php glass

মেসি ম্যারাডোনার চেয়েও খারাপ, দাবি পেলের

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

নিজের সঙ্গে মেসির তুলনায় নারাজ পেলে-ছবি: সংগৃহীত

walton

মেসির শুধু একটা দক্ষতাই আছে আর এই দক্ষতা নিয়ে সে এমনকি আর্জেন্টাইন ফুটবল গ্রেট ম্যারাডোনার সঙ্গেও তুলনীয় নয়। তার নিজের সঙ্গে তো নয়ই। এমনটাই দাবি করেছেন ব্রাজিলিয়ান ফুটবল গ্রেট ও বিশ্বকাপজয়ী তারকা পেলে। সম্প্রতি তার সঙ্গে মেসির তুলনা নিয়ে এমন বিস্ফোরক মন্তব্য করেন তর্ক সাপেক্ষে সর্বকালের সেরা এই ফুটবলার।

আধুনিক ফুটবলের অন্যতম, অধিকাংশের মতে সর্বকালের অন্যতম সেরা ফুটবলার হিসেবে এরইমধ্যে স্বীকৃত বার্সেলোনার আর্জেন্টাইন তারকা লিওনেল মেসি। ক্লাব ফুটবলের অধিকাংশ রেকর্ডই তার দখলে। এমনকি পাঁচটি ব্যালন ডি’অর জয়ের রেকর্ডও আছে তার ঝুলিতে । তার পায়ের জাদুতেই কাতালান জায়ান্ট বার্সা জয় করেছে অগণিত শিরোপা। কিন্তু পেলের কাছে এসব রেকর্ড খুব একটা গুরুত্ব পায় না, সেটা তার কথাতেই পরিস্কার।

সম্প্রতি ব্রাজিলিয়ান পত্রিকা ফোলহা দে সাও পাওলো’র সঙ্গে এক সাক্ষাৎকার দেন পেলে। সেখানেই মেসিকে নিয় এমন মন্তব্য করেন তিনি। তার মতে, মেসি ‘এক পায়ের খেলোয়াড়’ এবং তার হেড করার সামর্থ্য নেই।

‘একজন খেলোয়াড় যে কি না ভালো হেড করতে পারে, দুই পায়েই শুট করতে পারে, তার সঙ্গে যে শুধু এক পা দিয়েই শুট করতে পারে, যার একটা মাত্র দক্ষতা আর ভালো হেড করতে পারেনা তার তুলনা আপনি কিভাবে করেন?,’ প্রশ্নকর্তাকে পাল্টা প্রশ্ন ছুঁড়ে দেন পেলে।

উত্তরটা অবশ্য তিনি নিজেই দেন, ‘কিভাবে তুলনা করেন? পেলের সঙ্গে তুলনা করতে হলে তাকে এমন একজন হতে হবে যে দুই পায়েই ভালো শুট করতে পারে এবং হেড করে গোল করতে পারে।'

পেলে শুধু নিজেকেই মেসির চেয়ে এগিয়ে রাখেননি, আরও কয়েক ফুটবল গ্রেটের নামও মেসির আগে রেখেছেন। সেই কয়েকজনের মধ্যে মেসির স্বদেশী গ্রেট ম্যারাডোনার নামও করেছেন পেলে।

'আমি যতটা বুঝি, ম্যারাডোনা সর্বকালের অন্যতম সেরা ফুটবলার। আপনি যদি আমার কাছে জানতে চান, “সে কি মেসির চেয়ে সেরা?” হ্যাঁ, অবশ্যই। অনেক বেশি। ফ্রাঙ্ক বেকেনবাওয়ার, ইয়ুহান ক্রুইফও অনেক ভালো খেলোয়াড় ছিল।

যাই হোক, কয়েক মাস আগে আধুনিক ফুটবলের দুই মহাতারকা মেসি ও রোনালদোর মধ্যে তুলনা করতে বললে পেলে বলেছিলেন, 'মেসি আর রোনালদোর মধ্যে তুলনা করা কঠিন। মেসির স্টাইল রোনালদোর চেয়ে পুরোই আলাদা। রোনালদো সেন্টার-ফরোয়ার্ডের চেয়ে বেশি কিছু আর মেসি অনেক বেশি গোছানো।'

এরপর মেসি আর রোনালদোর মধ্যে একজনকে বেছে নিতে বললে পেলে বলেছিলেন, 'যদি আমাকে আমার দলের জন্য বেছে নিতে হয় তাহলে আমি রোনালদোর বদলে মেসিকে নিব।'

কিন্তু এবার পেলের বলার ভঙ্গিমা বেশ ভিন্ন। মেসিকে তিনি পাত্তাই দিলেন না। 

এদিকে পেলের এমন মন্তব্যের পর স্প্যানিশ দৈনিক মার্কা এক নিবদ্ধ প্রকাশ করেছে। ওই নিবদ্ধে পেলের মন্তব্যের অসাড়তা প্রমাণ করার চেষ্টা করা হয়েছে। সেখানে বলা হয়েছে, পেলে হয়তো মেসির খেলা বহুদিন দেখেন না। সেখানে ২০০৯ সালের চ্যাম্পিয়নস লিগের ফাইনালে হেড থেকে মেসির দুর্দান্ত গোলটির কথা মনে করিয়ে দেওয়া হয়েছে। এছাড়া ডান পায়ে মেসির অগণিত গোলের কথাও উল্লেখ করা হয়েছে সেখানে।

বাংলাদেশ সময়: ১৫২০ ঘণ্টা, ডিসেম্বর ০৭, ২০১৮
এমএইচএম

ক্লিক করুন, আরো পড়ুন: ফুটবল মেসি
পাঁচবিবিতে পানিতে ডুবে শিশুর মৃত্যু
বিপিএলে সব দলের সঙ্গেই থাকবে দুদক কর্মকর্তা: পাপন
আদালতে নিলামে ৯১ টাকা দরে বিক্রি হলো পেঁয়াজ
খালেদা ইস্যুতে ২০১১ সালে হাইকোর্টে হট্টগোল হয়েছিল
বিএনপিপন্থিদের হট্টগোল কলঙ্কজনক-আদালত অবমাননা


অন-অ্যারাইভাল ভিসাসহ বাংলাদেশ-ভারতের নৌপথে খুলছে অনেক জট
পেঁয়াজ বেশি খায় সিলেটের মানুষ, কম বরিশালের
দুদকের মামলায় ছেলেসহ শিল্পপতি আবুল হোসেন গ্রেফতার
সমতলে বৈভবময় পার্বত্য মেলা
ভালো জিনিস তৈরিতে সময় লাগে: আলিয়া ভাট