০ উইকেট তুলে নিয়েছেন। এই মিডিয়াম পেসারের চলতি মৌসুমেই রঞ্জি ট্রফিতে অভিষেক হয়েছে। ৯.৫ ওভার বল করে ৬ ওভারেই মেডেন দিয়েছেন এই বাঁহাতি।

নিজের ছোট স্পেলে ৫ ব্যাটসম্যানকে বোল্ড করেছেন রাজকুমার। ২ উইকেট নিয়েছেন লেগ বিফোরের ফাঁদে ফেলে, ২টি কট বিহাইন্ড আর ১টি অন্য ফিল্ডারের ধরা ক্যাচ থেকে। এর মাঝে তিনবার হ্যাটট্রিকের মুখোমুখি পৌঁছে গিয়েছিলেন এই তরুণ।

রাজকুমারের ওই অসাধারণ বোলিংয়েই অনন্তপুরের মাঠে চারদিনের ম্যাচে অরুণাচল প্রদেশকে তাদের দ্বিতীয় ইনিংসে মাত্র ৩৬ রানে অলআউট করে দেয় মণিপুর। এদিকে প্রতিপক্ষের প্রথম ইনিংসের ১৩৮ রানের সংগ্রহের জবাবে নিজেদের প্রথম ইনিংসে ১২২ রান করেছিল মণিপুর। জয়ের জন্য অরুণাচলের ছুঁড়ে দেওয়া ৫৫ রানের টার্গেট ছুঁতে মাত্র ৭.৫ ওভার লাগে মণিপুরের, তাও ১০ উইকেটে।

চলতি মৌসুমে রঞ্জি ট্রফিতে নাম লেখানো রাজকুমার সিং ওই ম্যাচের দুই ইনিংস মিলিয়ে ১৫ উইকেট নিয়েছেন। প্রথম ইনিংসে ৩৩ রান খরচে তিনি ঝুলিতে পুরেছিলেন ৫ উইকেট।

আন্তর্জাতিক ক্রিকেটে মাত্র দুজন ক্রিকেটার এমন কীর্তি গড়েছিলেন। পাকিস্তানের বিপক্ষে এক ইনিংসে ১০ উইকেট দিয়েছিলেন ভারতের কিংবদন্তি স্পিনার ও সাবেক অধিনায়ক অনিল কুম্বলে। তার আগে এই কীর্তি অজিদের বিপক্ষে গড়েছিলেন ইংলিশ স্পিনার জিম লেকার।

ভারতীয় ক্রিকেটে, ১৯৫৪ সালে প্রেসিডেন্ট একাদশের হয়ে পাকিস্তান সার্ভিস এন্ড ভাওয়ালপুর সিসি’র বিপক্ষে ৭৮ রানে ১০ উইকেট নিয়েছিলেন সুভাষ গুপ্তা। 

আর ১৯৫৬/৫৭ মৌসুমে আসামের বিপক্ষে পশ্চিমবঙ্গের পিএম চট্টোপাধ্যায় তো একেবারে অবিশ্বাস্য কীর্তি গড়েছিলেন। ১০ উইকেট নিতে কোনো রানই খরচ করেননি এই তিনি।

১৯৮৫/৮৬ মৌসুমে রাজস্তানের হয়ে ভিদারভার বিপক্ষে ৭৮ রানে ১০ উইকেট নিয়েছিলেন প্রদীপ সুন্দরম। এরপর ২০০১ সালে ভারতের আগরতলায় পূর্বাঞ্চলের হয়ে দক্ষিণাঞ্চলের বিপক্ষে একই কীর্তি গড়েছিলেন দেবাশিষ মোহান্তি। 

বাংলাদেশ সময়: ১৭৩৩ ঘণ্টা, ডিসেম্বর ১২, ২০১৮
এমএইচএম

ক্লিক করুন, আরো পড়ুন: ক্রিকেট
ভিয়েতনাম মিশনে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন 
ময়মনসিংহে ডিবির সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ মাদকবিক্রেতা নিহত
চকবাজারে এখনও ফায়ার সার্ভিসের সদস্যদের সতর্ক অবস্থান
টিভি ব্যক্তিত্ব স্টিভ আরউইনের জন্ম
চকবাজার ট্র্যাজিডি তদন্তে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কমিটি


চকবাজার ট্র্যাজিডিতে যুক্তরাষ্ট্রের শোক       
ফেরত এলো ভারতে পাচার ২৭ নারী-শিশু
চকবাজারের অগ্নিকাণ্ডে রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনের শোক
অগ্নিকাণ্ডের ঘটনাস্থল পরিদর্শন করলেন ড. কামাল
পুরান ঢাকায় হয় কারখানা থাকবে নয় বাড়িঘর