তামিম-সাকিব ফেরায় এগিয়ে থাকবে টাইগাররা

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি: সংগৃহীত

ওয়েস্ট ইন্ডিজকে সদ্য সমাপ্ত টেস্ট সিরিজে ধবলধোলাই করে এমনিতেই আত্মবিশ্বাসের তুঙ্গে আছে টাইগাররা। এরপর আবার ইনজুরি কাটিয়ে দলে ফিরেছেন দেশসেরা ওপেনার তামিম ইকবাল। আর ইনজুরি থেকে ফিরে টেস্ট খেলা সাকিবও আসন্ন সিরিজ দিয়েই ওয়ানডে ক্রিকেটে ফিরছেন। সবমিলিয়ে ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে এগিয়ে থাকবে টাইগাররাই।

রোববার (৯ ডিসেম্বর) বাংলাদেশ সময় দুপুর ১ টায় মিরপুর শের-ই-বাংলা ক্রিকেট স্টেডিয়ামে ক্যারিবীয়দের মুখোমুখি হবে বাংলাদেশ। জাতীয় নির্বাচনে প্রার্থী হওয়ার ঘোষণা দিয়ে আলোচনা-সমালোচনার খোরাক জোগানো টাইগার অধিনায়ক মাশরাফি বিন মর্তুজার জন্য এই সিরিজ এক প্রকার অগ্নিপরীক্ষা। রাজনীতিতে নাম লেখানোর পরও তার মনোযোগ যে খেলাকে ঘিরেই তা প্রমাণ করার উপলক্ষ এই ওয়ানডে সিরিজ।

মাশরাফির জন্য কাজটা সহজ করে দিয়েছেন তামিম ইকবাল ও সাকিব আল হাসান। দেশের সেরা দুই ক্রিকেটার ইনজুরি কাটিয়ে দলে ফেরায় নিশ্চিতরূপেই স্বস্তি দিচ্ছে তাকে। এরইমধ্যে প্রস্তুতিমূলক ম্যাচে দুর্দান্ত সেঞ্চুরি হাঁকিয়ে নিজের ফেরাটা স্মরণীয় করে রাখার সব প্রস্তুতি সম্পন্ন করে রেখেছেন তামিম। আর সদ্য সমাপ্ত টেস্ট সিরিজে বল ব্যাট-বলে দুর্দান্ত খেলা সাকিব উইন্ডিজ অধিনায়কের কপালে চিন্তার ভাঁজ ফেলার জন্য যথেষ্ট বলেই মনে হচ্ছে।

বাংলাদেশ দলে যে সমস্যা নেই তা নয়। তবে তা মধুর সমস্যা। টপঅর্ডারে কাকে খেলানো হবে তাই নিয়ে চিন্তায় পড়ে গেছেন নির্বাচকরা। তামিম ফেরায় একটা জায়গা নিশ্চিত। প্রস্তুতিমূলক ম্যাচে সেঞ্চুরি হাঁকিয়ে তার সঙ্গী হওয়ার জোর দাবী জানিয়ে রেখেছেন সৌম্য সরকার। ওদিকে লিটন দাস আর ইমরুল কায়েসও আছেন টপঅর্ডারের দৌড়ে।

বাংলাদেশের ব্যাটিংয়ে মূল শক্তি মিডলঅর্ডারে। সাকিব, মুশফিক আর মাহমুদউল্লাহ। সঙ্গে মেহেদি হাসান মিরাজ আর মোহাম্মদ মিঠুনকেও ধরলে মধুর এক সমস্যাই বটে। এদিকে অলরাউন্ডার সাইফউদ্দিনও আছেন দলে সুযোগ পাওয়ার অপেক্ষায়।

বাংলাদেশের সবচেয়ে বড় চিন্তার কারণ ব্যাটিং ধস। একবার উইকেট পড়তে শুরু করলে তা থামানো মুশকিল হয়ে পড়ে। আবার ডেথ ওভারে ভালো বোলিং করা নিয়েও সমস্যা আছে। তবে এদিক থেকে সাকিব ফেরায় আর মিরাজের দারুণ ফর্ম কাজে লাগবে বলেই মনে হচ্ছে। আর কিপটে বোলিংয়ে অন্যতম সেরা নাজমুল ইসলাম অপুও হতে পারেন ডেথ ওভারে কার্যকরী বোলার।

ওদিকে মোস্তাফিজের ফর্মে ফেরার অপেক্ষা আরও দীর্ঘায়িত হবে না এমনটাই প্রত্যাশা থাকবে টাইগার ভক্তদের। কারণ ম্যাচের ফলাফল ঘুরিয়ে দেওয়ার সক্ষমতা আছে তার।

টেস্ট সিরিজে গোহারা হারার পর ওয়ানডে সিরিজে ঘুরে দাঁড়ানোর চেষ্টায় আছে ওয়েস্ট ইন্ডিজ। সংক্ষিপ্ত ফরম্যাটের ক্রিকেটে উইন্ডিজ ভিন্ন দল, তা প্রস্তুতি ম্যাচে তাদের ব্যাটিং দেখেই বোঝা গেছে। তাদের বেশ কয়েকজন পাওয়ার হিটার ব্যাটসম্যান আছে যারা ম্যাচ ঘুরিয়ে দিতে সক্ষম।

বাঁহাতি ওপেনার ড্যারেন ব্রাভো ফেরায় উইন্ডিজের ব্যাটিংয়ে বাড়তি অভিজ্ঞতা যুক্ত হয়েছে। তবে উইন্ডিজের ব্যাটিং অনেক বেশি নির্ভর করবে তাদের নতুন অধিনায়ক রোভম্যান পাওয়েল, কার্লোস ব্যাথওয়েট, তরুণ বিধ্বংসী ব্যাটসম্যান শিমরন হেটমায়ারের ওপর।

বল হাতে উইন্ডিজের বড় ভরসা ওশানে থমাস, যার বলে গড় গতি ঘন্টায় ১৪৫ কিলোমিটার। দলে কেমার রোচ, ব্র্যাথওয়েট থাকলেও চমক দেখাতে পারেন এই তরুণ গতি তারকা। আর স্পিনে নেতৃত্ব দিতে পারেন ফ্যাবিয়ান অ্যালেন। সেক্ষেত্রে বাদ পড়তে পারেন অভিজ্ঞ স্পিনার দেবেন্দ্র বিশু।

বাংলাদেশের জন্য এই তথ্য স্বস্তির কারণ হতে পারে যে, ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে গত ৩ ওয়ানডে সিরিজের দুটিতেই জয়ের দেখা পেয়েছে তারা। আর ইনজুরি ফেরত তামিম চলতি বছর ২ সেঞ্চুরি আর ৪ ফিফটির দেখা পেয়েছেন। এ বছর ৯ ওয়ানডেতে তার রান গড় ৯০.১৬!

বাংলাদেশের একাদশ (সম্ভাব্য):
তামিম ইকবাল, ইমরুল কায়েস, সৌম্য সরকার, মুশফিকুর রহিম (উইকেটরক্ষক), সাকিব আল হাসান, মোহাম্মদ মিঠুন, মাহমুদউল্লাহ রিয়াদ, মোহাম্মদ সাইফউদ্দিন, মেহেদি হাসান মিরাজ, মাশরাফি বিন মর্তুজা (অধিনায়ক), মোস্তাফিজুর রহমান।

ওয়েস্ট ইন্ডিজের একাদশ (সম্ভাব্য):
কিরেন পাওয়েল, শাই হোপ (উইকেটরক্ষক), ড্যারেন ব্রাভো, মারলন স্যামুয়েলস, শিমরন হেটমায়ার, রোস্টন চেজ, রোভম্যান পাওয়েল (অধিনায়ক), কার্লোস ব্র্যাথওয়েট, ফ্যাবিয়ান অ্যালেন/দেবেন্দ্র বিশু, কেমার রোচ, ওশানে থমাস।

বাংলাদেশ সময়: ২০০০ ঘণ্টা, ডিসেম্বর ০৮, ২০১৮
এমএইচএম/এমএমএস

ক্লিক করুন, আরো পড়ুন: ক্রিকেট
লঞ্চের টিকিট কালোবাজারী, ২ জনকে কারাদণ্ড
পরিকল্পিত আবাসন গড়ার আহ্বান পররাষ্ট্রমন্ত্রীর
নারায়ণগঞ্জের মন্দিরে আগুন, আতঙ্কে আহত ১০
কুমিল্লায় হাসপাতালের ল্যাবে অগ্নিকাণ্ড
ব্রাহ্মণবাড়িয়ায় দুই যুবককে ছুরিকাঘাত


চকবাজার অগ্নিকাণ্ডে পাকিস্তানের শোক
ক্রিকেট টুর্নামেন্টে অংশ নিতে বাংলাদেশি দল ভারতে
‘বঙ্গবন্ধু’ উপাধি পান শেখ মুজিবুর রহমান
নোয়াখালীতে ১৫ জনের দাফন সম্পন্ন
পুরান ঢাকার সিদ্দিকবাজারে আগুন