আজহার-আসাদের সেঞ্চুরির পর ঘুরে দাঁড়িয়েও বিপাকে কিউইরা

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

দুর্দান্ত সেঞ্চুরি তুলে নিয়েছেন আজহার আলী ও আসাদ শফিক-ছবি: সংগৃহীত

কিউইদের ২৭৪ রানের জবাবে নিজেদের প্রথম ইনিংসে আজহার আলী ও আসাদ শফিকের দুর্দান্ত সেঞ্চুরিতে বড় লিডের পথে এগিয়ে যাচ্ছিল পাকিস্তান। কিন্তু অভিষিক্ত সমারভিলের অফ-স্পিনে পাকিস্তানের লিড ৭৪ পেরোতে পারেনি। জবাবে নিজেদের দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে ২৬ রান তুলতেই ২ উইকেট হারিয়ে ৪৮ রানে পিছিয়ে থেকে তৃতীয় দিন শেষ করেছে নিউজিল্যান্ড।

দ্বিতীয় দিনের ৩ উইকেটে ১৩৯ রানের সংগ্রহ নিয়ে বুধবার (৫ ডিসেম্বর) আবুধাবীতে ব্যাট করতে নেমে আজহার আলী ও আসাদ শফিকের ব্যাটে রানের চাকা সচল রাখে পাকিস্তান। এই দুজন জুটি গড়ে নিউজিল্যান্ডের সংগ্রহকে ছাড়িয়ে নিয়ে যান। দিনের প্রথম সেশন নিরাপদে পাড়ি দিয়ে দ্বিতীয় সেশনেও তা জারি রাখেন এই দুই ব্যাটসম্যান। 

কিন্তু দ্বিতীয় সেশনের শেষ দিকে উইলিয়াম সমারভিলের বলে সুইপ করতে গিয়ে ব্যাকওয়ার্ড স্কয়ার লেগে ক্যাচ তুলে দিলে শেষ হয় আজহার আলীর ১৩৪ রানের অসাধারণ ইনিংস। ততক্ষণে অবশ্য ১২ রানের লিড পেয়ে গেছে পাকিস্তান।

তুলনামূলকভাবে আসাদ শফিক কিছুটা নড়বড়ে ব্যাটিং করেন। বেশ কয়েকবার ক্যাচ তুলে দিয়ে বেঁচেও যান তিনি। কোনোমতে সেঞ্চুরি তুলে নিয়েই কিউই স্পিনার আয়াজ প্যাটেলের বলে লেগ বিফোরের ফাঁদে পড়ে বিদায়ও নেন এই মিডল অর্ডার ব্যাটসম্যান।

দুই সেট ব্যাটসম্যানের বিদায়ে পথ খুঁজে পায় নিউজিল্যান্ড। দুর্দান্ত অফ-স্পিনের পসরা সাজিয়ে বাবর আজম ও পাকিস্তানের অধিনায়ক সরফরাজের উইকেট তুলে নেন এই অভিষিক্ত বোলার। এরপর বিলাল আসিফকে স্লিপে ক্যাচ বানিয়ে ফেরান আয়াজ। ইয়াসির শাহ রান আউটের শিকার হন আর হাসান আলীকে আউট করে পাকিস্তানের ইনিংস গুটিয়ে দেন সমারভিল।

শেষ বিকেলে নিউজিল্যান্ডের দ্বিতীয় ইনিংসে আঘাত হানেন শাহিন শাহ আফ্রিদি ও ইয়াসির শাহ। নতুন বলে রীতিমত সুইংয়ের পসরা সাজিয়ে বসেন আফ্রিদি। তার সুইংয়ে পরাস্ত হয়ে লেগ বিফোরের ফাঁদে পড়ে শেষ হয় কিউই ওপেনার জিত র‍্যাভালের ১৫ বলে খেলা শুন্য রানের ইনিংস।

এরপর শুরু হয় ইয়াসিরের ঘূর্ণির প্রদর্শনী। তার ঘূর্ণিতে রীতিমত খাবি খেতে থাকা আরেক কিউই ওপেনার টম ল্যাথাম (১০) সুইপ শট খেলতে গিয়ে ডিপ স্কয়ার লেগে ক্যাচ তুলে দেন। দুই ওপেনারকে হারিয়ে বিপাকে পড়ে যাওয়া নিউজিল্যান্ড অধিনায়ক কেন উইলিয়ামসন (১৪*) ও নাইটওয়াচম্যান সমারভিলের (১*) সাবধানী ব্যাটিংয়ে ২৬ রান নিয়ে দিন শেষ করে।

বাংলাদেশ সময়: ২১৫০ ঘণ্টা, ডিসেম্বর ০৫, ২০১৮
এমএইচএম

ক্লিক করুন, আরো পড়ুন: ক্রিকেট
ভিয়েতনাম মিশনে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন 
ময়মনসিংহে ডিবির সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ মাদকবিক্রেতা নিহত
চকবাজারে এখনও ফায়ার সার্ভিসের সদস্যদের সতর্ক অবস্থান
টিভি ব্যক্তিত্ব স্টিভ আরউইনের জন্ম
চকবাজার ট্র্যাজিডি তদন্তে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কমিটি


চকবাজার ট্র্যাজিডিতে যুক্তরাষ্ট্রের শোক       
ফেরত এলো ভারতে পাচার ২৭ নারী-শিশু
চকবাজারের অগ্নিকাণ্ডে রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনের শোক
অগ্নিকাণ্ডের ঘটনাস্থল পরিদর্শন করলেন ড. কামাল
পুরান ঢাকায় হয় কারখানা থাকবে নয় বাড়িঘর