৭০ বছরের বৃদ্ধাও ক্রিকেট ভক্ত!

মহিবুর রহমান, স্পেশাল করেসপনডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

৭০ বছরের বৃদ্ধা। ছবি: বাংলানিউজ

ঢাকা: ৭০ উর্ধো এক বৃদ্ধা। পরনে জীর্ণ বস্ত্র। চেহারায় ক্ষুধা ও দারিদ্র্যের ছাপ সুস্পষ্ট। সোহরাওয়ার্দী ইনডোর স্টেডিয়ামের বুথের সংরক্ষিত নারী লাইনে দাঁড়িয়ে টিকিট সংগ্রহ করেই পরিমরি করে ছুটলেন। পেছন থেকে ডাকতেই লাঠি ভর করে দিলেন দৌঁড়। দৌঁড়ের গতি মন্থর ছিলো বিধায় নাগালে পাওয়া গেল। কাছে গিয়ে জানতে চাই, খেলা দেখবেন? কাচুমাচু হয়ে জবাব দিলেন, ‘হ’। বলেন তো আজ কার খেলা?  রাগান্বিত কণ্ঠে পাল্টা প্রশ্ন,‘তোমারে কমু?’

খোলা চোখে দেখলে অনেকেরই মনে হতে পারে তিনি লাল-সবুজের ক্রিকেটের নিখাঁদ এক ভক্ত। কিন্তু বাস্তবতা পুরোটাই ভিন্ন। তিনি টিকিট কালোবাজারি সিন্ডিকেটের সদস্য। যার সহায়তায় কালোবাজারিরা বাংলাদেশ-ওয়েস্ট ইন্ডিজের মধ্যকার প্রথম ওয়ানডে ম্যাচের টিকিট বুথ থেকে নির্ধারিত মূল্যে কিনিয়ে দর্শকদের কাছে তা ১০ গুন দামে বিক্রি করছেন। বিনিময়ে তাকে দেওয়া হবে নামমাত্র কমিশন। ১শ টাকার টিকিট বিক্রি হবে নুন্যতম ৮শ টাকায়। এমনকি এক হাজার, ১৫শত টাকা দিয়েও কিনছেন অনেকে।  

শুধুই কি ওই বৃদ্ধা? কালোবাজারিদের পসার জমিয়ে তুলতে ব্যবহৃত হচ্ছে ১০-১২ বছরের কিশোর, গার্মেন্টস কর্মী, ভিক্ষুক, এমনকি গৃহকর্মীরাও। হাজার হাজার ক্রিকেট ভক্তদের লাইনের ভেতর থেকে পুলিশের সহায়তা নিয়ে অনায়াসেই তারা টিকিট নিয়ে বেরিয়ে আসছেন। আর  সেই দৃশ্য দেখে ক্ষোভে ফেঁটে পড়ছেন দুই দিন ধরে টিকিটের জন্য অপেক্ষমানরা।

ছবি: বাংলানিউজ

লাইনে দাঁড়িয়ে অব্যবস্থাপনার প্রতিবাদ করায় তাদের দমাতে তেড়ে ফুঁড়ে আসছেন পুলিশ। আবার লাইন একটু এদিক ওদিক হলেই সহ্য করতে হচ্ছে লাঠির আঘাত। বিনিময়ে টিকিট পেলে হয়তো তাদের এই ব্যথা ঘুচে যেত। কিন্তু হায়! টিকিটি যে নেই! ঘন্টা বাদেই কাউন্টার বন্ধ করে দিয়ে কর্তারা বললেন টিকিটি শেষ। 

রোববার (৯ ডিসেম্বর)সোহরাওয়ার্দী ইনডোর স্টেডিয়াম সংলগ্ন এলাকায় টিকিটি বিক্রির এমন অব্যবস্থাপনাই চোখে পড়ে।

অব্যবস্থাপনার এমন বাড়াবাড়ি চোখে পড়তো না যদি না শের ই বাংলার ২৬ হাজার দর্শক ধারণাক্ষতার গ্যালারির ১৫ হাজার টিকিটই আগে না বিক্রি হয়ে যেত। বুথে দেয়া হয়েছে ৫ হাজার। বাকি ৫ হাজার টিকিট কোথায় সে তথ্য নেই কারও কাছে।

টিকিটের টানপোড়েনের এই দৃশ্য  সংকটোউত্তরণের পথ আজো দেখাতে পারেনি বাংলাদেশ ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা-বিসিবি। 

বাংলাদেশ সময়: ১৩১০ ঘণ্টা, ডিসেম্বর ০৯, ২০১৮
এইচএল/এমকেএম

ক্লিক করুন, আরো পড়ুন: ক্রিকেট
আগুনের ভয়াবহতা কমেছে, স্বজনদের খুঁজছেন অনেকে
বরিশালে বিনম্র শ্রদ্ধায় ভাষাশহীদদের স্মরণ
শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস
প্রথম প্রহরে ফুলেল শ্রদ্ধায় ভাষাশহীদদের স্মরণ
একুশের প্রথম প্রহরে ভাষাশহীদদের বিনম্র শ্রদ্ধা


আইএস সম্পৃক্ত শামীমা বাংলাদেশের নাগরিক নয়
ফেনী শহীদ মিনারে জনতার স্রোত
চকবাজারে অগ্নিকাণ্ডে দগ্ধ ১৬
গৌরব, প্রেরণা আর অহংকারের অমর একুশ
ভাষাশহীদদের শ্রদ্ধা জানাতে খুলনায় মানুষের ঢল