php glass

পাকিস্তানকে হারিয়ে ঐতিহাসিক সিরিজ জয় কিউইদের

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

পাকিস্তানের বিপক্ষে সিরিজ জিতে কিউইদের উদযাপন- ছবি: সংগৃহীত

walton

জিততে হলে ২৮০ রান করতে হতো, কিন্তু কিউইদের বোলিং তোপে ১৫৬ রানেই গুটিয়ে যায় পাকিস্তানের ইনিংস। ফলে স্বাগতিকদের ১২৩ রানে হারিয়ে ২-১ ব্যবধানে সিরিজ জিতে নিলো নিউজিল্যান্ড।

শুক্রবার (৭ ডিসেম্বর) আবুধাবীতে সিরিজের তৃতীয় ও শেষ টেস্টের পঞ্চম দিনে লাঞ্চের আগেই ৫৫ রান তুলে ৫ উইকেট হারিয়ে বসে পাকিস্তান। শেষ দুই সেশনে বাকি ৫ উইকেট তুলে নিয়ে ম্যাচ ও সিরিজ জয় নিশ্চিত করেন সাউদি-সমারভিলরা।

প্রথম ইনিংসে ৭৫ রানে ৪ উইকেট তুলে নেওয়া অভিষিক্ত কিউই স্পিনার উইল সমারভিল দ্বিতীয় ইনিংসেও বল হাতে সফল। এবার ৫২ রান খরচে তার শিকার ৩ উইকেট। দ্বিতীয় ইনিংসে ৩টি উইকেট তুলে নিয়েছেন কিউই পেসার টিম সাউদি ও স্পিনার আয়াজ প্যাটেল। 

তবে ম্যাচের আসল নায়ক নিউজিল্যান্ডের অধিনায়ক কেন উইলিয়ামসন। নিজেদের দ্বিতীয় ইনিংসে তার ১৩৯ রানের দুর্দান্ত ইনিংস আর হেনরি নিকোলাসের (১২৬) সঙ্গে তার ২১২ রানের জুটির ছিল মূল ভূমিকা।

দিনের প্রথম ভাগে নিজের প্রথম ওভারের তৃতীয় বলেই পাকিস্তানি ব্যাটসম্যান হারিস সোহেলের (৯) উইকেট তুলে নেন সমারভিল। এরপর আরেক ব্যাটসম্যান আসাদ শফিককেও তুলে নিয়ে লাঞ্চের আগেই পাকিস্তানকে চাপে ফেলে দেওয়ার পেছনে বড় ভূমিকা রাখেন সমারভিল। 

ব্যাট হাতে দ্বিতীয় ইনিংসে পাকিস্তানের সর্বোচ্চ রান আসে বাবর আজমের ব্যাট থেকে। ক্রিজের অপর প্রান্তে উইকেট পতনের মিছিলের মাঝে ৫১ রানের ইনিংস খেলেন তিনি।

১৯৬৯ সালের পর পাকিস্তানের বিপক্ষে এটি বিদেশের মাটিতে কিউইদের প্রথম টেস্ট জয়। সেবার ১-০ ব্যবধানে জিতেছিল নিউজিল্যান্ড।

তিন টেস্টের সিরিজের প্রথমটিতে ৪ রানের জয় পায় নিউজিল্যান্ড। দ্বিতীয় টেস্টে সফরকারীদের ইনিংস ও ১৬ রানে হারিয়ে সিরিজে সমতা ফিরিয়েছিল পাকিস্তান। কিন্তু তৃতীয় টেস্টে বল আর ব্যাটিং ব্যর্থতায় ১২৩ রানে হেরে ২-১ ব্যবধানে সিরিজ হেরেছেন সরফরাজরা।

বাংলাদেশ সময়: ১৮১৪ ঘণ্টা, ডিসেম্বর ০৭, ২০১৮
এমএইচএম

ক্লিক করুন, আরো পড়ুন: ক্রিকেট
আফগানদের বিপক্ষে টসে জিতে ব্যাটিংয়ে ইংল্যান্ড
ঝিনাইদহে হত্যা মামলায় একজনের যাবজ্জীবন
২০২২ সালে চালু হবে ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ে
পটিয়ায় ইয়াবাসহ যুবক আটক
ছাত্রলীগের পদবঞ্চিতদের চার দাবি


বিজয়নগরে ইভিএমের যন্ত্রাংশ লুট
‘দেশে আমি একা ফিরব না’-সতীর্থদের সরফরাজের হুমকি
তথ্য জনগণকে ক্ষমতায়িত করে তোলে
কেসিসির নগর ভবনে আগুন, অতঃপর…
জুয়ার আসর থেকে ইউপি চেয়ারম্যানসহ আটক ১০