নতুন জার্সি নম্বরে তামিম-মাশরাফি!

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

তামিম-মাশরাফি। ছবি: শোয়েব মিথুন/বাংলানিউজ

২০০১ সালে রঙিন পোশাকে অভিষেকের পর থেকে ২০ নম্বর জার্সিতে মাঠ মাতিয়েছেন বর্তমান ওয়ানডে অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা। তবে ক্যারিয়ারের বেশিরভাগ সময় কলার উঁচিয়ে জার্সির পেছনে ২ লেখা নিয়েই দৌড়েছেন তিনি। অপরদিকে ২০০৭ সালে ওয়ানডে দিয়ে আন্তর্জাতিক ক্যারিয়ার শুরু করা ওপেনার তামিম ইকবালও মাঠে নেমেছেন ২৯ নম্বর জার্সিতে। কিন্তু বৃহস্পতিবার (৬ ডিসেম্বর) সফরকারী ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রস্তুতি ম্যাচের মাঠে দেখা গেলো এক নতুন দৃশ্য।

আগামী ৯ ডিসেম্বর থেকে শুরু হতে যাচ্ছে উইন্ডিজের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ। এর আগে বিসিবি একাদশের বিপক্ষে ঢাকার সাভারের বিকেএসপিতে উইন্ডিজদের প্রস্তুতি ম্যাচ। আর এ ম্যাচে সবাইকে অবাক করে দিয়ে ১৪ নম্বর জার্সিতে মাশরাফি ও ১৫ নম্বর জার্সিতে তামিম মাঠে নামেন।

ম্যাচে টস জিতে ব্যাট করার সিদ্ধান্ত নেন ওয়েস্ট ইন্ডিজের অধিনায়ক রভম্যান পাওয়েল।
বল হাতে একটি উইকেট তুলে নেন মাশরাফি। তবে এই নম্বরেই মূল ম্যাচে মাঠে নামবেন না তারা এটি নিশ্চিত। মূল ঘটনায় জানা যায়, কোনো ক্রিকেটারের নাম ছাড়াই বিভিন্ন মাপের জার্সি বানানো হয় প্রস্তুতি ম্যাচের জন্য। সেখানে যার যেটা মাপে মেলে তিনি সেটাই পরেন। সে হিসেবে মাশরাফির গায়ে হয় ১৪ নম্বর জার্সি ও তামিমের গায়ে ১৫ নম্বর জার্সি।

আর মাশরাফির চিরচেনা ২ নম্বর জার্সি পরে মাঠে নামেন স্পিনার নাজমুল ইসলাম অপু। পাশাপাশি তুলে নেন দুটি উইকেটও।  

তবে এবারই প্রথম মাশরাফিকে জার্সি নম্বর পাল্টাতে দেখা যায়নি। গেল বছরের বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) আসরে ‘০’ নম্বর জার্সিতে রংপুর রাইডার্সের হয়ে মাঠে নামেন মাশরাফি। সে সময়ে নম্বর বদলের কারণ হিসেবে জানান, দক্ষিণ আফ্রিকার হার্শেল গিবসকে দেখে অনুপ্রাণিত হয়েই শূন্য নম্বরের জার্সি।

জানান, প্রোটিয়া এই হার্ড হিটার ব্যাটসম্যান ক্যারিয়ারের শুরুর দিকে ৪ নম্বর জার্সি পরে খেলা শুরু করেন। কিন্তু ২০০৪ সালে ম্যাচ পাতানোর নিষিদ্ধ হন। পরে নির্দোষ প্রমাণিত হয়ে আবারও দলে ফেরার পর শূন্য নম্বর জার্সিতে শুরু করেন। মাশরাফি জানান, হার্শেল গিবসের ‘স্টার্ট ফ্রম জিরো অ্যাগেইন’ নীতির অনুকরণেই তার এই জার্সি পরিবর্তন।

বাংলাদেশ সময়: ১৫৫৫ ঘণ্টা, ডিসেম্বর ০৬, ২০১৮
এমকেএম

আত্রাইয়ে দুই জুয়াড়ির কারাদণ্ড
ভাষার বইয়ের প্রকাশ কম, তা থেকেই জানতে হবে ইতিহাস
নারায়ণগঞ্জে সাজাপ্রাপ্ত পলাতক আসামি আটক
একুশের প্রথম প্রহরে সালাম নগরে বিনম্র শ্রদ্ধা
চিকিৎসা দেওয়া-নেওয়া কোনোটিই হলো না দুই বন্ধুর


যদি একটু মাংসের ফোঁটাও থাকে, আমার বাবারে এনে দেন
চকবাজারের অগ্নিকাণ্ডে বিএনপিসহ বিভিন্ন দলের শোক
বাংলা যায়নি নিভে | আবু আফজাল সালেহ
মাদ্রাসাছাত্রীকে ধর্ষণের ঘটনায় মামলা, শিক্ষক আটক
স্বপ্ন পুড়লো ঢাবি ছাত্রের, বাবাকে খুঁজছে জমজ সন্তান