হারের দুই কারণ বললেন মাশরাফি

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বাংলাদেশের হাত থেকে জয় ছিনিয়ে নেওয়া হোপকে অভিনন্দন জানাচ্ছেন মাশরাফি। ছবি: শোয়েব মিথুন

ঢাকা: প্রথম ওয়ানডেতে জিতে আত্মবিশ্বাস চাঙ্গা থাকলেও ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে হেরে গেছে বাংলাদেশ। এই ম্যাচে জয়ের পথ সুগম করার অনেক সুযোগ সামনে এলেও টাইগার অধিপতি মাশরাফি বিন মর্তুজার মতে, দু’টি কারণে হেরে গেছে বাংলাদেশ। প্রথমটি স্কোরকার্ডে ১৫-২০ রান কম থাকা, আর দ্বিতীয়টি ক্যাচ মিসের মহড়া।

মঙ্গলবার (১১ ডিসেম্বর) মিরপুর শেরেবাংলা জাতীয়  ক্রিকেট স্টেডিয়ামে ম্যাচ পরবর্তী সংবাদ সম্মেলনে মাশরাফি তার এমন পর্যবেক্ষণ তুলে ধরেন।

ম্যাচে ক্যারিবিয়ান ব্যাটসম্যানদের একাধিক ক্যাচ ফেলেছেন স্বাগতিক ফিল্ডাররা। শিমরন হেটমায়ারের দেওয়া ক্যাচ ইমরুল কায়েস তালুবন্দি করতে ব্যর্থ হলেও সেই ভুলের মাশুল হয়তো বেশি গুনতে হয়নি। তবে ম্যাচের শেষ দিকে কিমো পলের তুলে দেওয়া দুই দু’টি ক্যাচ ধরতে ব্যর্থ হয়েছেন বদলি খেলোয়াড় হিসেবে ফিল্ডিং করতে নামা নাজমুল ইসলাম অপু। বিশেষ করে ক্যাচ তিনটি হাতছাড়া না হলে ম্যাচের গল্প ভিন্নও হতে পারতো বলে মনে করেন মাশরাফি।

নড়াইল এক্সপ্রেস বলছিলেন, ‘আমার কাছে মনে হয়, হারের কারণ দু’টো। ১৫-২০ রান আরও বেশি হওয়া উচিত ছিলো। বিশেষ করে তামিম-সাকিব ব্যাটিং করলে রান ৩শ’র কাছে যাওয়ার সুযোগ ছিলো। রিয়াদ-সাকিব যখন ব্যাটিং করছিলো ৪১ ওভার হয়ে গিয়েছিলো। ওরা যদি আরও ৬-৭ ওভার ব্যাটিং করতো রান ২৭০-২৮০ হয়ে যেতো, তাতে সুবিধা হতো। আর ফিল্ডিংয়ে অবশ্যই ক্যাচ ড্রপগুলোর জন্য আমাদের মূল্য দিতে হয়েছে। পলের ক্যাচ দু’টো পরপর ড্রপ না হলে এবং কেমার রোচ এলে ওদের জন্য স্ট্রাইক রোটেট (হোপ স্ট্রাইক নেওয়া) কষ্টকর হয়ে যেতো।’  

ক্যারিবিয়ানদের কাছে ৪ উইকেটের এই হারে সিলেটে তৃতীয় ম্যাচটিতে লড়াই বেশ জমবে মনে করেন মাশরাফি, ‘সিরিজ জিতে গেলে অবশ্যই বাড়তি সুবিধা থাকে। আত্মবিশ্বাসও ভাল থাকতো। এই ম্যাচের ফলের পর ওয়েস্ট ইন্ডিজের আত্মবিশ্বাসও এখন ভালো থাকবে। অবশ্য এমন অবস্থা আগেও এসেছে। যেখান থেকে আমরা ঘুরে দাঁড়িয়েছি। এখনো আমি মনে করি আমাদের দেশেই খেলা। তাই সুযোগটি নিতে হবে এবং সর্বোচ্চ চেষ্টা করতে হবে (সিরিজ জয়ের জন্য)।’

ম্যাচে ওয়েস্ট ইন্ডিজের কাছে টস হেরে ব্যাটিংয়ে নেমে নির্ধারিত ৫০ ওভারে ৭ উইকেটের বিনিময়ে ২৫৫ রান সংগ্রহ করে বাংলাদেশ। ২৫৬ রানের লক্ষ্য ওয়েস্ট ইন্ডিজ ২ বল বাকি থাকতেই ছুঁয়ে ফেলে ৬ উইকেট খরচায়।।

দ্বিতীয় ম্যাচের এই ফলে তিন ম্যাচ সিরিজে এখন ১-১ সমতা এসেছে। সিলেটে হবে সিরিজ নির্ধারণী শেষ ম্যাচ।

বাংলাদেশ সময়: ২৩১৮ ঘণ্টা, ডিসেম্বর ১১, ২০১৮
এইচএল/এইচএ/

কিশোরগঞ্জে ১৭ ভাষা সৈনিককে সম্মাননা 
মাতৃভাষায় বই থাকলেও বঞ্চিত শ্রীমঙ্গলের ত্রিপুরা শিশুরা
বিনা টিকিটে রেল ভ্রমণ করায় ৫৬৫ যাত্রীর জরিমানা
নেত্রকোণায় সাবেক ইউপি চেয়ারম্যান গ্রেফতার
কথার ঝুড়ি নিয়ে বাড়ি ফেরা


চকবাজার ট্র্যাজেডিতে ভবনগুলো ‘ব্যবহার অনুপযোগী’
৭ তলার ছাদেও বিস্ফোরকের চিহ্ন!
ভিয়েতনাম মিশনে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন 
ময়মনসিংহে ডিবির সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ মাদকবিক্রেতা নিহত
চকবাজারে এখনও ফায়ার সার্ভিসের সদস্যদের সতর্ক অবস্থান