কোহলি-পান্তের রেকর্ড, ম্যাচের লাগাম ভারতের হাতে

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বিরাট কোহলি- ছবি: সংগৃহীত

বিরাট কোহলি ও ঋশভ পান্তের রেকর্ড গড়ার দিনে ব্যাটসম্যানদের দৃঢ়তায় তৃতীয় দিনের খেলা শেষে অ্যাডিলেড টেস্টের লাগাম ভারতের হাতে। প্রথম ইনিংসে এগিয়ে থাকার সুবিধা নিয়ে দিন শেষে ১৬৬ রানের লিড সংগ্রহ করেছেন বিরাট কোহলিরা। হাতে আছে আরও ৭ উইকেট।

শনিবার (০৮ ডিসেম্বর) ট্রাভিস হেড আর মিচেল স্টার্কের ব্যাটে লিড পাওয়ার স্বপ্ন দেখছিল অজিরা। কিন্তু স্টার্কের ব্যাটে দ্রুতই সে স্বপ্নের সমাপ্তি ঘটে। ভারতীয় পেসার জসপ্রিত বুমরাহ’র শিকার হয়ে ফেরেন এই বাঁহাতি।

অজিদের জন্য দুঃখ আরও বাড়িয়ে দিয়ে মোহাম্মদ শামির বলে উইকেটরক্ষক ঋশভ পান্তের হাতে ক্যাচ দিয়ে ফেরেন হেড (৭২)। দলের রান তখন ২৩৫ রান। ওই রানেই শেষ ব্যাটসম্যান হিসেবে বিদায় নেন জস হ্যাজেলউড। ভারতের প্রথম ইনিংসের চেয়ে ১৫ রান দূরত্বে থামে অজিদের ইনিংস। মাঝে ২ চার ও ১ ছক্কায় ২৪ রান করে আশা জাগিয়েছিলেন নাথান লায়ন। কিন্তু সঙ্গী হারিয়ে অপরাজিত থেকেই মাঠ ছাড়তে হয় তাকে।

বোলারদের সাফল্যের মাঝে ভারতের হয়ে উইকেটরক্ষক হিসেবে একটি রেকর্ডে নাম লিখিয়েছেন পান্ত। ভারতের হয়ে বিশ্বকাপজয়ী অধিনায়ক ও উইকেটরক্ষক মহেন্দ্র সিং ধোনি এক টেস্ট ইনিংসে সর্বোচ্চ ক্যাচ নেওয়ার রেকর্ডে ভাগ বসিয়েছেন এই তরুণ উইকেটরক্ষক। এর আগে ২০০৯ সালে নিউজিল্যান্ডের বিপক্ষে ওয়েলিংটন টেস্টে ৬টি ক্যাচ নিয়ে রেকর্ড গড়েছিলেন ধোনি। মাত্র ৬ টেস্টের ক্যারিয়ারেই সেই রেকর্ড ছুঁলেন পান্ত।

এদিকে ১৫ রানের লিডটা ভারতের ব্যাটিং ইনিংসে যেন প্রাণের সঞ্চার করে। দুই ভারতীয় ওপেনার মুরালি বিজয় ও লোকেশ রাহুল ৬৩ রানের জুটি গড়ে বাকিদের পথ মসৃণ করে দেন। মিচেল স্টার্কের বলে বিদায় নেওয়ার আগে ১৮ রান করেন বিজয়। আর তার ওপেনিং সঙ্গী রাহুল ব্যক্তিগত ৪৪ রানে হ্যাজেলউডের শিকার হন।

দুই ওপেনারকে হারালেও রানের চাকা সচল রাখেন আগের ইনিংসের সেঞ্চুরিয়ান চেতশ্বর পূজারা ও অধিনায়ক কোহলি। দুজনে মিলে গড়েন ৭১ রানের জুটি। ধৈর্যশীল ব্যাটিংয়ে ১০৪ বলে ৩৪ রান করে নাথান লায়নের শিকার হওয়ার আগে একটা রেকর্ডে নাম লিখিয়েছেন কোহলি।

অস্ট্রেলিয়ার মাটিতে দ্রুততম ১ হাজার রানের মাইলফলকের মালিক এখন ভারতীয় অধিনায়ক। কোহলির আগে এই রেকর্ডের মালিক ছিলেন সাবেক ভারতীয় ব্যাটসম্যান ভিভিএস লক্ষণ। অজিদের মাটিতে ১ হাজার রান করতে তার লেগেছিল ১৯ ইনিংস। আর ২২ ইনিংস খেলতে হয়ে দুই ভারতীয় গ্রেট শচীন টেন্ডুলকার ও বীরেন্দ্র শেবাগ।

আর সবমিলিয়ে অজিদের মাটিতে দ্রুততম ১ হাজার রানের রেকর্ডেও ভাগ বসিয়েছেন কোহলি। সাবেক ইংলিশ ব্যাটসম্যান কেন ব্যারিংটনও কোহলির সমান ঠিক ১৮ ইনিংস খেলে এই মাইলফলক ছুঁয়েছিলেন। তবে টেস্টের সংখ্যার হিসাব করলে ব্যারিংটনের চেয়ে এক ম্যাচ কম খেলেই রেকর্ড গড়েছেন কোহলি।

কোহলি আউট হলেও আজিঙ্কা রাহানেকে (১*) সঙ্গে নিয়ে বাকি সময়টা নিরাপদে পাড়ি দিয়েছেন পূজারা। ১২৭ বল খেলে ৪ চারে ৪০ রানে অপরাজিত আছেন এই ওয়ানডাউন ব্যাটসম্যান। দিন শেষে ৩ উইকেট হারিয়ে ১৫১ নিয়ে মাঠ ছেড়েছে ভারত।

বল হাতে অজিদের হয়ে ১টি করে উইকেট তুলে নিয়েছেন স্টার্ক, হ্যাজেলউড ও লায়ন।

বাংলাদেশ সময়: ১৫৪২ ঘণ্টা, ডিসেম্বর ০৮, ২০১৮
এমএইচএম/এমএমএস

ক্লিক করুন, আরো পড়ুন: ক্রিকেট বিরাট কোহলি
পরিকল্পিত আবাসন গড়ার আহ্বান পররাষ্ট্রমন্ত্রীর
নারায়ণগঞ্জের মন্দিরে আগুন, আতঙ্কে আহত ১০
কুমিল্লায় হাসপাতালের ল্যাবে অগ্নিকাণ্ড
ব্রাহ্মণবাড়িয়ায় দুই যুবককে ছুরিকাঘাত
চকবাজার অগ্নিকাণ্ডে পাকিস্তানের শোক


ক্রিকেট টুর্নামেন্টে অংশ নিতে বাংলাদেশি দল ভারতে
‘বঙ্গবন্ধু’ উপাধি পান শেখ মুজিবুর রহমান
নোয়াখালীতে ১৫ জনের দাফন সম্পন্ন
পুরান ঢাকার সিদ্দিকবাজারে আগুন
চকবাজার অগ্নিকাণ্ডে সৌদি বাদশাহ ও ক্রাউন প্রিন্সের শোক