সিরিজ জয়ে মুখিয়ে আছে উইন্ডিজ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

রোভম্যান পাওয়েল-ছবি: শোয়েব মিথুন-বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: দ্বিপাক্ষিক সিরিজের আলোচনায় ২০১৮ বছরটা উইন্ডিজদের জন্য চরম বেদনার। কেনই বা হবে না? বছরে এই পর্যন্ত খেলা দুটি সিরিজের একটিতেও ললাটে বিজয় তিলক আঁকা হয়ে ওঠেনি। শুরুরটায় সেই সম্ভাবনা ছিলো বেশ জোরালো। জুলাইয়ে তিন ম্যাচ সিরিজে বাংলাদেশকে সামনে পেয়েছিলো সত্যি, কিন্তু তাতে কাজের কাজ কিছুই করে দেখাতে পারেনি। মাশরাফিদের রণকৌশলের সামনে হোম কন্ডিশনেও খাবি  খেয়ে নাস্তানাবুদ হয়েছে (২-১ এ সিরিজ হার)।

বেদনার সবশেষ ঘটনাটি ঘটেছে গেল অক্টোবরে। ভারত সফরে এসে ৫ ম্যাচ সিরিজে হেরে গেছে ৩-১ এ। এতগুলো হারের পর দলটির বর্তমান অবস্থা অনেকটাই ক্ষুধার্ত বাঘের মতো। যারা একটি সিরিজ জয়ের জন্য রীতিমতো কাতরাচ্ছে এবং সেই ক্ষুধা নিবারণে নিশানা তাক করেছে রোববার (৯ ডিসেম্বর) থেকে শুরু হওয়া বাংলাদেশের সঙ্গে সিরিজের দিকে।

শনিবার (৮ ডিসেম্বর) শের ই বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামের সম্মেলন কক্ষে প্রথম ওয়ানডে মাচপূর্ব সংবাদ সম্মেলনে এসে সেকথাই জানালেন উইন্ডিজ দলপতি রোভম্যান পাওয়েল।

‘আমরা দীর্ঘদিন ওয়ানডে সিরিজ জিতিনি। ছেলেরা বেশ আত্মবিশ্বাসী এবং এগিয়ে যাওয়ার জন্য মুখিয়ে আছে। বাংলাদেশে এর ব্যত্যয় ঘটার কোনো সুযোগ নেই। ভারতে আমরা কিছুটা চমৎকার ক্রিকেট খেলেছি, কিন্তু যেমনটা চেয়েছিলাম তেমন ফল পাইনি। বিশ্বকাপের আগে কিছু সিরিজ আমাদের আয়ত্বে থাকলে খুবই ভালো ব্যাপার হবে। বিশ্বকাপে যাওয়ার আগে এটা অবশ্যই আমাদের আত্মবিশ্বাস জোগাবে।’

তবে কাজটি যে মোটেও সহজ নয় সেটা পাওয়েল ভাল করেই জানেন। একে তো টাইগারদের প্রিয় ওয়ানডে ফরম্যাট এরপর আবার ঘরের মাঠ। যেখানে গেল তিন বছরের ও বেশি সময় তারা অপ্ররিতোরোধ্য। কিন্তু তারপরেও ড্যারেন ব্র্যাভো, কার্লোস ব্র্যাথওয়েট, শাহী হোপ, শিমরন হেটমায়ারদের নিয়ে গড়া দলে জুলাইয়ে নিজেদের মাঠে পাওয়া যন্ত্রণা বাংলাদেশকে ফিরিয়ে চাইছে।

‘এটা খুব চ্যালেঞ্জিং হবে। ঘরের সুবিধায় থাকা যেকোনো দলকে মোকাবেলা করা কঠিন। বাংলাদের ঘরের মাঠে খুবই ভাল দল। দলগতভাবে আমরা এ বিষয়ে বেশ সতর্ক আছি। ক্যারিবীয়ানে তারা আমাদের পরাজিত করেছে আর আমরা এখানে ঠিক সেটাই করতে চাচ্ছি।’

আর এই মিশনে তাদের মাথায় রাখতে হচ্ছে শিশিরের মতো গুরুত্বপূর্ণ বিষয়টি। কেননা ডিউ ফ্যাক্টর হলে দ্বিতীয় ইনিংসে স্পিনারদের বল গ্রিপে বেগ পেতে হবে। যা যে কোনো দলেরই মাঠের রণকৌশলে বাগাড়ম্বর ঘটাবে।

‘এখানে শিশির অনেক বড় বিষয়। আমি এখানে বিপিএল খেলে দেখেছি শিশিরের ভূমিকা। আমরা এটা বিবেচনায় রেখেই আজ রাতে কিংবা কাল সকালে সিদ্ধান্ত নেব।’

রোববার মিরপুর শের ই বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় দুপুর ১ টায়।

বাংলাদেশ সময়: ১৯১৮ ঘণ্টা, ০৮ ডিসেম্বর, ২০১৮
এইচএল/এমএমএস

ক্লিক করুন, আরো পড়ুন: ক্রিকেট
খুলনা-মোংলা রেলপথের সিংহভাগ কাজ শেষের নির্দেশ
কাঁঠালিয়ায় স্কুলছাত্রের মরদেহ উদ্ধার
পুরুষ ক্রিকেটারদের হারিয়ে গিনেজ বুকে অজি নারী ক্রিকেটার
অগ্নিকাণ্ড নিয়ে বিএনপির মন্তব্য দায়িত্বজ্ঞানহীন
ছুটির দিনে জমজমাট বইমেলা


জার্মানিতে ২ ব্যক্তির গুলিবিদ্ধ মরদেহ
কেমিক্যালে ঠাসা সেই ভবনের বেজমেন্ট!
যশোরে হাতবোমা বিস্ফোরণে যুবক আহত
দাদা সাহেব ফালকে ফিল্ম ফেস্টিভ্যালে ‘গ্রে লাইট’
আলজেরীয় সামরিক এয়ারক্রাফট বিধ্বস্ত, নিহত ২