সমালোচনার জবাবে পান্তের বিশ্ব রেকর্ড

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঋশভ পান্ত। ছবি: সংগৃহীত

আন্তর্জাতিক ক্যারিয়ারে মাত্র ৬ ম্যাচের টেস্ট ক্রিকেটের অভিজ্ঞতা। এ সময়ের মধ্যে আলোচনার থেকে সমালোচনাই বেশি শুনতে হয়েছে ভারতীয় উইকেটরক্ষক ব্যাটসম্যান ঋশভ পান্তকে। মহেন্দ্র সিং ধোনির মতো একজন অসাধারণ উইকেটরক্ষকের জায়গায় পান্তের মতো একজনকে যেন মানতেই পারছিলেন না সমালোচকরা। কিন্তু এতসব সমালোচনার জবাবটা দিলেন সেই গ্লাভস হাতেই বিশ্ব রেকর্ড করে।

অস্ট্রেলিয়ার বিপক্ষে অ্যাডিলেড টেস্টে দল ভারত জয় পায় ৩১ রানে। আর উইকেটের পেছনে পান্ত করে ফেললেন এক অন্যন্য রেকর্ড। টেস্ট ক্রিকেটের ইতিহাসের তৃতীয় উইকেটরক্ষক হিসেবে এক ম্যাচে ১১ ডিসমিসালের বিশ্বরেকর্ড গড়েন তিনি।

এই ১১ ডিসমিসালের মধ্যে প্রথম ইনিংসে ক্যাচ নেন ছয়টি। যা ভারতের পক্ষে এক ইনিংসে সর্বোচ্চ ডিসমিসালের রেকর্ড। অবশ্য একই সংখ্যক ক্যাচ নিয়ে মহেন্দ্র সিং ধোনি ও ঋদ্ধিমান সাহাও আছেন তার সঙ্গে। ২১ বছর বয়সী পান্ত দ্বিতীয় ইনিংসে নেন ৫টি ক্যাচ।

এর আগে ভারতের পক্ষে এক ম্যাচে সর্বোচ্চ ডিসমিসালের রেকর্ড ছিলো ১০টি। যা চলতি বছরের জানুয়ারিতে গড়েন ঋদ্ধিমান শাহা। আর সেই রেকর্ড ভেঙে বিশ্বরেকর্ডই করে ফেললেন পান্ত।

পান্তের আগে এক ম্যাচে ১১ ডিসমিসাল করা দুই উইকেটোরক্ষক ইংল্যান্ডের জ্যাক রাসেল ও দক্ষিণ আফ্রিকার এবি ডি ভিলিয়ার্স। ১৯৯৫ সালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে প্রথমবারের মতো এক ম্যাচে ১১ ডিসমিসাল নেন রাসেল। এর ১৮ বছর পর ২০১৩ সালে পাকিস্তানের বিপক্ষে একই রেকর্ডে ভাগ বসান ডি ভিলিয়ার্স।

বাংলাদেশ সময়: ১৩৩০ ঘণ্টা, ডিসেম্বর ১০, ২০১৮
এমকেএম  

ক্লিক করুন, আরো পড়ুন: ক্রিকেট
আগুনের ভয়াবহতা কমেছে, স্বজনদের খুঁজছেন অনেকে
বরিশালে বিনম্র শ্রদ্ধায় ভাষাশহীদদের স্মরণ
শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস
প্রথম প্রহরে ফুলেল শ্রদ্ধায় ভাষাশহীদদের স্মরণ
একুশের প্রথম প্রহরে ভাষাশহীদদের বিনম্র শ্রদ্ধা


আইএস সম্পৃক্ত শামীমা বাংলাদেশের নাগরিক নয়
ফেনী শহীদ মিনারে জনতার স্রোত
চকবাজারে অগ্নিকাণ্ডে দগ্ধ ১৬
গৌরব, প্রেরণা আর অহংকারের অমর একুশ
ভাষাশহীদদের শ্রদ্ধা জানাতে খুলনায় মানুষের ঢল